বড় খবর

ইতিহাস বিকৃত, ‘পাণিপথ’ নিষিদ্ধ করার আর্জি রাজস্থানের মন্ত্রীর

রাজস্থানের ট্যুরিজম মন্ত্রী বিশভেন্দ্র সিং অভিযোগ করেন অর্জুন কাপুর ও কৃতী শ্যাননের ছবিতে ভরতপুরের রাজা মহারাজা সুরজমলকে ভুলভাবে দেখানো হয়েছে।

Panipat
আশুতোষ গোয়ারিকরের ছবি পাণিপথ।

বিপাকে পাণিপথ। ইতিহাস বিকৃত করা হয়েছে এই অভিযোগে বিতর্ক শুরু হয়েছে অর্জুন কাপুর ও কৃতী শ্যাননের ছবিকে ঘিরে। ভরতপুরের মহারাজ সুরজমলের চরিত্রায়ন ঠিক হয়নি বলেই দাবি উত্তর ভারতের ভরতপুরের মানুষের। এই মর্মে তারা প্রতিবাদে মুখর হয়েছেন।

তাঁর অভিযোগ ছবি দেখানোর কারণে আইন-শৃঙ্খলা ভেঙে পড়ছে উত্তর ভারতের। তাই অবিলম্বে পাণিপথ সিনেমাহলে ব্যান করার আর্জি জানিয়েছেন রাজস্থানের ট্যুরিজম মন্ত্রী বিশভেন্দ্র সিং। তাঁরও বক্তব্য, অর্জুন কাপুর ও কৃতী শ্যাননের ছবিতে ভরতপুরের রাজা মহারাজা সুরজমলকে ভুলভাবে দেখানো হয়েছে।

আরও পড়ুন, ২৮ দিন পরে হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা মঙ্গেশকর

তিনি বলেন, “এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে জাঠ শাষক মহারাজ সুরজমলকে এভাবে দেখানো হয়েছে। ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে।” টুইটারে তিনি আরও বলেন,  হরিয়ানা, “রাজস্থানের জাঠ সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। উত্তর ভারতের বেশিরভাগ জায়গার আইনি পরিস্থিতি খারাপ হচ্ছে। সে কারণেই এই ছবির স্ক্রিনিং বন্ধ করা প্রয়োজন।”

বিরোধী নেত্রী এবং রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেও শুক্রবার মুক্তি পাওয়া ছবিতে রাজা সুরজমলের চরিত্রের দৃশ্যায়ন নিয়ে আপত্তি তুলেছে। তিনি বলেন, “সহৃদয়, সৎ ও সম্মানিত রাজা সুরজমলের ভুল চিত্রায়ন আপত্তিকর।”

আরও পড়ুন, সামনে আসবে সম্রাটের আসল চেহারা

১৭৬১ সালে পাণিপথের যুদ্ধ হয়েছিল মারাঠা ও আফগানদের মধ্যে এবং সেখানে দুপক্ষেরই হাজার হাজার সৈন্যের মৃত্যু হয়। এই যুদ্ধের ফলাফল– মারাঠা সাম্রাজ্য বিস্তারের সমাপ্তি এবং এদেশে ব্রিটিশ উপনিবেশ গড়ে ওঠার পথ প্রশস্ত হওয়া।

ছবিতে সঞ্জয় দত্তকে দেখা যাবে আহমেদ শাহ আবদালি-র চরিত্রে। যিনি নিষ্ঠুর এক সাম্রাজ্যবাদী। কৃতী শ্যাননেরও দেখা মিলবে ছবিতে। দায়িত্বপূর্ণ মারাঠা স্ত্রী, যিনি প্রয়োজনে হাতিয়ার তুলে নিয়ে যুদ্ধের ময়দানে নামতেও পিছপা হন না। অর্জুনের চরিত্রের নাম সদাশিব রাও ভাউ।

আরও পড়ুন, ওয়েবসিরিজে মাধুরী! নতুন কাজ নিয়ে উচ্ছ্বসিত অভিনেত্রী

‘পাণিপথ’-এ অর্জুন, সঞ্জয় দত্ত ও কৃতি ছাড়াও অভিনয় করেছেন মণীশ বহেল, এবং পদ্মিনী কোলাপুরি, জিনাত আমান, ও সুহাসিনী মুলে-র মতো অভিনেত্রীরা। ৬ ডিসেম্বর মুক্তি পেয়েছে ‘পাণিপথ’।

 

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajasthan minister demands ban on panipat over distortion of history

Next Story
২৮ দিন পরে হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা মঙ্গেশকরLata Mangeshkar is stable after being rushed to hospital
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com