বড় খবর

ভ্যাকসিনের থেকে বেশি সুরক্ষা দেবে মাস্ক? কেন এমন মত আমেরিকার?

এ বছরের শেষের দিকেই করোনা প্রতিরোধী ভ্যাকসিন পাবে আমেরিকানরা, সম্প্রতি এমনটাই জানিয়েছে মার্কিন মুলুকের ওষুধপ্রস্তুতকারক সংস্থা ফাইজার।

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে যখন ভ্যাকসিনকেই প্রধান্য দিচ্ছে বিশ্ব, সেই আবহে করোনা টিকার বদলে মাস্ককেই “প্রধান এবং শক্তিশালী অস্ত্র” হিসেবে বর্ণনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড। তিনি বলেন করোনা রুখতে ভ্যাকসিনের চেয়েও শক্তিশালী সুরক্ষা দেবে মাস্ক।

ভারতে যেমন করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর), তেমনই আমেরিকায় এই পর্যবেক্ষণ করে সিডিসি। সেনেটের সাব-কমিটির হিয়ারিংয়ে রেডফিল্ড বলেন, “আমাদের কাছে বিজ্ঞানসম্মত প্রমাণ রয়েছে যে মাস্কই সবচেয়ে ভাল সুরক্ষা প্রদান করছে। আরও বিস্তারিতভাবে বলতে গেলে আমি যদি ভ্যাকসিন গ্রহণ করি সেখানেও এতটা গ্যারান্টি থাকছে না যতটা এই মাস্কে থাকছে।”

আরও পড়ুন, গ্রাফেন মাস্কেই ১০০ শতাংশ আটকাচ্ছে করোনা ভাইরাস

এদিকে এ বছরের শেষের দিকেই করোনা প্রতিরোধী ভ্যাকসিন পাবে আমেরিকানরা, সম্প্রতি এমনটাই জানিয়েছে মার্কিন মুলুকের ওষুধপ্রস্তুতকারক সংস্থা ফাইজার। জার্মান সংস্থা বায়োএনটেক-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে করোনাভাইরাসের টিকা বানানোর কাজ চালাচ্ছে ফাইজার। তৃতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হয়েছে। ফাইজারের সিইও অ্যালবার্ট বরুলা দাবি করেছেন, তাঁর সংস্থার তৈরি করা টিকা ‘নিরাপদ’। যদিও বিশিষ্ট বিজ্ঞানীরা জানিয়ে দিয়েছেন যে প্রাথমিক ভ্যাকসিনগুলি সবচেয়ে ভাল কার্যকরী নাও হতে পারে।

সিডিসির ডিরেক্টর রেডফিল্ড অবশ্য মনে করেন ভ্যাকসিন গ্রহণ করার পরেও লোকদের মাস্ক পরার অভ্যাস চালিয়ে যাওয়া উচিত। তিনি মনে করেন যে সর্বজনীনভাবে যদি মাস্ক পরার অভ্যাসকে গ্রহণ করা হয় তাহলে করোনা অতিমারীকে দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। ভ্যাকসিন প্রসঙ্গে তিনি জানান যে প্রাথমিক ধাপে সকল আমেরিকানবাসীদের ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না। ধাপে ধাপে সেই প্রক্রিয়া করা হবে।

আরও পড়ুন, করোনায় কোন ধরনের ওষুধের ব্যবহারে ফল মারাত্মক হতে পারে?

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে আগামী চার সপ্তাহের মধ্যে ভ্যাকসিন পেতে চলেছে আমেরিকা। ওয়াকিবহাল মহলের মত নভেম্বরের প্রেসিডেন্ট পদে নির্বাচনকে লক্ষ্য করেই এমন প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। এই মুহুর্তে করোনা থাবায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন মুলুক। এই আবহে সে দেশে করোনা ভ্যাকসিনকেই নির্বাচনী হাতিয়ার হিসেবে দেখছেন ট্রাম্প। তাই হয়ত এমন ‘বেহিসেবি’ হিসেব দিয়েছেন, মত একাংশের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 vaccine masks offer better protection than a vaccine would says us health official

Next Story
১১ দিনে দেশে আক্রান্ত ১০ লক্ষ, করোনার বৃদ্ধি অব্যাহত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com