Coronavirus Situation Highlights: ভারতে চতুর্থ করোনা আক্রান্তের মৃত্যু, দেশে নামবে না কোনও আন্তর্জাতিক উড়ান

করোনা সংক্রমণ রুখতে ভারতে এখন নামবে না কোনও আন্তর্জাতিক উড়ান, এমনটাই জানিয়েছে কেন্দ্র।

By: Kolkata  
Edited By: Pallabi Dey  Mar 20, 2020, 8:20:20 AM

প্রচেষ্টার শেষ নেই। তবু কমানো যাচ্ছে না করোনাভাইরাসের আক্রান্ত সংখ্যা। বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ছুঁল ১৭৩। এর মধ্যেই পাঞ্জাবে মৃত্যু হল এক বৃদ্ধের। জানা গিয়েছে ওই ব্যক্তি কয়েকদিন আগে ইতালি থেকে ফিরেছিলেন। এই আবহে বন্ধ করে দেওয়া হল সব বিদেশি উড়ান। করোনা সংক্রমণ রুখতে ভারতে এখন নামবে না কোনও আন্তর্জাতিক উড়ান, এমনটাই জানিয়েছে কেন্দ্র।  আগামী ২২ মার্চ থেকে ১ সপ্তাহের জন্য় এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। বৃহস্পতিবার এমন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার।

করোনা সংক্রমণের মারাত্মক প্রভাব পড়তে চলেছে বিমান পরিষেবা সংস্থা ইন্ডিগোতে। সম্প্রতি কর্মচারীদের বিমান হ্রাসের কথা ঘোষণা করেছিল ইন্ডিগো। করোনার প্রভাবে বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্থ হয়েছে একাধিক বিমান সংস্থা। ইন্ডিগোর সিইও রণজয় দত্ত বলেন, “রাজস্বের পরিমাণ কমতির দিকে এখন। এমতাবস্থায় টিকে থাকতে গেলে এই সিদ্ধান্ত ছাড়া আর কিছু করার ছিল না।” এমনকী তাঁর নিজের বেতনও কাটা যাবে ২৫ শতাংশ। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং তাঁর উচ্চপদস্থ আধিকারিকদের বেতন কাটবে ২০ শতাংশ, ককপিট ক্রু মেম্বারদের বেতনহ্রাস হবে ১৫ শতাংশ।

Read the story in English

করোনাভাইরাসের আক্রমণে ক্রমশই জটিলতর হয়ে উঠছে দেশের পরিস্থিতি। করোনাভাইরাসের মারণ থাবায় ক্রমেই ভারতে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার সেই সংখ্যা ছুঁল ১৬৬। এহেন অবস্থায় রাজ্যে জনসমাগম আটকাতে ২১ মার্চ অর্থাৎ শনিবার থেকে গণপরিবহন বাতিলের সিদ্ধান্ত নিল পাঞ্জাব সরকার। এমনকী সমাবেশের সংখ্যা কমিয়ে ২০ জন করা হল। এই নির্ধারিত সংখ্যার বেশি সংখ্যা থাকবে না কোনও সমাবেশে, এমনটাই জানিয়ে দিল সে রাজ্যের সরকার।

Live Blog

Coronavirus Situation in West Bengal, India Highlights. বাংলা ও ভারতে করোনাভাইরাসের খবরের আপডেট জানতে চোখ রাখুন এখানে...

21:01 (IST)19 Mar 20
করোনা মোকাবিলায় রবিবার দেশে জনতা কার্ফু, ঘোষণা মোদীর

করোনা মোকাবিলায় দেশে জনতা কার্ফু ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ”রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত সমস্ত দেশবাসীকে জনতা কার্ফু পালন করতে হবে। এ সময় কেউ বাড়ি থেকে বেরোবেন না। নিজেদের বাড়িতে থাকবেন। জনগণের জন্য় জনতা কার্ফু। রবিবার সকালে সাইরেন বাজিয়ে জনতা কার্ফুর সূচনা করুক রাজ্য়গুলো”, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর।  বিস্তারিত পড়ুন

19:53 (IST)19 Mar 20
বাড়িতেই থাকুক পঁয়ষট্টি পেরনো প্রবীণ ও দশ বছরের নীচে থাকা শিশুরা

বেনজির করোনা পরিস্থিতিতে রাজ্য সরকারগুলিকে একগুচ্ছ সুপারিশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এখানেই বলা হয়েছে, প্রবীণ নাগরিক বিশেষত ৬৫ বছরের উপর যাঁদের বয়স এবং ১০ বছরের কম বয়সীরা যেন মূলত বাড়িতেই থাকেন। নির্দেশিকা জারি করে এই বিষয়টি লাগু করার কথা বলা হয়েছে কেন্দ্রীয় সুপারিশে।

19:15 (IST)19 Mar 20
করোনায় বাংলায় দোকান-বাজার খোলা থাকবে, গুজব রটালে কড়া ব্য়বস্থা: মমতা

করোনা পরিস্থিতিতে বাংলায় দোকানপাট-বাজার খোলা থাকবে। বৃহস্পতিবার নবান্নে বৈঠকে জানালেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। দোকান-বাজার বন্ধ নিয়ে যাঁরা গুজব রটাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্য়বস্থা নেওয়ার বার্তা দিয়েছেন মমতা। ‘গুজব রটালে পুলিশকে কঠোর ব্য়বস্থা নিতে হবে’, বৃহস্পতিবার নবান্নে বৈঠকে এমন নির্দেশই দিলেন মুখ্য়মন্ত্রী। বিস্তারিত পড়ুন

18:06 (IST)19 Mar 20
দেশে নামবে না আন্তর্জাতিক বিমান

করোনায় কাঁপছে ভারত। এই আবহে দেশের মাটিতে নামবে না কোনও আন্তর্জাতিক বিমান। আগামী ২২ মার্চ থেকে ১ সপ্তাহের জন্য় এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। বৃহস্পতিবার এমন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার।

17:08 (IST)19 Mar 20
ভারতে ফের করোনা আক্রান্তের মৃত্য়ু

ভারতে ফের করোনা আক্রান্তের মৃত্য়ু। পাঞ্জাবে মৃত্য়ু এক বৃদ্ধের। ওই ব্য়ক্তি কয়েকদিন আগে ইতালি থেকে ফিরেছিলেন বলে জানা যাচ্ছে। এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্য়া ১৬৭।

14:35 (IST)19 Mar 20
করোনা ঠেকাতে 'সূর্য' দাওয়াই কেন্দ্রীয় মন্ত্রীর

দেশে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাসের আক্রান্ত সংখ্যা। এরই মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে জানান করোনা ভাইরাস হত্যা করতে পারে 'সূর্য'। সংবাদসংস্থা এএনআইকে তিনি বলেন, "সকাল ১১ টা থেকে দুপুর ২ টোর মধ্যে সূর্য সবচেয়ে বেশি প্রখর থাকে। আমরা যদি ১৫ মিনিট রোদে বসে থাকি তবে আমাদের ভিটামিন ডি-এর মাত্রা আরও উন্নত হবে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করবে এবং করোনভাইরাস জাতীয় ভাইরাসকে মেরে ফেলবে।"

13:13 (IST)19 Mar 20
ডেন্টাল কলেজে করোনা আতঙ্ক!

রাজ্য ইতিমধ্যেই থাবা বসিয়েছে করোনা। সেই থাবায় আক্রান্ত ডেন্টাল কলেজের এক চিকিৎসক পড়ুয়া। জানা গিয়েছে বেশ কয়েকদিন ধরেই হস্টেলে প্রচন্ড জ্বর ছিল ওই ছাত্রীর। তাঁর রুমমেটকেও রাখা হয়েছে এনআরএস হাসপাতালে আইসোলেশন এ। আজই তাঁদের রক্তের রিপোর্ট পাঠানো হবে নাইসেডে। এন আর এস হাসপাতাল সূত্রের খবর, কয়েকদিন আগে কেরল থেকে ফিরেছেন ওই চিকিৎসক পড়ুয়া। কেরলের বাসিন্দা তিনি। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে আর আহমেদ ডেন্টাল কলেজে।

12:43 (IST)19 Mar 20
স্বেচ্ছায় আইসোলেশনে প্রসেনজিৎ-সৃজিত

দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেই সাত থেকে দশদিনের জন্য আইসোলেশনে গেলেন সৃজিত-প্রসেনজিৎ। কলকাতা বিমানবন্দরে পৌঁছে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, ”আমরা সবাই ভালভাবে এসে গিয়েছি। যেহেতু বাইরে থেকে আসছি তাই বাড়ি ফিরে সাতদিনের জন্য বাকি সবার থেকে নিজেকে আলাদ রাখব। আমার ছেলেও লন্ডন থেকে ফিরে এসেছে। এখন কথা হয়নি ওর সঙ্গে, তবু সবাই ভাল আছে। সরকার যা যা বিধি নিষেধ দিয়েছে তা মেনে চলার চেষ্টা করছি।” সবিস্তারে পড়ুন- দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে সৃজিত-প্রসেনজিৎ

12:02 (IST)19 Mar 20
কোয়ারেন্টাইন থাকতে হলে কী কী মজুত রাখবেন ঘরে?

করোনা ভাইরাস ঘুম কেড়েছে সারা দুনিয়ার। দেশে এখন ১৪৭ জন কোরোনা আক্রান্ত। সম্প্রতি কলকাতাতেও পৌঁছেছে কোরোনার কামড়। এই অবস্থায় আপনার মধ্যে কোরোনার উপসর্গ দেখা দিলে আপনাকে যেতে হবে আইসোলেশনে। আর আপনার পরিবারের লোককে থাকতে হতে পারে কোয়ারেন্টিন-এ। যদি আপনাকে বা আপনার পরিবারকে গৃহবন্দি অবস্থায় থাকতে হয়, তা হলে তার প্রস্তুতি নিয়ে রাখতে হবে আগে থেকেই। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দিষ্ট সতর্কতামূলক নিয়ম রয়েছে। কিন্তু বাড়িতে স্বেচ্ছাবন্দি থাকতে হলে আগে থেকে খাবারদাবার, অন্যান্য অবশ্য প্রয়োজনীয় জিনিসপত্র মজুত করে রাখা দরকার। বিস্তারিত পড়ুন- কোয়ারেন্টাইন থাকতে হলে কী কী মজুত রাখবেন ঘরে?

11:12 (IST)19 Mar 20
করোনা আতঙ্কে পিছল আইসিএসসি-এর পরীক্ষা

করোনাভাইরাসের দাপটে এবার দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছল আইসিএসসি বোর্ড। ১০ দিনের জন্য উক্ত পরীক্ষায় স্থগিতাদেশ দিয়েছে আইসিএসসি বোর্ড। বুধবার এই নির্দেশের পরই ১৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বোর্ড পরীক্ষায় স্থগিতাদেশ দিয়েছে সিবিএসসি। আরও বলা হয়েছে, ৩১ মার্চের মধ্যে “পরিস্থিতি পুনর্বিবেচনা করে” পরীক্ষার নতুন নির্ঘণ্ট প্রকাশিত হবে।

10:55 (IST)19 Mar 20
করোনাতঙ্কে দেশজুড়ে বাতিল ১৬৮টি ট্রেন
10:48 (IST)19 Mar 20
ফের ভারতে বাড়ল করোনা আক্রান্ত সংখ্যা

বৃহস্পতিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৯। আজ সকালেই মুম্বাইয়ে দুই ব্যক্তির দেহে পাওয়া গিয়েছে করোনাভাইরাস। এই মুহুর্তে মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৭-এ।

10:05 (IST)19 Mar 20
পর্যটকদের জন্য দার্জিলিংয়ে বন্ধ দুয়ার

করোনাভাইরাসের থাবা পড়ল শৈলশহরেও। পাহাড়ে সংক্রমণ রুখতে আজ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে দার্জিলিং। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) একটি আবেদনের পরে দার্জিলিং জেলা প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।

09:37 (IST)19 Mar 20
তীর্থযাত্রায় বাধা করোনা, ফেরানো হল গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের

করোনা সংক্রমণ আটকাতে এবার নজরে রাখা হল দেশে তীর্থস্থানগুলিকেও। গঙ্গাসাগর থেকে কলকাতায় ফেরানো হল ৫০ জন তীর্থযাত্রীকে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর এরা সকলেই কেরালা এবং রাজস্থান থেকে এসেছিলেন। দক্ষিণ ২৪ পরগণা থেকে এখনও পর্যন্ত ৯৫ জনকে পাঠানো হয়েছে স্বাস্থ্য পরীক্ষার জন্য।

09:16 (IST)19 Mar 20
দেশবাসীকে বরাভয় দিতে সন্ধায় জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রীর

করোনা ভাইরাসের সংক্রমন রুখতে এবং এখনও পর্যন্ত ভারতে করোনা থাবার প্রভাব কতোটা, সে বিষয়ে দেশবাসীকে ভরসা জোগাতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন মোদী। পরবর্তীতে কী কী পদক্ষেপ নেওয়া হবে তাও জানাবেন তিনি, এমনটাই খবর প্রধানমন্ত্রীর দফতর সূত্রে।

'ব্যক্তিভেদে রোগ হয় না। রোগ সবারই হতে পারে। গুজব রটাবেন না। প্রভাবশালী বলে রোগ এড়াবেন না। যাঁরা বিদেশ থেকে আসছেন, তাঁরা নিজেদের পরীক্ষা করান। প্রয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি মেনে আইসোলেশনে থাকুন। যদি রোগ লুকিয়ে যান তার থেকে অবেবিচনার আর কিছু হতে পারে না।' করোনা সতর্কতায় বুধবার কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুরনিগমেও করোনা মোকাবিলায় বিশেষ সতর্কতা। পুরসভায় মূল কার্যালয়ে যাঁরাই প্রবেশ করছেন তাদেরই স্যানিটাইজার দেওয়া হচ্ছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই কোয়ারেন্টাইনের কাজ শুরু হয়ে গিয়েছে রাজারহাটে। কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের রাজারহাটের দ্বিতীয় ক্যাম্পাসে। রবি ও সোমবার মিলিয়ে প্রায় একশ জনকে কোয়ারেন্টাইন-এ রাখা হয়েছে। মঙ্গলবারও বেশ কয়েকজন এসেছেন এই কেন্দ্রে। কলকাতাতেই মঙ্গলবার রাতে প্রথম করোনা আক্রান্তের খবর প্রকাশ্যে আসে। তারপর থেকে আতঙ্ক আরও বেড়েছে। অফিসের ব্যস্ত সময়ও ফাঁকা শহরে চালাচলকারী বাস, ট্রাম। যাত্রী হাতে গোনা মাত্র কয়েকজন। এই পরিস্থিতিতে মাথায় হাত বাস মালিকদের।

Web Title:

Coronavirus situation covid 19 prime minister modi address nation kolkata westbengal beliaghata id hospital india coronavirus live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
রাশিফল
X