scorecardresearch

বড় খবর

ভুয়ো খবর ছড়ানো আটকাতে উদ্যোগী ফেসবুক, জুকেরবার্গের টেন কমান্ডমেন্টস

ফেসবুক ব্যবহারকারীদের নিউজফিডে জানানো হয়েছে, কী কী ভাবে ভুয়ো খবর চিহ্নিত করা যাবে বলে মনে করছে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

Facebook will soon let you track time spent on its app
নতুন ফিচারের নাম “Your Time on Facebook”

ফেসবুকের মাধ্যমে যে ভুয়ো খবর রটছে, তা আগেই স্বীকার করে নিয়েছিল জুকেরবার্গের কোম্পানি। ভুয়ো খবর প্রচার রুখতে যে তারা উদ্যোগী হবে সে কথাও জানিয়েছিল তারা।  অবশেষে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের নিউজফিডে জানানো হয়েছে, কী কী ভাবে ভুয়ো খবর চিহ্নিত করা যাবে বলে মনে করছে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এ ব্যাপারে দশটি নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করতে পরামর্শ দেওয়া হয়েছে ব্যবহারকারীদের।

আরও পড়ুন, কীভাবে ফেসবুক অ্যাপ থেকেই মোবাইলে রিচার্জ করবেন?

ফেসবুকের দশ দিশা

শিরোনাম নিয়ে সতর্ক থাকুন

ভুয়ো খবর অধিকাংশ সময়েই আকর্ষণীয় হেডলাইন দিয়ে বানানো হয়। শিরোনামই যদি বিশ্বাসযোগ্য না হয়, তাহলে সম্ভবত খবরটিও বিশ্বাসযোগ্য নয়।

ইউআরএলের দিকে নজর রাখুন

ইউআরএলের মধ্যেই সতর্ক হওয়ার উপাদান থাকে। ফলস নিউজের অধিকাংশই বিশ্বাসযোগ্য খবরের ইউআরএল থেকে সামান্য কিছু অদলবদল করে প্রায় টুকে দেওয়া হয়। সাইটে গিয়ে ইউআরএল চেক করে নিন।

তথ্যসূত্র যাচাই করুন

কোন সূত্র থেকে সংবাদ সংগ্রহ করা হয়েছে, সেদিকে খেয়াল রাখা জরুরি। বিশ্বাসযোগ্য সংবাদ মাধ্যম বা সংবাদ সংস্থা থেকে সংবাদ সংগৃহীত হয়েছে কিনা, তা যাচাই করে নিন। যদি কোনও অপরিচিত সূত্র থেকে সংবাদ সংগ্রহ করা হয়ে থাকে তবে অ্যাবাউট সেকশনে গিয়ে সে সংস্থা সম্পর্কে অবহিত হোন।

ফরম্যাটিং ঠিক আছে কিনা দেখে নিন

ভুয়ো খবরের অধিকাংশ সাইটই ভুল বানানে খবর প্রকাশ করে। প্রকাশিত খবরের লে আউটও অনেকসময় যথাযথ থাকে না। এসব দেখলে সচেতন হোন।

ফোটোর দিকে নজর রাখুন

ভুয়ো সংবাদ অধিকাংশ সময়েই প্রচুর ভুয়ো ছবি ও ভিডিওর সঙ্গে পরিবেশিত হয়ে থাকে। কখনও কখনও বিশ্বাসযোগ্য ফোটো ব্যবহৃত হয়ে থাকে পরিপ্রেক্ষিতবিহীনভাবে। সন্দেহ হলেই ফোটো বা ইমেজ সার্চ করে দেখে নিন সেগুলো কোথা থেকে নেওয়া হয়েছে।

আরও পড়ুন, মার্ক জুকারবার্গঃ ২০১৯;এ ভারতের নির্বাচনের নিরপেক্ষতা বজায় রাখতে সমস্ত সম্ভাব্য পদক্ষেপ নেবে ফেসবুক

তারিখ দেখে নিন

ভুয়ো খবরের টাইমলাইনের অনেকসময়েই কোনও ঠিকঠিকানা থাকে না। কোনও কোনও সময়ে তারিখও বদলে দেওয়া হয়।

তথ্যপ্রমাণ যাচাই করুন

সংবাদদাতার তথ্যসূত্র যথাযথ কিনা তা নিশ্চিত হয়ে নিন। তথ্য প্রমাণের বা বিশ্বাসযোগ্যতার অভাব বা কোনও অপরিচিত বিশেষজ্ঞের নাম ব্যবহার ভুয়ো খবরের একটি চিহ্ন।

অন্য খবর দেখে নিন

অন্য কোনও সংবাদমাধ্যম যদি সে খবর না দিয়ে থাকে, তাহলে খবরটি ভুল হওয়ার সম্ভাবনাই বেশি। যদি অনেকগুলি বিশ্বাসযোগ্য সংবাদসংস্থা এ খবর দিয়ে থাকে তাহলে তা সঠিক হওয়ার সম্ভাবনাই বেশি।

খবর না মজা?

অনেকসময়েই ভুয়ো খবর আর বিদ্রূপাত্মক খবর আলাদা করা যায় না। সংবাদসূত্রটি প্যারোডির জন্যই খ্যাত কিনা তা দেখে নিন। দেখে নিন খবরের বিষয় এবং পরিবেশনের ধরন বিদ্রূপাত্মক কিনা।

আরও পড়ুন, হোয়াটসঅ্যাপে খুব শীঘ্রই আসতে চলেছে কনফারেন্স ভিডিও কলের সুবিধা

কোনও কোনও খবর ইচ্ছা করেই ভুয়ো বানানো হয়

যে খবর পড়ছেন তা খুঁটিয়ে পড়ুন, এবং যদি বিশ্বাসযোগ্য মনে হয়, তবেই শেয়ার করুন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Facebook ten tips to stop spreading false news