বড় খবর

মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের ১১ বছরের জেল

জঙ্গিদের আর্থিক মদতের অভিযোগে গত ডিসেম্বরে হাফিজ সইদ ও তার সহযোগীদের অভিযুক্ত করে সন্ত্রাস দমন আদালত। দুটি মামলাতেই হাফিজের বয়ান রেকর্ড করা হয়েছে।

Hafiz Saeed, হাফিজ সইদ
হাফিজ সইদ। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে ১১ বছরের কারাবাসের সাজা শোনাল পাকিস্তানের আদালত। জঙ্গিদের আর্থিক মদতের ২টি মামলায় জামাত-উদ-দাওয়া প্রধানকে কারাবাসের নির্দেশ দিয়েছে আদালত। দুটি মামলায় হাফিজকে সাড়ে ৫ বছরের জেল (মোট ১১ বছর) ও ১৫ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দিয়েছে পাক আদালত।

জঙ্গিদের আর্থিক মদতের অভিযোগে গত ডিসেম্বরে হাফিজ সইদ ও তার সহযোগীদের অভিযুক্ত করে সন্ত্রাস দমন আদালত। দুটি মামলাতেই হাফিজের বয়ান রেকর্ড করা হয়েছে। নিজেকে নির্দোষ বলে দাবি করে সইদ। বর্তমানে লাহৌরের কোট লাখপত জেলে বন্দি রয়েছে জামাত-উদ-দাওয়া প্রধান সইদ।

আরও পড়ুন: গুজরাটে ৭০ লাখ জনতার ভিড়ের খবরেই চমকে গেলেন ট্রাম্প

উল্লেখ্য, গত বছরের ১৭ জুলাই লাহৌর থেকে গুজরানওয়ালা যাওয়ার পথে হাফিজ সইদকে গ্রেফতার করা হয়েছিল। জঙ্গিদের আর্থিক মদতের অভিযোগে সইদ ও তার সহযোগীদের বিরুদ্ধে ২৩টি এফআইআর দায়ের করা হয়েছে বলে খবর।

আরও পড়ুন: করোনা কবলে ৪৪ হাজার, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১০০

সন্ত্রাসবাদে আর্থিক মদতের বিষয়ে আন্তর্জাতিক মহলের চাপে রয়েছে ইমরান খান সরকার। এর জেরেই এই অভিযোগে লস্কর এ তইবা, জামাত-ইদ-দাওয়ার মতো জঙ্গিদলের উপর তদন্ত চালায় সে দেশের সরকার। প্রসঙ্গত, ২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড ছিল হাফিজ। যে ঘটনায় ১৬৬ জনের মৃত্যু হয়। মুম্বই হামলার পরই হাফিজ সইদকে বিশ্ব সন্ত্রাসী হিসেবে ঘোষণা করেছিল আমেরিকা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hafiz saeed sentenced to 11 years in jail pakistan

Next Story
প্রথম পুদুচেরী, সিএএ বিরোধী প্রস্তাব পাস এবার কেন্দ্রশাসিত অঞ্চলেওpuducherry, পুদুচেরী, পুদুচেরি, puducherry assembly anti-caa resolution, পুদুচেরী বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস, পুদুচেরি বিধানসভা, পুদুচেরী বিধানসভা, সিএএ, puducherry caa, v narayanasamy, states resolution against caa, caa protestṣ, citizenship amendment act, সংশোধিত নাগরিকত্ব আইন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com