বড় খবর

সেনা সরানো নিয়ে চিনের পাল্টা ভারত।। মায়ানমার সীমান্তে নিহত ভারতীয় জওয়ান।। মোদীর হাতে রাম মন্দির স্ট্যাম্পের উদ্বোধন

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর
দেশের খবর একনজরে।

সেনা সরানো নিয়ে চিনের দাবির পাল্টা সরব ভারত। ‘সীমান্তে সেনা সরেছে’, চিনের এহেন দাবির পরই ভারত জানাল, ”এখনও সেনা সরানোর প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি”। এদিকে, ভারত-মায়ানমার সীমান্তে ছড়াল উত্তেজনা। মণিপুরের ছান্দেল জেলায় অতর্কিত হামলায় মৃত্যু হয়েছে আসাম রাইফেলসের তিন জওয়ানের। অন্য়দিকে, অযোধ্যার রামমন্দিরের ভূমিপুজোয় ৫ অগাস্ট যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেইদিনই রাম মন্দির ও রামায়নের ওপর পোস্টাল স্ট্যাম্পের উদ্বোধন করতে পারেন মোদী, এমনটাই জানানো হয়েছে। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

সেনা সরানো নিয়ে চিনের দাবির পাল্টা সরব ভারত

india, china
সীমান্তে সেনা সরানো নিয়ে মুখ খুলল দুই দেশ।

সীমান্ত ইস্য়ুতে ভারত-চিন পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে? অন্তত এমন ইঙ্গিতই দিলেন ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ওয়েডং। দু’দেশের মধ্য়ে পঞ্চম দফার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকের মুখে সান বলেছেন, ”অধিকাংশ এলাকা থেকেই দু’দেশের সেনা সরেছে”।

* সীমান্তে শান্তি ফেরাতে চিন যে অঙ্গীকারবদ্ধ, সেকথাও বলেছেন সান ওয়েডং।

* যদিও ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ”পরিস্থিতির উন্নতি হয়েছে ঠিকই। কিন্তু এখনও সম্পূর্ণ সেনা সরানোর প্রক্রিয়া সম্পন্ন হয়নি”।

* গত মঙ্গলবার সাংবাদিক বৈঠকে গ্লোবাল টাইমসকে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ”পরিস্থিতি এখন সহজ হওয়ার দিকে এগোচ্ছে। বাকি সমস্য়া সমাধানে কমান্ডার পর্যায়ের পঞ্চম দফার বৈঠকের প্রস্তুতি চলছে”। তিনি জানিয়েছেন, সীমান্ত সমস্য়া নিয়ে ৪ দফার কমান্ডার পর্যায়ের বৈ‍ঠক ও ৩টি বৈঠক হয়েছে।

*উল্লেখ্য়, মে মাসের শুরু থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় ভারত-চিন সংঘাতের পরিস্থিতি তৈরি হয়। সীমান্তে একেবারে চোখে চোখ রেখে অবস্থান করে দু’দেশের সেনা। গত ১৫ জুন দু’দেশের সেনার মধ্য়ে সংঘর্ষও বাধে। এরপর সীমান্ত সমস্য়া মেটাতে একাধিকবার বৈঠকে বসে দু’দেশ। তারপরই সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

আসাম রাইফেলের ৩ জওয়ানের মৃত্যু ভারত-মায়ানমার সীমান্তে

প্রতীকী ছবি

ভারত-মায়ানমার সীমান্তে ছড়াল উত্তেজনা। মণিপুরের ছান্দেল জেলায় অতর্কিত হামলায় মৃত্যু হয়েছে আসাম রাইফেলসের তিন জওয়ানের।

* এই ঘটনায় আহত হয়েছে আরও ছ’জন জওয়ান, নিশ্চিত করেছে উচ্চপদস্ত আধিকারিকেরা।

* জানা গিয়েছে বুধবার সন্ধ্যে সাড়ে ৬টা নাগাদ এই হামলার ঘটনাটি ঘটেছে।

* যদিও এখনও আসাম রাইফেলসের তরফে সরকারিভাবে কিছু জানান হয়নি। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

মোদীর হাতেই রামমন্দির-রামায়ণের পোস্টাল স্ট্যাম্পের উদ্বোধন

modi, মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অযোধ্যার রামমন্দিরের ভূমিপুজোয় ৫ অগাস্ট যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেইদিনই রাম মন্দির ও রামায়নের ওপর পোস্টাল স্ট্যাম্পের উদ্বোধন করতে পারেন মোদী, এমনটাই জানানো হয়েছে। ইতিমধ্যেই ভূমিপুজো উপলক্ষে অযোধ্যায় সমস্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

* দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে অযোধ্যা রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর ওয়াই পি সিং বলেন, “যদি সব কাজ ঠিকমতো করা যায় তাহলে ৫ অগাস্ট পোস্টাল স্ট্যাম্প প্রকাশ করা হবে।

* ভূমিপুজোর দিনে প্রধানমন্ত্রী মোদীর হেলিকপ্টার যেখানে ল্যান্ড করবে সেখান থেকে রামমন্দির পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তায় রামচরিত মানসের গান চলতে থাকবে।

* রামনগরী অযোধ্যায় এখন সাজ সাজ রব। শহরের বড় বড় পিলারে রামায়ণের বিভিন্ন দৃশ্যপট আঁকা শুরু হয়ে গিয়েছে।

* তবে মাথায় রাখা হয়েছে দেশের করোনা পরিস্থিতি। তাই রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে বলা হয়েছে ভক্তরা যেন এই পরিস্থিতির বিষয়টি বুঝতে পারেন। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

স্পিকার ও কংগ্রেসে যোগ দেওয়া ৬ বসপা বিধায়ককে নোটিস রাজস্থান হাইকোর্টের

Rajasthan Assembly Speaker CP Joshi
রাজস্থান বিধানসভার স্পিকার সিপি যোশী ।

রাজস্থান বিধানসভার স্পিকার সিপি যোশী ও ৬ বিধায়ককে নোটিস দিল রাজস্থান হাইকোর্ট। বহুজন সমাজ পার্টির হয়ে নির্বাচনে লড়ার পর কংগ্রেসে যোগ দিয়েছিলেন ওই ৬ বিধায়ক।

* গতবছর ওই বসপা বিধায়কদের কংগ্রেসে যোগদানের অনুমোদন জানিয়েছিলেন স্পিকার।

* স্পিকারের এই সিদ্ধান্তকে চ্য়ালেঞ্জ জানিয়ে আদালতে পিটিশন দায়ের করেছে বসপা।

* আগামী ১১ অগাস্টের মধ্য়ে স্পিকার ও ৬ বিধায়ককে তাঁদের বক্তব্য় পেশ করতে হবে। (Read in English)

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

কোটি কোটি টাকার ভুয়ো বিল, নৌবাহিনীর ৪ অফিসারকে আটক করল সিবিআই

নৌবাহিনীর ৪ অফিসার আটক।

নৌবাহিনীতে ভুয়ো বিল পেশের অভিযোগে ৪ অফিসার-সহ ১৪ জনকে আটক করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)।

* পশ্চিমী নৌসেনা কমান্ডে আইটি হার্ডওয়ার পাঠানোর বিনিময়ে ৬ কোটি ৭৬ লক্ষ টাকার ভুয়ো বিল বানানোর অভিযোগে বুধবারই তাঁদের আটক করে সিবিআই।

* সিবিআই-এর তরফে জারি করা এফআইআর-এ বলা হয়েছে, “এই সকল নৌ অফিসাররা তাঁদের পদের ব্যবহার করে নৌবাহিনীতে প্রতারণা করেছেন।

* এফআইআর-এ এও লেখা হয়, “২০১৬ সালে এই বিল পেশ করা হয়। কিন্তু বিলে উল্লিখিত কোনও পণ্য কোথাও পাঠান হয়নি। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

আরএসএস-এর মন ভরেনি, ভারতে কেন বিদেশি বিশ্ববিদ্যালয়কে ছাড়পত্র?

মোদী সরকারের এই নয়া শিক্ষানীতির নেপথ্যে উল্লেখযোগ্য অবদান রেখেছে আরএসএস, এমন তথ্য উঠে এল।

দেশের শিক্ষাব্যবস্থায় এল বড়সড় বদল। বুধবারই নতুন শিক্ষানীতিতে স্বীকৃতি দিয়ে নয়া জাতীয় শিক্ষানীতি (এনইপি) আনল কেন্দ্র। তবে পিছু ছাড়ল না বিতর্ক। মোদী সরকারের এই নয়া শিক্ষানীতির নেপথ্যে অনেকটাই উল্লেখযোগ্য অবদান রেখেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস), এমন তথ্য উঠে এল।

* জানা গিয়েছে, এই শিক্ষানীতির খসড়া তৈরির সময় আরএসএস-এর বেশ কয়েকটি সহযোগী সংস্থা জড়িত ছিল।

* আরএসএসের কর্মীরা, বিজেপি শাসিত কয়েকটি রাজ্যের শিক্ষামন্ত্রী, সরকারের প্রতিনিধি এবং এনইপি খসড়া কমিটির চেয়ারম্যান কে কস্তুরিরঙ্গনের মধ্যে বৈঠক হয়েছিল।

* নয়া নীতিতে সাফ জানান হয়েছে, কোনও রাজ্যের উপর জোর করে কোনও ভাষা আরোপ করা হবে না। বলা হয়েছে, পড়ুয়ারা তাঁদের পছন্দ মতো ভাষা বেছে নিতে পারবেন। তবে প্রথম তিনটি ভাষার মধ্যে দুটি ভাষা দেশীয় হতে হবে। (বিস্তারিত পড়ুন)

যোগীকে চিঠি প্রিয়াঙ্কার

Priyanka Gandhi
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ডা. কাফিল খানের বিচার চেয়ে উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্য়নাথকে চিঠি লিখলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। সিএএ বিরোধী বিক্ষোভে যোগ দিয়ে আলিগড় মুসলিম বিশ্ববিদ্য়ালয়ের ক্য়াম্পাসে জ্বালাময়ী ভাষণ দেওয়ার অভিযোগে আটক করা হয় কাফিল খানকে।

* যোগীকে লেখা চিঠিতে প্রিয়াঙ্কা লিখেছেন, কাফিল ৪৫০ দিনেরও বেশি সময় জেলে রয়েছেন। তাঁর বিচার পাওয়ার জন্য় তাঁকে সাহায্য় করা উচিত মুখ্য়মন্ত্রীর।

* গুরু গোরখনাথের একটি কবিতাও লিখেছেন প্রিয়াঙ্কা। (Read in English)

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল খোদাই হবে গালওয়ান সংঘর্ষে নিহত সেনাদের নাম

স্বর্ণাক্ষরে লেখা হয় শহীদদের নাম

চলতি বছরের জুন মাসে অশান্ত ভারত-চিন গালওয়ান সীমান্তে দেশের জন্য লড়াই করে শহীদ হয়েছেন ২০ জন ভারতীয় সেনা। তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তাই ন্যাশনাল ওয়ার মিউজিয়ামে খোদাই করা হবে নিহত সেনাদের নাম। বৃহস্পতিবার এমনটাই জানান হয়েছে সরকারের উচ্চপদস্থ আধিকারিকেরা।

* তাঁরা এও জানান যে এই নাম খোদাই করার প্রক্রিয়া শুরু করতে আরও কয়েক মাস সময় লাগবে।

* পাঁচ দশকে যে যুদ্ধ হয়নি ১৫ জুন ভারত-চিন সীমান্ত তেমনই যুদ্ধাবহ দেখেছিল। দেশের হয়ে রুখে দাঁড়াতে প্রাণ দিয়েছিলেন ২০ জন সেনা।

* যদিও চিনের তরফে তাঁদের কতজন সেনা প্রাণ হারিয়েছেন সেই সংখ্যা প্রকাশ করা হয়নি। আমেরিকার ইন্টেলিজেন্স রিপোর্ট বলছে সেই সংখ্যা ৩৫।

* লাদাখ সীমানতে এই ঘটনার পরই উত্তেজনা ক্রমশ বাড়তে থাকে। সেনাবাহিনীর সঙ্গে পরবর্তীতে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।Read the full story in English

দেশের অন্যান্য খবর পড়ুন নীচে

সায় দিলেন রাজ্যপাল, গেহলটের প্রস্তাব মেনে ১৪ অগাস্ট রাজস্থান বিধানসভার অধিবেশন শুরু

সংঘাত কি তবে মিটল?

রাজ্যপাল-মুখ্যমন্ত্রী সংঘাত কাটিয়ে অবশেষে রাজস্থানের রাজনৈতিক কিছুটা কাটল। রাজস্থান বিধানসভার অধিবেশন ডাকার জন্য মুখ্যমন্ত্রী অশোক গেহলটের অনুরোধ তিনবার ফিরিয়ে দেওয়ার পর অবশেষে রাজি হলেন রাজ্যপাল কলরাজ মিশ্র।

* দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে কলরাজ মিশ্র জানান, “রাজ্য মন্ত্রীসভার পক্ষ থেকে যে নতুন প্রস্তাব জানান হয়েছে তার ভিত্তিতে ১৪ অগাস্ট আমি অধিবেশন ডাকছি।”

* যদিও বিধানসভার অধিবেশন দেরিতে শুরু হওয়ার বিষয়ে রাজ্যর মন্ত্রীসভাকেই দুষেছেন তিনি।

* মরু রাজ্যের আইন এবং সংসদ বিষয়ক মন্ত্রী শান্তি কুমার ধরিয়াল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন যে ২১ দিনের নোটিসের কথা মাথায় রেখে আমরা এই ১৪ অগাস্টের কথা জানাই।

* রাজভবনের মুখপাত্র লোকেশ চন্দ্র শর্মা রাজ্যপালের মন্ত্রিসভার সুপারিশ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন। (বিস্তারিত পড়ুন)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India national today latest news update 30 july 2020 pm narendra modi galwan clash soldiers assam rifels ram mandir bjp cong rajasthan ashok gehlot rahul gandhi politics indian navy

Next Story
মোদীর হাতেই রামমন্দির-রামায়ণের পোস্টাল স্ট্যাম্পের উদ্বোধন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com