‘অযোধ্য়ায় স্বর্ণযুগের সূচনা’।। রাহুলের মুখে ‘রাম’নাম।। সুশান্তকাণ্ডে সিবিআই তদন্ত

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: August 6, 2020, 07:49:24 AM

‘শতাব্দীর অপেক্ষার অবসান হয়েছে’, রাম মন্দিরের ভূমিপুজো সেরে একথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, অযোধ্য়ায় রাম মন্দিরে ভূমিপুজোয় প্রধানমন্ত্রীর যোগদানের পরই রাহুলের গলায় শোনা গেল ভগবান রামের নাম। অন্য়দিকে, সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলায় সিবিআই তদন্তের বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

অযোধ্য়ায় স্বর্ণযুগের সূচনা: মোদী

pm modi, মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অযোধ্য়ায় স্বর্ণযুগের সূচনা হল’, রাম মন্দিরের ভূমিপুজো সেরে মঞ্চে দাঁড়িয়ে এমন কথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অযোধ্য়ায় এদিন বক্তৃতার শুরুতেই মোদীর মুখে শোনা যায় ‘জয় শ্রী রাম’ ধ্বনি। রাম মন্দির নির্মাণ প্রসঙ্গে নমো এদিন বলেছেন, ‘শতাব্দীর অপেক্ষার অবসান হয়েছে’। মোদী আরও বলেছেন, দেশের সংহতির প্রতীক রাম মন্দির।

অযোধ্য়ায় গিয়ে মোদী বলেছেন…

* ‘অযোধ্য়ায় স্বর্ণযুগের সূচনা হচ্ছে, শতাব্দীর অপেক্ষার অবসান ঘটল আজ’।

* ‘রামলালার জন্য় বিশাল মন্দির তৈরি করা হবে, যিনি বছরের পর বছর ধরে তাঁবুতে কাটিয়েছেন’।

* ‘রাম মন্দিরের জন্য় বহু মানুষ বলিদান দিয়েছেন, আমি তাঁদের শ্রদ্ধা জানাই’।

* ‘অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণ পুরো এলাকার অর্থনীতিকে তরান্বিত করবে’। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মোদীর পা পড়ল হনুমানগড়ি মন্দিরে, বরণ করা হল রুপোর মুকুটে

পুজো দিলেন মোদী।

রাম মন্দির নির্মাণে ভুমিপুজো অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগেই এদিন প্ৰধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুজো দিতে যান হনুমানগড়ি মন্দিরে। সেখানে তাঁকে রুপোর মুকুট, ভগবান রামের নামাঙ্কিত শাল এবং পাগড়ি পরিয়ে সম্বর্ধনা জানানো হয়।

এদিন সকালে ঠিক ১১টা বেজে ৩৫ মিনিটে অযোধ্যায় পা রাখেন তিনি। তারপর শ্রী রামজন্মভূমি মন্দিরে পা রাখার আগে সরাসরি যান হনুমানগড়ি মন্দিরে।

হনুমানগড়ি মন্দিরের প্রধান সেবক শ্রী গাদ্দিনসেন প্রেমদাস জি মহারাজ সংবাদসংস্থা এএনআই-কে বলেন, “আমরা আশা করছি শ্রীরাম জন্মভূমিতে যাওয়ার আগে যেন একবার এখানে ৩.৫ কুইন্টালের ঘণ্টা বাজিয়ে যান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় আসছেন এটা সবাইয়ের কাছেই গর্বের বিষয়। অনেক প্রধানমন্ত্রী এখানে এসেছেন তবে কেউই নরেন্দ্র মোদির মত রামজন্মভূমির শিল্যান্যাস করতে আসেননি।” (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

রাহুলের মুখে ‘রাম’নাম

Rahul gandhi Congress sarpanch shot dead রাহুল গান্ধী

অযোধ্য়ায় রাম মন্দিরে ভূমিপুজোয় প্রধানমন্ত্রীর যোগদানের পরই রাহুলের গলায় শোনা গেল ভগবান রামের নাম। টুইটারে প্রাক্তন কংগ্রেস সভাপতি লিখেছেন, ভগবান রাম মানবিক মূল্য়বোধের প্রতিমূর্তি এবং ঘৃণা, অবিচারের মধ্য়ে কখনই তাঁর প্রকাশ ঘটে না। রাম মন্দিরের ভূমিপুজোর দিন ভগবান রামকে নিয়ে যেভাবে মন্তব্য় করলেন কংগ্রেস সাংসদ, তা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

* রাহুল টুইটারে লিখেছেন, ”রাম হচ্ছে প্রেম, ঘৃণার মধ্য়ে তাঁর প্রকাশ ঘটে না। রাম দয়াশীল, নৃশংসতার মধ্য়ে তাঁর প্রকাশ ঘটে না। রাম হল ন্য়ায়, কখনই অন্য়ায়-অবিচারের মধ্য়ে তাঁর প্রকাশ ঘটে না”।

* উল্লেখ্য়, এদিন রাম মন্দিরের ভূমিপুজোয় যোগ দিয়ে মোদী বলেছেন, ‘অযোধ্য়ায় স্বর্ণযুগের সূচনা হচ্ছে, শতাব্দীর অপেক্ষার অবসান ঘটল আজ’। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে সিবিআই তদন্ত, বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

সুশান্ত সিং রাজপুত।

সুশান্ত সিং রাজপুর মৃত্যু মামলায় সিবিআই তদন্তের বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার। এর আগে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সিবিআই তদন্তের আর্জি মেনে নিয়েছে কেন্দ্র, সুপ্রিম কোর্টে তা জানিয়ে দেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে।

*এদিন সর্বোচ্চ আদালতে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলার শুনানি হয়। আদালত মহারাষ্ট্র পুলিশের কাছ থেকে এই মামলার তদন্তের স্ট্যাটাস রিপোর্ট তলব করেছে। এই মামলা সংক্রান্ত জবাবদিহির জন্য মহারাষ্ট্র, বিহার, কেন্দ্র ও রাজপুত পরিবারকে তিন সপ্তাহ সময় দিয়েছে। এই শুনানি চলাকালীনই সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর কিনারায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সিবিআই তদন্তের সুপারিশ মেনে নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

*গত মঙ্গলবারই সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর কিনারায় সিবিআই তদন্তের সুপারিশ করে বিহার সরকার। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়েছিলেন, ‘রাজ্য পুলিশের ডিজি সুশান্তের বাবা কেকে সিংয়ের সঙ্গে কথা বলেছেন। সিবিআই তদন্তের জন্য তিনি সম্মতি দিয়েছেন। তাই আমরাও সরকারের তরফে সিবিআই তদন্তের সুপারিশ করলাম।’ (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

অন্য় দেশের অভ্য়ন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অধিকার চিনের নেই: ভারত

চিনকে জবাব ভারতের।

লাদাখে সংঘাতের আবহেই এবার কাশ্মীর ইস্য়ুতে চিনকে জবাব দিল ভারত। অন্য় দেশের অভ্য়ন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য় করা থেকে বিরত থাকুক বেজিং, এমন বার্তাই দিয়েছে নয়া দিল্লি। জম্মু-কাশ্মীর ইস্য়ুতে নয়া দিল্লির ‘একতরফা সিদ্ধান্ত’ অবৈধ বলে সরব হয়েছে বেজিং। চিনের এহেন মন্তব্য়ের পরই সোচ্চার হয় ভারত।

* ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ”এ বিষয়ে হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই চিনের। অন্য় দেশের অভ্য়ন্তরীণ বিষয়ে মন্তব্য় করা থেকে বিরত থাকুক চিন”।

* বেজিংয়ে সাংবাদিক বৈঠকে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আলোচনার মাধ্য়মে কাশ্মীর ইস্য়ু সমাধান করুক ভারত ও পাকিস্তান। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে বিহারের আইপিএসকে কোয়ারেন্টিন থেকে ছাড়তে নারাজ বিএমসি

Sushant Singh Rajput সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ুর তদন্তে মুম্বইয়ে গিয়ে ‘জোর করে’ কোয়ারেন্টিনে রাখা হয়েছে বিহারের আইপিএস অফিসার বিনয় তিওয়ারিকে, এমন অভিযোগই করেছে বিহার পুলিশ। ওই আইপিএস অফিসারকে কোয়ারেন্টিন থেকে মুক্ত করার ব্য়াপারে বিহার পুলিশের আর্জি নাকচ করে দিল বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি)।

*বিএমসি-র তরফে বিহার পুলিশকে জানানো হয়েছে, বিনয় তিওয়ারির কোয়ারেন্টিনেই থাকা দরকার। সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে কথাবার্তা বলতে তিনি ডিজিটাল প্ল্য়াটফর্ম ব্য়বহার করতে পারেন।

* বিহার পুলিশকে লেখা চিঠিতে বিএমসি জানিয়েছে, ”বিহারে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, ডিজিটাল প্ল্য়াটফর্মেই মহারাষ্ট্র সরকারের আধিকারিকদের সঙ্গে আলাপ আলোচনা চালাতে পারেন ওই অফিসার। এরফলে ওই আধিকারিকের থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা এড়ানো যাবে”। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিজেপি জমায়েত করে উদযাপন করতে পারে, আমরা বাবার লনে দেখা করতেও পারি না: ওমর আবদুল্লা

Omar Abdullah ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বর্ষপূর্তিতে বিজেপিকে নিশানা করলেন ওমর আবদুল্লা। বুধবার নিজের বাসভবনে বৈঠক ডেকেছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা ন্য়াশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুখ আবদুল্লা। কিন্তু প্রশাসনের নিষেধাজ্ঞায় সেই বৈঠক হয়নি। এরপরই সরব হন ওমর।

* টুইটারে ওমর লিখেছেন, একবছর বাদেও স্বাভাবিক রাজনৈতিক কার্যকলাপ চালাতেও আমাদের অনুমতি দেওয়া হচ্ছে না। এই ভয়ের বাতাবরণ কাশ্মীরের আসল পরিস্থিতির কথা বলে।

* তিনি আরও লিখেছেন, ”বৈঠক করতে দেওয়া হয়নি। অথচ, ১৫ দিন ধরে ৫ অগাস্ট উদযাপন করার কথা ঘোষণা করেছে বিজেপি। আমার বাবার লনে আমাদের দেখা করতে অনুমতি দেওয়া হয়নি”। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 5 august 2020 india ram temple pm modi sushant cbi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং