বড় খবর

১২ সেপ্টেম্বর থেকে স্পেশাল ট্রেন চালু, অগ্রিম বুকিংয়ের দিন ঘোষণা রেলের

৮০টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল।

railways covid-19, রেল
প্রতীকী ছবি।

আনলক-৪ পর্যায়ে রাজ্যগুলির সম্মতি নিয়েই ১২ সেপ্টেম্বর থেকে ৮০টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল। সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে ভারত এবং চিনের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে প্রায় আড়াই ঘন্টা বৈঠক চলল মস্কোতে। এদিকে, অরুণাচল প্রদেশ থেকে পাঁচজন ভারতীয় নাগরিককে অপহরণ করার অভিযোগ উঠল চিনের পিপলস লিবারেশন আর্মির বিরুদ্ধে। অন্যদিকে, সীমান্ত বিরোধ সমাধানে শুক্রবার মস্কোয় চিনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘে সঙ্গে বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উৎসাহী নয় জাপানি সংস্থাগুলো, বুলেট ট্রেন প্রকল্পের ৫ বছর বিলম্ব। সোশাল মিডিয়ায় হিন্দু দেব-দেবীকে নিয়ে অশালীন মন্তব্যের অভিযোগ।বেনজির দৃশ্যের সাক্ষী হল সিকিম সীমান্ত। যেখানে আটকে পড়া তিন চিনা নাগরিকদের খাবার, গরম কাপড় এবং ওষুধ দিয়ে সাহায্য করল ভারতীয় জওয়ানরা। আজ দেশের সব খবর পড়ুন এক এক করে…

১২ সেপ্টেম্বর থেকে স্পেশাল ট্রেন চালু, অগ্রিম বুকিংয়ের দিন ঘোষণা রেলের

railways covid-19, রেল
প্রতীকী ছবি।

আনলক-৪ পর্যায়ে রাজ্যগুলির সম্মতি নিয়েই ১২ সেপ্টেম্বর থেকে ৮০টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল।

* শনিবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব বলেন ১২ তারিখ থেকে চালু হবে এই রেল পরিষেবা। ১০ সেপ্টেম্বর থেকে চালু হবে বুকিং প্রক্রিয়া।

* তিনি আরও জানান রাজ্যগুলি যদি পরীক্ষা কিংবা অনুরূপ কোনও প্রয়োজনে ট্রেন পরিষেবা দাবি জানায় রেলের কাছে, সেই পরিষেবা রেল দেবে।

* প্রসঙ্গত এই স্পেশাল ট্রেন চালানোর ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও সবুজসংকেত পেয়েছে ভারতীয় রেল।

দেশের অন্যান্য খবরগুলি পড়তে থাকুন নীচে,

সেনা সরানোয় জোর ভারতের, জমি ছাড়তে রাজি নয় চিন

india china meeting
ছবিসূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে ভারত এবং চিনের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে প্রায় আড়াই ঘন্টা বৈঠক চলল মস্কোতে।

* কিন্তু সমাধান সূত্র এখনও অধরা। উভয়পক্ষই একে অপরকে দোষারোপ করে যায়, অন্তত শনিবার যে বিবৃতি প্রকাশ করা হয় সেখানে এমনটাই মনে হয়েছে।

* বৈঠকে ভারতের তরফে বলা হয়েছে, “চিনের বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা, আক্রমণাত্মক আচরণ, একতরফা স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করানো উভয়দেশের বিশেষ প্রতিনিধিদের মধ্যে যে সমঝোতা হয়েছিল এবং দ্বিপাক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছে।”

* চিনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে যে প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই বলেন যে সীমান্তে “এই উত্তেজনার দায় সম্পূর্ণ ভারতের”।

চিনা সেনার বিরুদ্ধে অরুণাচলের ৫ বাসিন্দাকে অপহরণের অভিযোগ, তদন্ত শুরু

অরুণাচল প্রদেশ থেকে পাঁচজন ভারতীয় নাগরিককে অপহরণ করার অভিযোগ উঠল চিনের পিপলস লিবারেশন আর্মির বিরুদ্ধে। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ।

অরুণাচল প্রদেশের আপার সুবর্ণসিরি জেলা থেকে ৭ জন ভারত-চিন সীমান্তে অবস্থিত অরণ্যে শিকার ধরতে গিয়েছিলেন। তখনই তাঁদের ৫ জনকে চিনের পিপলস লিবারেশন আর্মি অপহরণ করেছে বলে অভিযোগ অপহৃতদের পরিবারের। দলে মোট ৭ জন থাকলেও ২ জন পালিয়ে আসতে পেরেছেন। সম্পূর্ণ বিষয়টি এই ২ জনই পুলিশকে জানিয়েছে।

পুলিশ সুপার তারু গুস্সার বলেছেন, ‘অভিযোগের সত্যতা যাচাই করতে কর্তৃব্যরত অফিসারকে নাচো থানায় পাঠিয়েছি। দ্রুত রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার সকালে পুরো বিষয়টি জানা যাবে।’

যে পাঁচজনকে অপহরণের কথা বলা হয়েছে তাঁদের নামও প্রকাশ করা হয়েছে। তাঁরা হলেন- প্রসাদ রিংলিং, তনু বাকার, এনগারু দিরি, দংটু এবিয়া ও টোচ সিংকাম।

সুবর্ণসিরি জেলা সদর দাপোরিজ-তে অপহৃতদের পরিবারবর্গ থাকেন বলে পুলিশ সূত্রে খবর। অপহৃতদের পরিবার থেকে নিকোয় পৌঁছেছেন কয়েকজন। ভারতীয় সেনার সঙ্গে রবিবার সকালে ঘোটা ঘটনা নিয়ে আলোচনা করবেন তাঁরা। জেলা সদর থেকে নিকো ১২০ কিমি দূরে অবস্থিত।

৫ অপহৃতকে উদ্ধারে প্রশাসনের থেকে দ্রুত ও কার্যকরী পদক্ষেপের দাবি জানিয়েছেন পরিবারের লোকেরা।

অরুণাচল প্রদেশের কংগ্রেস বিধায়ক নিনং এরিং প্রথম অপহরণের খবর প্রকাশ্যে তুলে ধরেন। পিপলস লিবারেশন আর্মি ও চিনকে একটা যোগ্য জবাব দেওয়া দাবি তুলেছেন তিনি।

এই ধরনের ঘটনা নতুন নয়। মার্চেই আসাপিলা সেক্টরের ম্যাকমোহন লাইনের কাছ থেকে ২১ বছরের এক যুবককে অপহরণের অভিযোগ ওঠে লালফৌজের বিরুদ্ধে। ১৯ দিন পর তাঁকে চিনা সেনারা মুক্তি দেয়।

Read in English

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়তে থাকুন নীচে,

মস্কোয় ভারত-চিন প্রতিরক্ষামন্ত্রী বৈঠক, ‘আপোস নয়’-বার্তা শ্রিংলার

চিনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘে সঙ্গে বৈঠকে রাজনাথ সিং।

ভারত-চিন সীমান্ত উত্তেজনা বাড়ছে। তার মধ্যেই সীমান্ত বিরোধ সমাধানে শুক্রবার মস্কোয় চিনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘে সঙ্গে বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রায় ২ ঘন্টা ২০ মিনিট ধরে চলে বৈঠক।

* বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা স্পষ্ট ভাষায় জানান, ১৯৬২ সালে ইন্দো-চিন যুদ্ধের পর এই প্রথম প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি ‘নজিরবিহীন’।

* সাংহাই কর্পোরেশন বৈঠকের মাঝেই ভারতের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার আর্জি জানান চিনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংঘে। সেই আর্জি মেনেই হয় বৈঠক।

* প্যাংগং লেকের উত্তর অংশ ও গোগরা পোস্ট থেকে সেনা না সরাতে অনড় লালফৌজ। তবে এই বৈঠকের পর পরিস্থিতি বদলাতে পারে বলে আশা প্রকাশ করেছে নয়াদিল্লি।

* মস্কোর মেট্রোপোল হোটেলে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্সের সেমিনারে বিদেশ সচিব শ্রিংলা বলেছেন, ‘দেশের অখণ্ডতা সবচেয়ে আগে। নিরাপত্তা ও প্রতিরক্ষার সঙ্গে কোনও আপোস করা হবে না।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়তে থাকুন নীচে,

অর্থের টান, উৎসাহী নয় জাপানি সংস্থাগুলো, বুলেট ট্রেন প্রকল্পের ৫ বছর বিলম্ব

মোদীর সেই স্বপ্নের প্রকল্পই এবার জোর ধাক্কা খেল। ২০২৩ সালে প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষের কথা থাকলেও আপাতত তা পাঁচ বছর পিছিয়ে গিয়েছে। লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০২৮ সাল। মূলত বুলেট ট্রেনের ক্ষেত্রে দরপত্রে জাপানি সংস্থারগুলোর অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে কম, তারা আগ্রহও সেইভাবে দেখাচ্ছে না ও জমি অধিগ্রহণের সমস্যার জেরেই এই দুরাবস্থা।

* রেলের এক আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, ‘সমস্ত বকেয়া সমস্যাগুলি দ্রুত সমাধান করা হলে নির্ধারিত সময় কিছুটা এগিয়ে আনা সম্ভব।

* মুম্বই থেকে আমেদাবাদ ৫০৮ কিমি বুলেট ট্রেন ট্র্যাক নির্মাণের ৮০ শতাংশ খরচই জাপানের থেকে মাত্র ০.১ শতাংশ হারে ঋণে গড়ে ওঠার কথা। ঋণ শোদ করতে ১৫ বছর সময় পাবে ভারত।

* দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, দরপত্রে কাজ করোনার জেরে থমকে গিয়েছে। এটাই এই প্রকল্প বাস্তবায়ণের ক্ষেত্রে অন্যতম জটিল জায়গা।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়তে থাকুন নীচে,

দেবতা নিয়ে ‘অশালীন’ পোস্ট, টুইটার ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ বিশ্ব হিন্দু পরিষদ নেতার

ইরানিয়ান-কানাডিয়ান লেখক আর্মিন নবাবী

সোশাল মিডিয়ায় হিন্দু দেব-দেবীকে নিয়ে অশালীন মন্তব্যের অভিযোগ। টুইটার ইন্ডিয়ার বিরুদ্ধে দিল্লি ও মুম্বইের থানায় অভিযোগ দায়ের করলেন বিশ্ব হিন্দু পরিষদের মুখপাত্র বিনোদ বনসল।

* তাঁর দাবি, চলতি মাসের গোড়ার দিকে জনপ্রিয় ইরানিয়ান-কানাডিয়ান লেখক আর্মিন নবাবী হিন্দু-দেব-দেবীকে নিয়ে টুইটারে অশালীন পোস্ট করেছিলেন।

* টুইট করে বনসল জানতে চান, হিন্দু-দেব-দেবীকে নিয়ে লেখক আর্মিন নবাবকে টুইটারে অপ্রীতিকর পোস্টটি কেন করতে দেওয়া হল, কেন তা বাতিল হয়নি?

* অভিযোগপত্রে বনসল লেখেন, ‘এই ধরনের অপ্রীতিকর পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ না করার জন্য টুইটার ইন্ডিয়ার আধিকারিককে গ্রেফতার করা হোক। কেন এই পোস্ট বাতিল করা হল না তাও জানতে চাওয়া হোক।’

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়তে থাকুন নীচে,

সীমান্তে দিকভ্রষ্ট চিনের নাগরিকদের খাবার-ওষুধ দিয়ে সাহায্য ভারতীয় সেনার

আটকে পড়া নাগরিকদের খাবার দিচ্ছেন ভারতীয় সেনা। ছবিসূত্র- টুইটার

বেনজির দৃশ্যের সাক্ষী হল সিকিম সীমান্ত। যেখানে আটকে পড়া তিন চিনা নাগরিকদের খাবার, গরম কাপড় এবং ওষুধ দিয়ে সাহায্য করল ভারতীয় জওয়ানরা।

* সেনা আধিকারিকরা জানিয়েছেন এই তিন চিনা উত্তর সিকিমের চরম ঠান্ডা তাপমাত্রায় দিকভ্রষ্ট হয়ে সীমান্ত এলাকায় চলে আসে।

* সিকিম সীমানতে মোতায়েন ভারতীয় সেনারা এদের সঠিক রাস্তার দিক নির্দেশনা করার পাশাপাশি চিন সীমান্তে পৌঁছতেও সাহায্য করে।

* সেনার তরফে এও জানান হয়, “চিনা নাগরিকরা এই সহায়তার জন্য ভারত এবং ভারতীয় সেনাবাহিনীর প্রতি তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।”

সুশান্ত মৃত্যু মামলা: ধৃত সৌভিক-স্যামুয়েলের ৯ সেপ্টেম্বর পর্যন্ত এনসিবি হেফাজত

ধৃত সৌভিক চক্রবর্তী

মাদকযোগ থাকার অভিযোগে গতকালই রিয়া চক্রবর্তীর ভাই এবং সুশান্তের হাউজ ম্যানেজার স্যামুয়েল মিরান্ডাকে গ্রেফতার করেছিল নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।

* দক্ষিণ মুম্বইয়ের ম্যাজিস্ট্রেট আদালতে পেশ করে এনসিবি। দুই অভিযুক্তকেই ৯ সেপ্টেম্বর পর্যন্ত এনসিবি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

* সৌভিক ও স্যামুয়েলের বিরুদ্ধে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১০-১২ বার সরবরাহকারীর থেকে মাদক সংগ্রহের অভিযোগ রয়েছে।

* এই মামলায় গ্রেফতার মাদক পাচারকারী কাইজান ইব্রাহিমকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠিছে এসপ্ল্যানেড আদালত।

* শুক্রবার ভোর থেকে সুশান্ত সিং রাজপুতে প্রাক্তন বান্ধবী রিয়া চক্রবর্তীর ভাই সৌভিকের বাড়িতে তল্লাশি চালায় এনসিবি আধিকারিকরা।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 5 september 2020 india modi bjp congress arunachal

Next Story
অর্থের টান, উৎসাহী নয় জাপানি সংস্থাগুলো, বুলেট ট্রেন প্রকল্পের ৫ বছর বিলম্ব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com