বড় খবর

‘ভারত সফরের পর কোনও সমাবেশই আকর্ষণ করছে না’, আমেরিকাবাসীকে জানালেন ট্রাম্প

ট্রাম্পের আগমনকে কেন্দ্র করে ৩০০ বছরে প্রথমবার স্নান করেছিল তাজমহল। সাউথ ক্যারোলিনার একটি সমাবেশে গিয়ে সেই স্মৃতিকে তুলে ধরলেন ট্রাম্প।

trump modi
মোদী ও ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর ঘিরে রাজকীয় ভঙ্গিতে সেজে উঠেছিল দিল্লি থেকে আমেদাবাদ। ‘অতিথি দেবায় ভব’ সুরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানায় মোদীর ভারত। ট্রাম্পের আগমনকে কেন্দ্র করে ৩০০ বছরে প্রথমবার স্নান করেছিল তাজমহল, লক্ষাধিক মানুষের ভিড়ে ঠাসা ছিল মোতেরা স্টেডিয়াম। সাউথ ক্যারোলিনার একটি সমাবেশে গিয়ে সেই স্মৃতিকে তুলে ধরলেন ট্রাম্প।

আরও পড়ুন: আমি দায়িত্বে থাকলে বিজেপি নেতাদের গ্রেফতার করতাম, বিস্ফোরক দিল্লির প্রাক্তন পুলিশ প্রধান

শনিবার ভারত সফরের প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, “আমি ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেই ছিলাম। দারুণ মানুষ উনি। ভারতের মানুষও ওনাকে খুব ভালোবাসেন। সেখানে প্রচুর মানুষের ভিড়। আমি ভিড় পছন্দও করি। কিন্তু ওখানের ওই সমাবেশের পর এখানে যে জনসংখ্যা দেখছি তাতে খুব বেশি আকর্ষণ বোধ করছি না। আমি কী বলতে চাইছি আশা করি আপনারা বুঝতে পারছেন?”

এরপরই মোদী ও ভারতের প্রশংসায় পঞ্চমুখ হতে শোনা যায় ট্রাম্পকে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, “ভারত থেকে আসার পর তাই এই সমাবেশ তেমন আকর্ষণ করছে না। যদিও সেখানে ১.৫ বিলিয়ন মানুষ, আর আমরা ৩৫০। তাঁদের কাছে একজন ভালো নেতা রয়েছে। দেশের মানুষদের প্রতি সেই নেতাদের ভালবাসা অগাধ। সার্থক ছিল আমার ভারত সফর।”

আরও পড়ুন: দিল্লি হিংসায় বেনজির দৃশ্য, মন্দির পাহারা দিলেন মুসলিমরা, মসজিদে হিন্দু

আমেদাবাদে এসে সবাইকে ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোদীকে তাঁর ‘সত্যিকারের বন্ধু’ বলেও সম্বোধন করেন ট্রাম্প। তাঁকে অভ্যর্থনায় মোতেরায় বিশাল মানুষের সমাবেশে তিনি মুগ্ধ। ভাষণে সেকথা জানাতে ভোলেননি প্রেসিডেন্ট। বললেন, ‘ভারতের আতিথেয়তা আমি ও মেলানিয়া চিরকাল মনে রাখব’। ট্রাম্পের বলেন, ‘ভারতের একতাই বিশ্বের অনুপ্রেরণা। এদেশে হিন্দু, মুসলমান, খ্রিষ্টান সবাই মিলেমিশে থাকেন।’ এছাড়াও, ‘আাগমী ১০ বছরের মধ্যে ভারত থেকে চরম দারিদ্রতা বিলুপ্ত হবে’ বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: May never be excited again about a crowd after india visit donald trump

Next Story
হিন্দু সেনার হুমকি, শাহিনবাগে জারি ১৪৪ ধারাDelhi violence Section 144 imposed in Shaheen Bagh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com