বড় খবর

দিন নির্দিষ্ট হয়নি, যথা সময়েই খোলা হবে কর্তারপুর করিডর: পাকিস্তান

কর্তারপুরে দরবার সাহিবের সঙ্গে পাঞ্জাবের গুরদাসপুরের ডেরা বাবা নানক সৌধের সংযোগকারী এই করিডর। এমনকি এখানে যেতে হলে ভারতীয় তীর্থযাত্রীদের কোনও ভিসা লাগবে না, এমনটাই খবর।

Kartarpur Corridor, কর্তারপুর করিডর, Kartarpur Corridor news, কর্তারপুর করিডরের খবর, Kartarpur, কর্তারপুর, pakistan, পাকিস্তান, india, ভারত
ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য কর্তারপুর করিডর খোলার কথা জানাল পাকিস্তান।ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
গুরুনানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামী মাসেই কর্তারপুর করিডর খোলার কথা শোনা গেলেও পাকিস্তান জানাল, এখনও দিন নির্দিষ্ট হয়নি তবে নির্ধারিত সময়েই খোলা হবে কর্তারপুর করিডর। পাকিস্তান বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সল সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “প্রধানমন্ত্রীর (ইমরান খান) প্রতিশ্রুতি অনুযায়ী কর্তারপুর করিডোরের কাজ সময়মতো শেষ করা হবে। নির্ধারিত সময়মতো এর উদ্বোধন করা হবে। তবে এই উদ্বোধনের জন্য আমি কোনও তারিখ জানাতে পারছি না। কারণ, এখন পর্যন্ত কোনও তারিখ সেভাবে নির্ধারণ করা হয়নি।”

আরও পড়ুন: পর্যটকদের জন্য খুলল ভূ-স্বর্গের দরজা

এখন পাকিস্তান একথা বললেও এক মাস আগে পাক বিদেশ মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিকের তরফে জানানো হয়েছিল, ভারতীয় শিখ তীর্থযাত্রীদের ৯ নভেম্বর থেকে পবিত্র কর্তারপুর সাহিব দেখার অনুমতি দেবে পাকিস্তান। কর্তারপুরে দরবার সাহিবের সঙ্গে পাঞ্জাবের গুরদাসপুরের ডেরা বাবা নানক সৌধের সংযোগ সাধন করবে এই করিডর। এমনকী এখানে যেতে হলে ভারতীয় তীর্থযাত্রীদের কোনও ভিসাও লাগবে না, এমনটাই খবর। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র ফয়সাল বলেন, “কর্তারপুরে উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়ার জন্য ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংকেও আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানায় পাকিস্তান।”

আরও পড়ুন: চিন-পাকিস্তানের যৌথ ‘কাশ্মীর’ বিবৃতি, জিনপিংয়ের সফরের মুখে কড়া বার্তা ভারতের

প্রসঙ্গত, পিটিভি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘‘কর্তারপুর করিডর উদ্বোধন একটা বড় অনুষ্ঠান। পাকিস্তান সিদ্ধান্ত নিয়েছে, এই অনুষ্ঠানে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাবে। এ জন্য মনমোহন সিংকে লিখিত আমন্ত্রণপত্রও পাঠানো হবে। শিখ সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে আমরা মনমোহন সিংকে আমন্ত্রণ জানাব। উনি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তি’’। তিনি আরও জানান, ‘‘এই অনুষ্ঠানে শিখ তীর্থযাত্রীদেরও আমন্ত্রণ জানানো হবে’’।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No date has been fixed so far for the inauguration of the kartarpur corridor open on time148933

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com