scorecardresearch

বড় খবর

সারাদেশেই এনআরসি হবে, তালিকাছুটদের তাড়াব: অমিত শাহ

অমিত শাহর হুঁশিয়ারি, সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীদের ‘বিতাড়িত করা হবে’।

সারাদেশেই এনআরসি হবে, তালিকাছুটদের তাড়াব: অমিত শাহ
অমিত শাহ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

দেশজুড়ে এনআরসি করার পক্ষে আবারও জোর সওয়াল করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু আসামেই নয়, গোটা দেশে এনআরসি করা হবে বলে ফের জানালেন বিজেপি সর্বভারতীয় সভাপতি। একইসঙ্গে শাহর হুঁশিয়ারি, সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীদের ‘বিতাড়িত করা হবে’। উল্লেখ্য, গত ৩১ অগাস্ট আসামে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। এনআরসি-র চূড়ান্ত তালিকা নিয়ে বিজেপি-র অন্দরেই ক্ষোভের ছবি সামনে এসেছে। এনআরসি নিয়ে সুর চড়িয়েছেন মমতা-সহ বিরোধী নেতৃত্ব। এই প্রেক্ষাপটে এনআরসি লাগু করা নিয়ে আবারও যে অনড় মনোভাব দেখালেন অমিত শাহ, তা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: মোদীর সঙ্গে কথা বলে খুশি মমতা, আজ শাহর সাক্ষাতের অপেক্ষা

ঠিক কী বলেছেন অমিত শাহ?

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘আপনি ইংল্যান্ড, নেদারল্যান্ডস, আমেরিকায় গিয়ে থাকতে চান, কেউ থাকতে দেবেন না। তাহলে কেন কেউ ভারতে এসে থাকতে পারবেন? যে কেউ এসে ভারতে থেকে যেতে পারবেন? এভাবে তো দেশ চলে না। দেশবাসীর জন্য একটা রেজিস্টার তৈরির সময় এসেছে। আমাদের নির্বাচনী ইস্তাহারে প্রতিশ্রুতি দিয়েছিলাম, যে আমরা শুধু আসামে নয়, গোটা দেশে এনআরসি করব’’। এরপরই শাহ বলেন, ‘‘যাঁরা তালিকার বাইরে থাকবেন তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ করে দেশের বাইরে পাঠানো হবে’’। এ প্রসঙ্গে অমিত শাহ আরও বলেন, ‘‘এটা জাতীয় নাগরিকপঞ্জি, আসামের নাগরিকপঞ্জি নয়’’।

আরও পড়ুন: শাহর সুর বদল? ‘জোর করে হিন্দি ভাষা চাপানোর কথা বলিনি’

উল্লেখ্য, গত ৩১ অগাস্ট আসামে এনআরসি-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ মানুষের নাম। তালিকাছুটরা বিশেষ আদালতে আবেদনের সুযোগ পাবেন। এদিকে, বাংলায় এনআরসি করা নিয়েও গলা হাঁকাচ্ছেন বিজেপি নেতারা। এনআরসি-র বিরোধিতা করে মাঠে নেমেছেন স্বয়ং তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ক’দিন আগেই কলকাতার রাজপথে পদযাত্রা করেন মমতা। মিছিল শেষে মোদীবাহিনীকে হুঁশিয়ারির সুরে মমতা বলেন, তিনি বেঁচে থাকতে বাংলায় এনআরসি করতে দেবেন না।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Amit shah nrc across country