scorecardresearch

বড় খবর

রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি বোঝাতে বাংলাদেশের ছবি! বিজেপির নির্বাচনী ইস্তাহারে বিতর্ক

পঞ্চায়েত ভোটে দলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষরা। বিজেপি তাদের নির্বাচনী ইস্তাহারে এ রাজ্যের হিংসা বর্ণনা করতে গিয়ে যে ছবি ব্যবহার করেছে, সে ছবিটি বাংলাদেশের। 

dilip ghosh
বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ছবি- পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

শান্তনু চৌধুরী

পঞ্চায়েত ভোটের আগে বিড়ম্বনায় পড়তে হল রাজ্য বিজেপি নেতৃত্বকে। দলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে এবার বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষরা। বিজেপি তাদের নির্বাচনী ইস্তাহারে এ রাজ্যের হিংসা বর্ণনা করতে গিয়ে যে ছবি ব্যবহার করেছে, সে ছবিটি বাংলাদেশের। এই নিয়ে শুরু হয়েছে বিতর্ক। রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি বোঝাতে গিয়ে বাংলাদেশের ছবি ছাপানোয় বিজেপি রাজ্য সভাপতিসহ দলের অন্য নেতাদের বিরুদ্ধে নেতাজি নগর থানায় অভিযোগ দায়ের করেছে। বিজেপি এ রাজ্যে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর চেষ্টা করছে বলে তোপ দেগেছেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: আজ ফের বৈঠকে কমিশন ও সরকার, মিলবে কি রফাসূত্র?

রাজ্যে হিন্দুরা আক্রান্ত হচ্ছেন, তা বোঝাতে গিয়ে যে ছবি ব্যবহার করা হয়েছে বিজেপির ইস্তাহারে, তা আদপে বাংলাদেশের ছবি। একটা ছবিতে দেখা গেছে, জ্বলন্ত গাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন দুই যুবক। যে ছবি আসলে বাংলাদেশের। ২০১৩ সালে ওই ছবি তোলা হয় সংবাদসংস্থা এএফপি-র তরফে। অন্য একটি ছবিতে দেখা গেছে, হিন্দু মূর্তির অবমাননা করা হচ্ছে। যে ছবি আসলে ২০১৬ সালে বাংলাদেশের নাসিরনগরের। বিজেপির নির্বাচনী ইস্তাহার সামনে আসতেই এ ছবিগুলি নিয়েই তৈরি হয়েছে বিতর্কের সূত্রপাত।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: ই-মেলে মনোনয়ন নিয়ে হস্তক্ষেপ নয়, জানাল হাইকোর্ট

দলের নির্বাচনী ইস্তাহার ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছে, সে প্রসঙ্গে দিলীপ ঘোষ বলেন যে, এ ছবিগুলি আসলে প্রতীকী। একইসঙ্গে বিজেপি রাজ্য সভাপতির আরও বক্তব্য, যিনি এই ছবির দায়িত্বে ছিলেন, তিনি হয়তো ভুলবশত ওই ছবিগুলি ডাউনলোড করেছেন। তবে দিলীপের সাফ জবাব যে, ছবিগুলো কোথা থেকে নেওয়া হয়েছে, সে ব্যাপারে স্পষ্ট করে কোনও উল্লেখ করা হয়নি। কিছু সমস্যার কথা তুলে ধরতেই বেশ কিছু ছবি তাঁদের দলের নির্বাচনী ইস্তাহারে প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন দিলীপ। গত মঙ্গলবার দলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেন দিলীপ ঘোষ।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটের আগে দিলীপের হুঙ্কার, ‘‘অনাথ করে দেব’’

বিতর্কিত ছবিগুলো ইস্তাহার থেকে সরিয়ে ফেলা হবে কিনা সে ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি। বিষয়টি তাঁদের বিবেচনাধীন বলে জানিয়েছেন দিলীপ ঘোষ।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: ফের মনোনয়নপর্বে অশান্তি, সিউড়িতে নিহত ১

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp election manifesto controvercy bangladesh