scorecardresearch

বড় খবর

‘আপনাদের বিরুদ্ধেও যদি একই কাজ করা হয়, ভাল হবে?’ চরম হুঁশিয়ারি মমতার

সারা ভারতবর্ষে অনেক বিরোধী দলের সরকার (অবিজেপি দলের সরকার) রয়েছে। একই রকম দমনমূলক পদক্ষেপ যদি করা হয়, তাহলে কি ভাল হবে?’’

মমতা বন্দ্যোপাধ্যায়, মমতার খবর, মমতা ব্যানার্জী, মমতা ব্যানার্জি, mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমনমূলক পদক্ষেপের পথে হাঁটছে বিজেপি শাসিত রাজ্যগুলি। এ প্রেক্ষিতে এবার বিজেপিকে শাসালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিএএ-এনআরসি-র প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতার মিছিল থেকে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বিজেপিকে বলছি, আগুন নিয়ে খেলবেন না। সরকারি সম্পত্তি নষ্টের আইন আছে। আমরাও তা জানি। কিন্তু এটা স্বতঃস্ফূর্ত আন্দোলন। এখানে এই আইন খাটাইনি আমরা’’। এরপরই বিজেপি নেতৃত্বকে হুঁশিয়ারির সুরে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘‘সারা ভারতবর্ষে অনেক বিরোধী দলের সরকার (অবিজেপি দলের সরকার) রয়েছে। একই রকম দমনমূলক পদক্ষেপ যদি করা হয়, তাহলে কি ভাল হবে? কারও জন্য ভাল হবে না। নিজেদের বিবেক-বুদ্ধি খাটান’’।

আরও পড়ুন: ছাত্ররা, ভয় পাবে না, প্রতিবাদ চালিয়ে যাও: মমতা

উল্লেখ্য, নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ, কর্নাটকে বিক্ষোভে প্রাণহানিও ঘটেছে। বিক্ষোভের সময় প্রচুর সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে বলে অভিযোগ উঠেছে। বুধবারই জানা যায়, যোগী রাজ্যে সরকারি সম্পত্তি নষ্টের ক্ষতিপূরণ চেয়ে বিক্ষোভকারীদের একাংশকে নোটিস পাঠানো হয়েছে। এমনকী, বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতারও করা হয়েছে। নাগরিকত্ব আইনের প্রতিবাদ দমন করতে বিজেপি নেতৃত্বের এহেন পদক্ষেপের প্রসঙ্গ তুলে এদিন কার্যত হুঁশিয়ারি দিয়ে যেভাবে সুর চড়ালেন মমতা, তা উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ‘ভোটার আইডি-রেশন কার্ড লাগবে না’, তাহলে কীভাবে নাগরিকত্ব দেওয়া হবে? জানালেন দিলীপ ঘোষ

অন্যদিকে, এদিনও বিজেপিকে আক্রমণ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নাগরিকত্ব আইনের প্রতিবাদে আন্দোলনকে ভেস্তে দিতে ছক কষছে বিজেপি। এজন্য লোকও আনছে তারা। এ ব্যাপারে সকলকে সজাগ থাকার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মোদী-শাহদের নাম না নিয়ে এদিন মমতা বলেন, ‘‘আপনারা শুধু হিন্দু নন, আমরাও হিন্দু ঘরের লোক। ধর্মীয় বিভাজন করবেন না। আপনারা ঘৃণার রাজনীতি করেন, আমরা ভালবাসার রাজনীতি করি’’। নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবি জানিয়ে তৃণমূলনেত্রী বলেন, ‘‘যতদিন না আইন প্রত্যাহার হচ্ছে, জীবন দিয়েও অধিকার রক্ষার আন্দোলন চালিয়ে যাব’’।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee hits out at bjp nrc caa