scorecardresearch

কৃষ্ণ-ক্রুনালের স্বপ্নের অভিষেকে উড়ে গেল ইংল্যান্ড! অলআউট করে ম্যাচ জয় ভারতের

শিখর ধাওয়ান এমনিতেই চাপে ছিলেন। সেই চাপের মুখেই এদিন ঝকঝকে ৯৮ রানের ইনিংস উপহার দিলেন তিনি। শেষদিকে দারুণ ব্যাট করলেন কেএল রাহুল, ক্রুনাল পান্ডিয়া।

ভারত: ৩১৭/৫ (৫০ ওভার)

ইংল্যান্ড: ২৫১/১০ (৪২.১ ওভার)

দাঁড়াতেই দিল না ইংল্যান্ডকে। টিম ইন্ডিয়া ওডিআই সিরিজের প্রথম ম্যাচেই দুরন্ত খেলে জিতল ৬৬ রানে। ভারতের ৩১৮ রানের টার্গেট তাড়া করে ইংল্যান্ড অলআউট হয়ে গেল মাত্র ২৫১ রানে। দুরন্ত শুরু করেও আরো একবার মাঝপথে খেই হারিয়ে ফেলল ইংরেজরা।

আর প্রথম ম্যাচে জয়ের পিছনে জোড়া অভিষেক! এদিনই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ওডিআই ম্যাচ খেলতে নেমেছিলেন কেকেআরের কর্ণাটকী পেসার প্রসিধ কৃষ্ণ এবং ক্রুনাল পান্ডিয়া। দুজনেই অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখলেন ব্যাটে-বলে নজির গড়া পারফরম্যান্স তুলে ধরে। একজন দলের কঠিন সময়ে ব্যাট করতে নেমে ৩১ বলে ৫৮ রানের দুরন্ত ইনিংস উপহার দিলেন। অন্যজন বল হাতে তুলে নিলেন প্রতিপক্ষের ৪ উইকেট। শার্দুল ঠাকুরের দখলে এদিনও ৩ উইকেট।

আরো পড়ুন: অভিষেকেই দুর্ধর্ষ বিশ্বরেকর্ড ক্রুনালের, সাক্ষাৎকারে কান্নায় ভেঙে পড়লেন নয়া তারকা

ভারত শিখর ধাওয়ান (৯৮), বিরাট কোহলি (৫৬), কেএল রাহুল (৬২) এবং ক্রুনাল পান্ডিয়ার ব্যাটে ভর করে স্কোরবোর্ডে তুলেছিল ৩১৭ রান। ওভার পিছু ৬-এর একটু বেশি রান তাড়া করতে নেমে ইংল্যান্ড শুরুটা মারকাটারি করেছিল। দুই ওপেনার জেসন রয় (৩৫ বলে ৪৬) এবং জনি বেয়ারস্টো (৬৬ বলে ৯৪) ১৪ ওভারেই ১৩৫ তুলে দিয়েছিলেন। প্রথম জুটিতেই প্রায় দেড়শো রান তুলে যখন দলকে দুরন্ত শুরুয়াত উপহার দেন, তখন ধরে নেওয়া হয়েছিল ইংরেজরা দ্রুতই ম্যাচ ফিনিশ করে দেবে। তবে আসল সময়ে ব্রেকথ্রু দেন অভিষেক ঘটানো কৃষ্ণ। জেসন রয়কে ফিরিয়ে দিয়ে।

আরো পড়ুন: কাঁধের হাড় সরে মারাত্মক চোটের কবলে তারকা ভারতীয়, IPL ধাক্কা দিল্লির

এটাই শেষের শুরু। ১৩৬/১ থেকে ইংল্যান্ড দ্রুত ১৭৬/৫ হয়ে যায়। পরপর ফিরে যান বেন স্টোকস (১), জনি বেয়ারস্টো (৬৬ বলে ৯৪), ইয়ন মর্গ্যান (২২), জস বাটলাররা (২)। প্রসিধ কৃষ্ণ-র সঙ্গে ইংরেজকে ভাঙার কাজে হাত লাগান শার্দুল ঠাকুর।

এরপর মঈন আলি (৩০) এবং স্যাম বিলিংস (১৮) ৪১ রানের পার্টনারশিপ গড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপকে টানছিলেন। তবে কৃষ্ণ বিলিংসকে ফেরানোর পরেই তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংরেজদের ইনিংস। শেষপর্যন্ত ২৫১ রানে অলআউট হয়ে যায় তারা।

আরো পড়ুন: জাতীয় দল নির্বাচনে পক্ষপাতিত্ব হচ্ছে, কোহলিকে ঠুকে ভয়ঙ্কর অভিযোগ শেওয়াগে

তার আগে টসে হেরে ভারতের ব্যাটিংয়ের শুরুটা এদিন বেশ শ্লথগতিতে হয়। ওপেনিং জুটিতে ৬৪ তোলার পর রোহিত শর্মা (৪২ বলে ২৮) ব্যাটের কানায় লেগে পিছনে ক্যাচ তুলে বিদায় নেন। দ্বিতীয় উইকেটে বিরাট কোহলির সঙ্গে ধাওয়ান ১০৫ রান যোগ করেন। দুই তারকা যখন ক্রিজে জমে গিয়েছিলেন, সেই সময়েই মার্ক উডের বলে ক্যাচ তুলে বিদায় নেন কোহলি (৬০ বলে ৫৬)। তার আগে অবশ্য হাফসেঞ্চুরি হাঁকিয়ে গিয়েছেন তিনি। এরপরেই ৩৬ রানের মধ্যে পরপর ৪ উইকেট খুইয়ে ফেলে ব্যাকফুটে চলে যায় টিম ইন্ডিয়া।

এমন সময়েই ব্যাট হাতে জ্বলে উঠলেন অভিষেককারী ক্রুনাল পান্ডিয়া। ৩১ বলে ৫৮ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়ে গেলেন তিনি। ষষ্ঠ উইকেটে কেএল রাহুলের (৪৩ বলে ৬২) সঙ্গে ১১২ রানের জুটি গড়ে ভারতকে ৩১৭ পর্যন্ত পৌঁছে দেন তিনি। টি২০ সিরিজে জঘন্য ফর্মে থাকা রাহুল এদিন জাত চেনালেন ৩৬ বলে ওডিআইয়ে নিজের নবম হাফসেঞ্চুরি করে। শেষপর্যন্ত তিনি ৪৩ বলে ৬২ রান করে নটআউট থাকেন।

আরো পড়ুন: মাত্র ১৬ বল পরেই ফুটো হল বল! ধাওয়ানের কীর্তি দেখে স্তম্ভিত ক্রিকেট বিশ্ব

ধাওয়ান মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি মিস করলেন এদিন। তার আগে অবশ্য দুবার বাঁচেন তিনি। টি২০ প্রথম একাদশ থেকে জায়গা হারানোর পর ওডিআইতে বেশ চাপে ছিলেন দিল্লির তারকা। সেই চাপ কাটিয়েই এল ১০৬ বলে ৯৮ রানের ইনিংস। ক্যাপ্টেন কোহলি ৫৬ করেন এদিন।

ভারতের প্রথম একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, শার্দুল ঠাকুর, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, প্রসিধ কৃষ্ণ

ইংল্যান্ড প্রথম একাদশ: জেসন রয়, জনি বেয়ারস্টো, ইয়ন মর্গ্যান, জস বাটলার, বেন স্টোকস, স্যাম বিলিংস, মঈন আলি, স্যাম কুরান, টম কুরান, আদিল রশিদ, মার্ক উড

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england dream debut for prasidh krishna krunal panduan as team india defeats england