বড় খবর

একতরফা কেন সিদ্ধান্ত! নেতৃত্ব ছাড়ায় কোহলিকে চাঁচাছোলা আক্রমণ কপিলের

বিরাট কোহলি এবার সমালোচনার মুখে পড়লেন কপিল দেবের। সরাসরি বললেন, একতরফা কেন সিদ্ধান্ত নিলেন কোহলি।

বিরাট কোহলির আগাম টি২০ নেতৃত্ব ছাড়ার ঘোষণা গোটা ক্রিকেট মহলকে দ্বিধা বিভক্ত করে দিয়েছে। অনেকেই বলছেন, কোহলি নিজের ভবিষ্যৎ আগাম আঁচ করেই এই সিদ্ধান্ত নিয়েছেন। অনেকের বক্তব্য, ওয়ার্কলোড ম্যানেজমেন্টের বিষয়ে এই সিদ্ধান্ত নিয়ে কার্যত ভালোই করেছেন তিনি। তবে কপিল দেব জানিয়ে দিয়েছেন, কোহলির এই সিদ্ধান্ত তাঁকে অবাক করেছে।

কোহলি নিজেই যেভাবে একতরফা নেতৃত্ব ছাড়ার ঘোষণা করেছেন। তা একদমই না পসন্দ বিশ্বকাপজয়ী নেতার। এমন বড় সিদ্ধান্ত নির্বাচক অথবা বোর্ডেরই একমাত্র নেওয়া উচিত। বলে মনে করছেন কপিল।

আরও পড়ুন: কোহলির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পদত্যাগ করেন! সেই মহাতারকাকেই কোচ করে আনছেন সৌরভরা

এবিপি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে কপিল দেব জানিয়ে দিয়েছেন, “এমনটা যে কোহলি করতে পারে, তা আগে ভাবিনি। তবে এটা ভেবে অদ্ভুত লাগছে যে ক্রিকেটাররাই এখন সিদ্ধান্ত নিচ্ছে কোনটা করতে হবে। কোনটা করবে না। নির্বাচকদেরও এই বিষয়ে মতামত থাকা উচিত। আমার মনে হয়, এমন বড় সিদ্ধান্ত নেওয়ার ক্রিকেটারদের নয়, বরং বোর্ড অথবা নির্বাচকদেরই নেওয়া উচিত। তাছাড়া এত তাড়াতাড়ি এটা ঘোষণা করারও কিছু নেই। ও ব্রিলিয়ান্ট প্লেয়ার। একটা মরশুম খারাপ যেতেই পারে। তাতেও কোহলি গ্রেট ক্রিকেটার এবং দারুণ ক্যাপ্টেন, এই সত্য বদলাবে না।”

আরও পড়ুন: ধাওয়ানের জন্য নির্বাচকদের সঙ্গে তীব্র বাদানুবাদ কোহলির, সামনে এল আগুনে ঘটনা

কোহলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিবৃতিতে দাবি করেছিলেন, হেড কোচ রবি শাস্ত্রী, সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা সহ বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহদের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্তের পথে হেঁটেছেন।

কপিল জানাচ্ছেন, “যদি কোহলি সিদ্ধান্ত নেওয়ার আগে নির্বাচকদের সঙ্গে কথা বলে থাকে, তাহলে সমস্যা নেই। তবে এটা ওর একান্তই ব্যক্তিগত সিদ্ধান্ত। এই বিষয়ে আমাদের বলার কিছু নেই। ক্রিকেটাররা আজকাল নিজেরাই সমস্ত সিদ্ধান্ত নেয়। তবে ওঁকে বলতে চাই, ভাল করেছ! তুমি দেশের সেবা করেছ। কেরিয়ারের বাকি সময়ের জন্য শুভেচ্ছা রইল।”

আরও পড়ুন: আরসিবি নেতৃত্বও ছাড়ছেন কোহলি! সামনে এল বোর্ড কর্তার বিস্ফোরক বক্তব্য

সমালোচনার সুর থাকলেও কপিল জানাচ্ছেন, এত বড় সিদ্ধান্ত নিতে হলে সাহসের প্রয়োজন হয়। মাত্র ৩০টা টি২০-তে জাতীয় দলকে নেতৃত্ব দিয়ে কোহলি বিশ্বের তৃতীয় সফলতম নেতা। প্রথম দুই স্থানে আফগানিস্তানের আসগর আফগান এবং পাকিস্তানের সরফরাজ আহমেদ। ৪৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে কোহলি ভারতকে জয় এনে দিয়েছেন ২৭টি ম্যাচেই। জয়ের শতকরা হার ৬৫.১১।

আরও পড়ুন: রোহিতকে সরাতে বলেন কোহলি! কুৎসিত আবদারে ক্ষিপ্ত বোর্ডও, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

কপিল জানাচ্ছেন, “কোহলির সততাকে সম্মান জানাতেই হবে। ও সরাসরি বলছে, একটা ফরম্যাটে নেতৃত্ব দিতে চাইছে না। এটা বড় বিষয়। তবে যে ঘটনা আরও আমাকে অবাক করছে, যে এমন বিষয় টুইট করে জানানো হচ্ছে। তবে ক্রিকেটাররা আজকাল মনে করতেই পারে, নির্দিষ্ট একটা সীমার বাইরে তাঁরা খেলবে না। অথবা শুধু আইপিএল, টি২০ খেলবে। ওঁদের এসব বলার সাহস রয়েছে। কুর্নিশ রইল ওঁদের জন্য।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kapil dev reacts after virat kohli decides to step down from t20 captaincy after world cup

Next Story
যত নষ্টের গোঁড়া শাস্ত্রী! অভিযোগ উঠতেই ফুঁসে উঠলেন কোহলিদের কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com