scorecardresearch

বড় খবর

অভিষেককারী শাহবাজ নাদিমের সাম্প্রতিক পারফরম্য়ান্স চোখ ধাঁধিয়ে দেবে

শনিবার টেস্ট অভিষেক করলেন বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলের অত্যন্ত পরিচিত মুখ নিজের রাজ্য়েই জীবনের প্রথম আন্তর্জাতিক ম্য়াচ খেলছেন।

অভিষেককারী শাহবাজ নাদিমের সাম্প্রতিক পারফরম্য়ান্স চোখ ধাঁধিয়ে দেবে
অভিষেককারী শাহবাজ নাদিমের সাম্প্রতিক পারফরম্য়ান্স চোখ ধাঁধিয়ে দেবে (অলঙ্করণ:অভিজিত বিশ্বাস)

শনিবার টেস্ট অভিষেক করলেন বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলের অত্যন্ত পরিচিত মুখ নিজের রাজ্য়েই জীবনের প্রথম আন্তর্জাতিক ম্য়াচ খেলছেন। ২৬৯ তম ক্রিকেটার হিসেবে দেশের হয়ে টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্ব করছেন শাহবাজ।

শুক্রবার সন্ধ্য়ায় বিসিসিআই মেইল মারফত জানিয়ে দেয় যে, চায়নাম্য়ান কুলদীপ যাদবের কাঁধের চোটের জন্য় তাঁর  রাঁচি টেস্টে খেলা হবে না। তাঁর বদলে দলে নেওয়া হয়েছে নাদিমকে। ঘটনাচক্রে টিম ইন্ডিয়ার পেসার ইশান্ত শর্মাকে এই টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁর জায়গায় প্রথম একাদশে এসেছেন নাদিম। এদিন বিরাট কোহলি তাঁর হাতে টেস্ট ক্যাপ তুলে দিয়েছেন। কোহলি বললেন, “শাহবাজ ঘরের ছেলে। এই মাঠেই ও অভিষেক করছে। কয়েক দিন আগে ও কলকাতায় ছিল। এখন টেস্ট খেলছে। ওর জন্য় আমি খুশি।”

আরও পড়ুন: বিজয় হাজারেতে বিশ্ব রেকর্ড শাহবাজ নাদিমের

আরও পড়ুন: ভিডিও দেখুন: অট্টহাসি বিরাটের, এবার ফাফের প্রক্সি অধিনায়কও টস হারলেন

এক ঝলকে দেখে নেওয়া যাক নাদিমের কেরিয়ার:

# নাদিম এখনও পর্যন্ত ১১০ টি প্রথম শ্রেণির ম্য়াচ খেলে ৪২৪টি উইকেট পেয়েছেন।

# আইপিএলে ৬৪টি ম্য়াচ খেলে পেয়েছেন ৪২টি উইকেট।

# ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মরসুমে রঞ্জিতে ফুল ফুটিয়েছেন তিনি। পরপর দুই মরসুমে পঞ্চাশের বেশি উইকেট নিয়ে রেকর্ড করেছেন মুজাফরপুরের বছরের তিরিশের স্পিনার।

গত বছর বিজয় হাজারে ট্রফিতে রাজস্থান-ঝাড়খণ্ডের ম্য়াচে লিস্ট এ ক্রিকেটে নয়া নজির গড়েছিলেন। ১০ ওভার হাত ঘুরিয়ে ১০ রান খরচ করে তুলে নিয়েছিলেন আট উইকেট।

#  ইন্ডিয়া এ দলের হয়েও দুরন্ত ধারাবাহিক পারফরম্য়ান্স নাদিমের। গত ফেব্রুয়ারিতে ইংল্য়ান্ড লায়ন্সের বিরুদ্ধে দু’ম্য়াচে নিয়েছেন সাত উইকেট। জুলাই-অগাস্টে ভারত ওয়েস্ট ইন্ডিজে গিয়েছিল। তিনটি প্রথম শ্রেণির ম্য়াচে নাদিম নেন ১৫টি উইকেট। এমনকী গত মাসে দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে দু’ম্য়াচে নেন আট উইকেট।

গতবছর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে দলে ডাক পেয়েছিলেন নাদিম। কিন্তু খেলার সুযোগ পাননি। ফলে রাঁচি টেস্টে নিজেকে উজাড় করে দেবেন তিনি, সেটা বলাই বাহুল্য।

আরও পড়ুন: India vs South Africa 3rd Test: শুরুতেই তিন উইকেট হারাল ভারত, হাল ধরেছেন রোহিত

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ndia vs south africa shahbaz nadeem becomes 296th cricketer to represent india in tests151846