বড় খবর

জাদেজাকে অসম্মানের রাস্তায় হাঁটল সৌরভের বোর্ড! প্রতিবাদে সরব ভন থেকে প্রসাদ

প্রত্যেক বছর বোর্ড জাতীয় দলের সেরা ক্রিকেটারদের নিয়ে কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করে। সাধারণত, চারটে ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করা হয়- এ প্লাস, এ, বি এবং সি।

জাদেজাকে কার্যত অপমানই করেছে। এমনটাই মনে করেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। বোর্ডের তরফে সম্প্রতি কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করা হয়েছে। এ প্লাস গ্রেডে রয়েছেন মাত্র তিনজন- বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরা (বার্ষিক ৭ কোটি টাকা)। বার্ষিক ৫ কোটি টাকার ক্যাটাগরিতে রয়েছেন হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্থ, আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অজিঙ্কা রাহানেরা।

এখানেই সমস্যা। জাদেজাকে কেন বিরাট কোহলি-রোহিত শর্মাদের সঙ্গে এ প্লাস গ্রেডে রাখা হল না, তা নিয়েই এবার প্রশ্ন তুলে দিয়েছেন মাইকেল ভন। বার্ষিক চুক্তির ক্যাটাগরিতে বেশ কিছু তারকার অবনমন ঘটেছে, যেমন- কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল। তবে জাদেজার এ প্লাস ক্যাটাগরিতে না থাকার বিষয়টি আলোচনার কেন্দ্রে উঠে এসেছে।

আরো পড়ুন: বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ নটরাজন! কেন, জেনে নিন কারণ

মাইকেল ভন বরাবর ক্রিকেটের বিভিন্ন বিষয় নিয়ে মুখ খোলেন। নিজের মত প্রকাশে কখনো কার্পণ্য করেননা তিনি। তিন ফরম্যাটের ক্রিকেটে নিয়মিত খেলা সত্ত্বেও জাদেজার এই এ প্লাস গ্রেডে অন্তর্ভুক্তি না পাওয়ার বিষয়টি নিয়েই এবার সরব হয়েছেন প্রাক্তন ইংরেজ ক্রিকেটার। নিজের টুইটার একাউন্ট থেকে মাইকেল ভন লিখে দিলেন, “লজ্জা! বিরাটের পিছনেই ওঁর থাকা উচিত ছিল।”

শুধু মাইকেল ভন-ই নন, জাদেজার শীর্ষ ক্যাটাগরিতে না থাকার বিষয়টি অবাক করেছে নির্বাচক কমিটির প্রাক্তন চেয়ারম্যান এমএসকে প্রসাদকেও। ক্রিকবাজ-কে প্রসাদ জানিয়ে দিয়েছেন, “জাদেজা একদম এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার। নিয়ম অনুযায়ী, যাঁরা তিন ফরম্যাটেই খেলে এবং ভাল আইসিসি রাঙ্কিং রয়েছে, তাঁদেরই এই গ্রেডে রাখা হয়। তাই এ প্লাস ক্যাটাগরিতে ওঁকে না রাখার কোনো কারণ দেখতে পারছি না। খুব শীঘ্রই এই শীর্ষ গ্রেডে পন্থকে দেখতে পাচ্ছি। এখনো ও নিয়মিত নয়। তবে ওঁকে এই ক্যাটাগরি থেকে বেশিদিন বাইরে রাখা যাবে না। জাদেজা এবং পন্থকে শীঘ্রই এই ব্র্যাকেটে দেখা যাবে।”

আরো পড়ুন: দলের সেরা বোলারকেও পাত্তা দিলেন না ধোনি, অপদস্ত করলেন সর্বসমক্ষে, রইল ভিডিও

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার জন্য হার্দিক পান্ডিয়ার এক গ্রেড উন্নতি হয়েছে। খারাপ পারফরম্যান্সের কারণে যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব গ্রেড সি-তে নেমে গিয়েছেন। গত মরশুমে ধারাবাহিকভাবে ভালো খেলার পুরুস্কার হিসাবে শার্দুল ঠাকুর রয়েছেন বি-তে। উমেশ যাদব টেস্ট স্কোয়াডের অংশ হওয়ায় বি গ্রেডে রয়েছেন। গত মরশুমে পাঁচ টেস্ট খেলায় সিরাজ গ্রেড সি-তে জায়গা করে নিয়েছেন। কেদার যাদব, টি নটরাজন এবং মনীশ পান্ডেকে কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি।

এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন তিনজন- বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরা (৭ কোটি)।
এ ক্যাটাগরিতে রয়েছেন- আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, কেএল রাহুল, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়া (৫ কোটি)।
বি ক্যাটাগরিতে রয়েছেন- ঋদ্ধিমান সাহা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল (৩ কোটি)।
সি ক্যাটাগরিতে রয়েছেন- কুলদীপ যাদব, নভদীপ সাইনি, দীপক চাহার, শুভমান গিল, হনুমা বিহারি, অক্ষর প্যাটেল, শ্রেয়স আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল এবং মহম্মদ সিরাজ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ravindra jadeja could not find himself in bccis top contract michael vaughan reacts

Next Story
ইডেন নয়, ফাইনাল নরেন্দ্র মোদি স্টেডিয়ামে! সৌরভের বোর্ড চূড়ান্ত করে ফেলল বিশ্বকাপের ভেন্যু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com