scorecardresearch

বড় খবর

বিরাট-ব্যাটে হারা ম্যাচে দিওয়ালি ভারতের! চেজ-মাস্টারের রং-মশালে পুড়ে খাক পাকিস্তান

India vs Pakistan {IND vs PAK} T20 World Cup 2022 Cricket Score Live Streaming Online: টপ অর্ডার গুটিয়ে যাওয়ার পরে ভারত ম্যাচে ফেরে হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলির ব্যাটে ভর করে

বিরাট-ব্যাটে হারা ম্যাচে দিওয়ালি ভারতের! চেজ-মাস্টারের রং-মশালে পুড়ে খাক পাকিস্তান

পাকিস্তান: ১৫৯/৮
ভারত: ১৬৩/৬

প্রত্যাবর্তন আগেই ঘটেছিল। টি২০-তে সেঞ্চুরির মাধ্যমে। সেই প্রত্যাবর্তনকে এবার মহারাজকীয় উচ্চতায় পৌঁছে দিল রবিবার। মেলবোর্নের মাঠ। পাকিস্তানের বিরুদ্ধে ফের বিরাটই রাজা। ৫২ বলে ৮৩ রানের স্বপ্নের ইনিংসে যিনি ভারতকে জিতিয়ে মাঠ ছাড়লেন।

গত কয়েক বছরে উথাল পাতাল সমুদ্রের ঢেউয়ে পড়েছিলেন। অবজ্ঞা, অপমান, উপেক্ষার জ্বালা সইতে হয়েছে অবিরত। নেতৃত্ব গিয়েছে। জাতীয় দল থেকে বাদ পড়ার কথাও শুনতে হয়েছে। ‘ফুরিয়ে গিয়েছেন,’ ‘বুড়ো হয়ে গিয়েছেন’ শব্দ বন্ধনী আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরেছে তাঁকে। এশিয়া কাপেই নিজের ফর্মের ঝলক দেখিয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধেও ব্যাটে রান পেয়েছিলেন দুবাইয়ে।

আরও পড়ুন: শাস্তি এড়াতে দুর্ধর্ষ প্ল্যানিং ভারতের! পাক ম্যাচে চমকে দেওয়া স্ট্র্যাটেজি নিয়ে হাজির রোহিতরা

তবে ক্রিকেট দেবতা বোধহয় তাঁর মহারাজকীয় প্রত্যাবর্তনের জন্য আরও বড় মঞ্চ তৈরি রেখেছিলেন। যে বিশ্বকাপ থেকে লজ্জার বিদায়ে ক্যাপ্টেন হিসাবে এক বছর আগে মাথা হেঁট হয়ে গিয়েছিল, সেই কুড়ি কুড়ি বিশ্বকাপের প্ল্যাটফর্মেই অতিমানবীয় ইনিংস খেলে গেলেন বিরাট-রাজা। সম্মোহিতের মত এতে আত্মসমর্পণ করে ছাড়া যাতে উপায় ছিল না পাকিস্তানের।

মেলবোর্নের মারকাটারি ম্যাচে ভারতের ম্যাচে আধিপত্য ছিল খুব কম সময়ই। তা- সত্ত্বেও যে ভারত বিজয়ীর বরমাল্য নিয়ে মাঠ ছাড়তে পারল। তা পুরোটাই বিরাট ব্যাটের দৌলতে।

কোহলি যে সময় ব্যাট করতে নেমেছিলেন ভারত তখন অথৈ জলে হাবুডুবু খাচ্ছে। পাওয়ার প্লে-র মধ্যেই ভারত টপ অর্ডার দুমড়ে মুচড়ে একাকার হয়ে গিয়েছিল। কেএল রাহুল, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব আউট হয়ে যাওয়ার পরে লোয়ার অর্ডারকে বাঁচাতে সাত-তাড়াতাড়ি নামানো হয় অক্ষর প্যাটেলকে। তিনিও দ্রুত রান আউট হয়ে যাওয়ার পরে আবিষ্কার করা যায় ভারত ৩১/৪। সেখান থেকে ভারত যে ম্যাচ বাঁচাতে পারবে এমসিজির বাউন্সে ভরা মাঠে, অকল্পনীয়।

আরও পড়ুন: পাক ম্যাচের শুরুতেই কেঁদে ফেললেন রোহিত, মেলবোর্নে হাজির বিরল দৃশ্য, দেখুন ভিডিও

আজীবনের চেজ মাস্টার তিনি। ফিনিশারের তকমা হয়ত পাননি, তবে রান চেজ করার ক্ষেত্রে, অসম্ভবকে সম্ভব করতে সিদ্ধহস্ত তিনি। মাঝের কয়েকটা বছর তাঁকে নিঃশেষ করে দিয়েছিল হয়ত। তবে স্বমহিমায় কোহলি রবিবার ফিরিয়ে আনলেন নিজের অতীতের সোনাঝরা দিন। মনে করিয়ে দিলেন হোবার্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই আগুনে রান চেজ।

রবিবার ১৬০ রানের মধ্যবিত্ত স্কোরকেও মনে হচ্ছিল পাহাড়-প্রমাণ। দ্রুত একের পর এক উইকেট খুঁইয়ে ভারত হারের রিংটোন সেট করে দিয়েছিল ইনিংসের শুরুতেই। তবে কোহলি হাল ছাড়েননি। সঙ্গী হিসেবে পেয়েছেন হার্দিক পান্ডিয়াকে। যিনি ব্যাটে-বলে টাইম করতে গোটা ইনিংস জুড়েই সমস্যায় পড়লেন। তবুও ৩৭ বলে ৪০ রানের দাঁত কামড়ে থাকা হার্দিকের সঙ্গেই কোহলি পঞ্চম উইকেটের পার্টনারশিপে তুললেন ১১৩ রান। হঠাৎ যে ম্যাচে ভারত হারিয়ে গিয়েছিল, সেই ম্যাচেই পাল্টা লড়াই জমিয়ে দেন দুজনে।

ঝড়ের গতিতে বাড়তে থাকা আস্কিং রেটও চাপে রেখেছিল ভারতকে। শেষ ৩ ওভারে ভারতের জয়ের জন্য দরকার ছিল ৫২ রান। টি২০-তে তা আপাত সম্ভব মনে হলেও পাকিস্তান-ম্যাচের প্রেক্ষিতে তা ১৫২ সদৃশ লাগছিল। আর হাফসেঞ্চুরি পূর্ণ করেই গিয়ার বদলে ফেললেন কোহলি। শাহিন আফ্রিদির ১৮তম ওভারে তিনটে বাউন্ডারিতে তুললেন ১৭ রান। ১৯তম ওভারে হ্যারিস রউফ প্ৰথম চার বলে খরচ করেন মাত্র ৩ রান। পাহাড়-ছোঁয়া আস্কিং রেটকে সামাল দিয়ে কোহলি শেষ দু-বলেই ওভার বাউন্ডারি হাঁকিয়ে দিয়ে গেলেন।

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। হার্দিক পান্ডিয়া বরাবর স্ট্রাইক করতে সমস্যায় পড়ছিলেন। তিনি শেষ ওভারের প্ৰথম বলেই হাঁকাতে গিয়ে সোজা ক্যাচ তুলে বিদায় নিলেন। পরের দুই বলে উঠল মাত্র ৩ রান। তবে চতুর্থ বলেই নাটকীয় ঘটনা। হাই ফুলটসে কোহলি মাঠের বাইরে বল পাঠানোর পরে আম্পায়ার উচ্চতার জন্য নো দেন। ফ্রি-হিটে কোহলি বোল্ড হলেও তিন রান নিয়ে ম্যাচ সহজ করে দেন। পঞ্চম বলে দীনেশ কার্তিক আউট হয় এগিয়ে রোমহর্ষক পরিস্থিতি জন্ম নিয়েছিল। অশ্বিন এসে ফিনিশিং স্ট্রোক নেন।

আরও পড়ুন: নিশ্চিত ক্যাচ থেকে বঞ্চিত ভারত! পাক ম্যাচে তুমুল গালির বন্যা রোহিত-হার্দিকদের, রইল ভিডিও

তার আগে ব্যাট হাতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল পাকিস্তান। পাক ইনিংস শুরুর দিকে ধসিয়ে দিয়েছিলেন আর্শদীপ সিং। বাবর আজম, মহম্মদ রিজওয়ানকে ফিরিয়ে দিয়ে ঝটকা দেন আর্শদীপ। পাওয়ার প্লে-র মধ্যে। তবে পাক ব্যাটিং ঘুরে দাঁড়ায় শন মাসুদ এবং ইফতিকার আহমেদের ব্যাটিংয়ে। দুজনে তৃতীয় উইকেটে ৭৬ রান যোগ করে পাক ব্যাটিংয়ে উদ্ধার করেন। দুজনেই হাফসেঞ্চুরি করে যান।

মহম্মদ শামি এবং হার্দিক পান্ডিয়া মাঝের ওভারে পরপর ঝটকা দিলেও পাকিস্তান দেড়শো পেরিয়ে যায়। আর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়া দুজনেই তিনটে করে উইকেট নেন।

ভারতীয় একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার

Follow Live Cricket updates in Bengali HERE

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: India vs pakistan ind vs pak t20 match india outclass pakistan in thrilling encounter courtesy virat kohlis superb half century