বড় খবর

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে শীর্ষে মুম্বই, IPL-এর কোন ফ্র্যাঞ্চাইজির কতজন, মিলিয়ে নিন

কোন ফ্র্যাঞ্চাইজির কতজন ক্রিকেটার এবারের টি২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় জায়গা পেলেন। মিলিয়ে নেওয়া যাক।

টি২০ বিশ্বকাপের জন্য একদিন আগেই ঘোষিত হয়েছে ভারতীয় দল। বিসিসিআই-এর পক্ষ থেকে ১৫ জন ক্রিকেটারের চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে। স্ট্যান্ড-বাই হিসেবে রাখা হয়েছে তিনজনকে। এ বছরের অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমানে হবে এই প্রতিযোগিতা। ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে টি-২০ বিশ্বকাপ।

বিসিসিআই বুধবারই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল ঘোষণা করেছে। আইপিএলের পারফরম্যান্স পুরোপুরি খতিয়ে দেখার আগেই দল ঘোষণা করলেন নির্বাচকরা। ২০০৮ সালের শুরু হওয়া আইপিএল ভারতীয় ক্রিকেটকে এক অন্য মাত্রা এনে দিয়েছে। এই লিগ ভারতকে বিশ্বক্রিকেটে দাপট দেখানোর কার্যত ছাড়পত্র দিয়েছে একের পর এক তারকার যোগান দিয়ে।

আরও পড়ুন: ধোনিকে টিম ইন্ডিয়ায় কীভাবে ফেরালেন সৌরভরা! সামনে এল আসল কারণ

১৫ সদস্যের যে ভারতীয় দল বাছাই করা হয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে তাতে আইপিএলের মঞ্চ থেকে অনেক প্রতিভাবান তারকা ক্রিকেটার জায়গা পেয়েছেন। বিশ্বকাপের দল ঘোষণায় নিঃসন্দেহে বড় চমক বিসিসিআই-এর ধোনিকে মেন্টর করা। যুজবেন্দ্র চাহাল বা কুলদীপ যাদব, কেউই সুযোগ পাননি দলে। বদলে রবিচন্দ্রন অশ্বিন, রাহুল চাহার ও বরুণ চক্রবর্তী দলে জায়গা পেয়েছেন স্পিনারের কোটায়। অশ্বিন প্রায় চারবছর পর সাদা বলের ক্রিকেটে ভারতীয় স্কোয়াডে ডাক পেলেন।

এদিকে, ব্যাটে ভরসা জোগানোর সুবাদে সূর্যকুমার যাদব ও ঈশান কিশান দলে জায়গা পেলেন। টিম ইন্ডিয়ায় ক্যামব্যাক মাহির। টি-২০ বিশ্বকাপে মেন্টর হিসেবে কোহলিদের সঙ্গে আরব আমিরশাহিতে থাকবেন মহেন্দ্র সিং ধোনি-ও।

আরও পড়ুন: টি২০ কেরিয়ার শেষ ধাওয়ানের! বিশ্বকাপে কেন বাদ দিল্লির সুপারস্টার, প্রকাশ্যে কারণ

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেছেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দলের মেন্টর হচ্ছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।’ টি২০ বিশ্বকাপ দলে যে মেন্টর হিসেবে এমএস ধোনিকে নিয়ে যাওয়া হবে তা অনেকেরই ভাবনার অতীত ছিল। ধোনির দুটি বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্যই এমন সিদ্ধান্ত বিসিসিআইয়ের।

এক ঝলকে দেখে নেওয়া যাক আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য গঠিত ভারতীয় দল। বিরাট কোহলি, রোহিত শর্মা, কে এল রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, ইশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি এবং ভুবনেশ্বর কুমার।

স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে রাখা হচ্ছে, শ্রেয়স আইয়ার, শার্দুল ঠাকুর এবং দীপক চাহারকে।

আরও পড়ুন: বিশ্বকাপ দলে ধোনি, কোহলির অপছন্দের অশ্বিন! একের পর এক চমক নির্বাচকদের

এখন দেখে নেওয়া যাক কীভাবে আইপিএলের প্রতিটি ফ্র্যাঞ্চাইজি টি ২০ বিশ্বকাপ ২০২১-এর জন্য ভারতীয় দল গঠনে তাদের অবদান রেখেছে-

CSK: আইপিএলের আসরে অন্যতম শক্তিশালী দল চেন্নাই সুপার কিংস। সিএসকে থেকে রবীন্দ্র জাদেজাকেই তুরুপের তাস করতে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা দেওয়া হয়েছে। ব্যাটে-বলে ছন্দে রয়েছেন জাদেজা। চেন্নাই সুপার কিংস দলের থেকে মোট ৩ জন প্লেয়ার এবারের টি ২০ বিশ্বকাপে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন। জাদেজা ছাড়াও রয়েছেন শার্দুল ঠাকুর এবং দীপক চাহার (দুজনই রিজার্ভে)।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার টেস্টের আগেই বজ্রপাত দলে! বন্ধ অনুশীলন, বাতিল হতে পারে ম্যাচই

KKR: স্পিনার বরুণ চক্রবর্তী KKR থেকে একমাত্র তারকা হিসাবে সুযোগ পেয়েছেন। তামিল এই তরুণ স্পিনার গত কয়েক বছর ধরেই আইপিএলে নিজের যোগ্যতার ছাপ রেখেছেন। গত আইপিএলে দু-বার সিএসকে অধিনায়ক ধোনিকে ব্যাট হাতে প্যাভিলিয়নে ফিরিয়ে চমকে দিয়েছিলেন তরুন তারকা।

RCB: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অন্যতম সেরা দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ভারত টি -টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে মাত্র এক জনই আরসিবি থেকে জায়গা পেয়েছেন- একমেবাদ্বিতীয়ম ক্যাপ্টেন বিরাট কোহলি। যুজবেন্দ্র চাহাল এবং ওয়াশিংটন সুন্দর এবারের টি -টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাননি। সুযোগ পেলে এই সংখ্যাটা তিনে পৌঁছত। আরসিবি টুর্নামেন্ট শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত আইপিএল ট্রফি ঘরে আনতে পারেনি। ট্রফি না আনলেও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু বিপক্ষ দলের কাছে যেকোন সময়েই গলার কাঁটা হয়ে উঠতে পারে।

আরও পড়ুন: মেন্টর ধোনিতে তীব্র আপত্তি! সৌরভদের কাছে নালিশ জানিয়ে সরাসরি চিঠি

SRH: ভুবনেশ্বর কুমার সানরাইজার্স হায়দ্রাবাদ থেকে বুধবার ঘোষিত ১৫ সদস্যের ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন। টিম ইন্ডিয়ার হয়ে ৫১ টি-টোয়েন্টি খেলা ভুবনেশ্বর কুমারের দখলে রয়েছে ৫০ টি উইকেট।

PBKS: পাঞ্জাব কিংস থেকে বেশ কয়েকজন ভারতীয় খেলোয়াড় টি-২০ বিশ্বকাপের জন্য ভারতের দলে জায়গা করে নিয়েছেন। পিবিকেএস-এর অধিনায়ক কেএল রাহুলকে রোহিত শর্মার সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেনিং জুটি হিসাবে দেখা যাবে। গত আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন কেএল রাহুল। এবং তিনি অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন। রাহুলের সঙ্গেই পাঞ্জাব কিংসের অন্যতম তারকা মহম্মদ শামি রয়েছেন বিশ্বকাপের স্কোয়াডে।

আরও পড়ুন: ধোনি মেন্টর হতেই মুখ খুললেন সৌরভ! খুল্লমখুল্লা মাহি বন্দনায় মহারাজ

DC: গত কয়েকটি আইপিএলে দিল্লি ক্যাপিটালস আইপিএলের মঞ্চে জায়ান্ট কিলার হয়ে উঠেছে। এবার তো চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার দিল্লি। রবিচন্দ্রন অশ্বিন,ঋষভ পান্ত এবং অক্ষর প্যাটেল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দিল্লি ক্যাপিটালসের প্রতিনিধিত্ব করবেন। রিজার্ভ হিসেবে থাকছেন শ্রেয়স আইয়ার।

MI: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স। টি -টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার স্কোয়াডে মুম্বই ইন্ডিয়ান্স তালিকার শীর্ষে। মুম্বাই ইন্ডিয়ান্সের মোট ৬ জন তারকা এবার জাতীয় দলের জার্সিতে নামবেন। মুম্বই ইন্ডিয়ান্সের যে তারকারা রয়েছেন স্কোয়াডে তাঁরা হলেন অধিনায়ক রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া, রাহুল চাহার এবং জসপ্রীত বুমরা।

সবমিলিয়ে, মুম্বই ইন্ডিয়ান্স থেকে ৬ জন, দিল্লি ক্যাপিটালস থেকে ৩ জন, পাঞ্জাব কিংস থেকে ২ জন, আরসিবি থেকে ১ জন, কেকেআর থেকে ১ জন, সিএসকে থেকে ১ জন, সানরাইজার্স হায়দরাবাদ থেকে ১ জন। রাজস্থান রয়্যালস থেকে কেউ সুযোগ পাননি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Team india t20 world cup squad ipl team wise kkr csk rcb dc srh rr pkbs

Next Story
মেন্টর ধোনিতে তীব্র আপত্তি! সৌরভদের কাছে নালিশ জানিয়ে সরাসরি চিঠি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com