scorecardresearch

বড় খবর

৪ রানে সেঞ্চুরি মিস, মাঠেই ভেঙে পড়লেন পন্থ! জাদেজার স্বান্ত্বনাতেও ভুললেন না শোক, দেখুন

কোহলির একশোতম টেস্টে সেঞ্চুরি হাঁকানোর দোরগোঁড়ায় পৌঁছে গিয়েছিলেন ঋষভ পন্থ। তবে অল্পের জন্য হতাশ হতে হল তাঁকে।

ভারত: ৩৫৭/৬

মোহালিতে কোহলির শততম টেস্টের মঞ্চে আসল নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন ঋষভ পন্থ। তবে মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করে মাঠেই হতাশায় ভেঙে পড়লেন তারকা। নিজস্ব ট্রেডমার্ক কাউন্টার এটাকিং স্টাইলে ব্যাট করে তৃতীয় সেশনের একদম শেষ লগ্নে পৌঁছে গিয়েছিলেন পন্থ। তবে শেষদিকে সুরঙ্গা লাকমলের বলে আউট হয়ে ফিরতে হয় তাঁকে।

অর্ধশতরান করেছিলেন ৭৩ বলে। তবে ব্যাটিংয়ের গিয়ার বদলাতে বেশি সময় নেননি তারকা। লঙ্কান স্পিনার লাসিথ এমবুলডেনিয়া হোক বা ধনঞ্জয় ডিসিলিভা- কাউকেই রেয়াত করছিলেন না তারকা। দ্রুত ঝড়ের গতিতে ব্যাট করে চার ছক্কা এবং নয় বাউন্ডারিতে পন্থ ভারতকে তিনশোর গন্ডি পার করিয়ে দিয়েছিলেন।

আরও পড়ুন: নিয়ম ভেঙে বারবার নির্বাচক কমিটির বৈঠকে সৌরভ! বিষ্ফোরক অভিযোগে তোলপাড় ভারতীয় ক্রিকেট

ষষ্ঠ উইকেটে জাদেজার সঙ্গে একশো রানের পার্টনারশিপের অধিকাংশ রান ই এসেছিল তাঁর ব্যাট থেকে। তবে পন্থ যখন নিশ্চিত একশোর দোরগোড়ায়, সেই সময়েই নতুন বলে আঘাত হানেন সুরঙ্গা লাকমল। বড় শট হাঁকিয়েই ঋষভ পন্থ সেঞ্চুরি পূর্ণ করতে চেয়েছিলেন। তবে হালকা সুইং হওয়া ডেলিভারি পুরোপুরি মিস করে বসেন তিনি।

আরও পড়ুন: কোহলির সংবর্ধনা মঞ্চে অনুষ্কা কেন! বেনজির বিতর্কে দগ্ধ ঐতিহাসিক টেস্ট

শতরানের ঠিক আগে বোল্ড আউট হয়ে মাঠেই হতাশায় ভেঙে পড়েন তারকা। ক্রিজেই দেখা যায় হাত দিয়ে মুখ ঢেকে ভেঙে পড়তে। সেই সময় যখন ক্লান্ত ধীর স্থির গতিতে সাজঘরের দিকে হাঁটা লাগাচ্ছেন তারকা, সেই সময় নন স্ট্রাইকিং এন্ডে দাঁড়িয়ে থাকা জাদেজা এগিয়ে এসে স্বান্ত্বনা দেন তারকাকে।

আর ডেসিংরুমে প্রবেশ করার আগে সতীর্থরা করতালি দিয়ে স্বাগত জানান সুপারস্টারকে। গোটা স্টেডিয়ামে দাঁড়িয়ে কুর্নিশ জানায় পন্থকে। তবে হতাশায়, বিষণ্ণতায় আরও ডুবে যেতে দেখা যায় তাঁকে।

এই নিয়ে টেস্ট ক্রিকেটে পঞ্চমবার নব্বইয়ের ঘরে আউট হলেন পন্থ। গত জানুয়ারিতে ভারত দক্ষিণ আফ্রিকা সফরের তৃতীয় টেস্টেও অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন।

আরও পড়ুন: ১০০তম টেস্টে কোহলি কত করবেন, কীভাবে আউট, বোলার কে! অবিশ্বাস্য পূর্বাভাসে তোলপাড় এই ব্যক্তির

যাইহোক, পন্থ এদিন সেরা ফর্মে একের পর এক বোলারকে ওড়াতে থাকেন। হাফসেঞ্চুরি পূর্ণ করার পরেই ঝড় তোলেন। তৃতীয় সেশনে এমবুলডেনিয়ার এক ওভারে ২২ রান তোলেন। কার্যত লঙ্কান স্পিনারদের নিয়ে ছেলেখেলা করছিলেন মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়ামে। ম্যাচের মোড় ঘুরিয়ে যান একাই।

আর দুই লঙ্কান স্পিনার এমবুলডেনিয়া এবং ধনঞ্জয় ডিসিলভাকে তুলোধোনা করার স্মৃতি ফিরিয়ে এনেছিল গত বছর জ্যাক লিচকে শুইয়ে দেওয়ার ঘটনা। এর আগে অস্ট্রেলীয় সফরেও অজি স্পিনার নাথান লিয়নকে বেধড়ক পিটিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: মোহনবাগানের জার্সিতে ব্যাটে ঝড় তোলেন কোহলি! বিরাটের বাঙালি কোচ এখনও সুখ-স্মৃতিতে ডুবে

যাইহোক, ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে প্ৰথম টেস্টের প্ৰথম দিন ৩৫৭/৬-এ ফিনিশ করল। কোহলির ১০০তম টেস্টে রোহিত শর্মা প্ৰথমবার টেস্টে নেতৃত্ব দিতে নেমে টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। মায়াঙ্ক আগারওয়াল এবং রোহিত শর্মা দুজনে ওপেনিং পার্টনারশিপে ৫২ করে যান। এরপরে রোহিত ব্যক্তিগত ২৯ রানের মাথায় আউট হয়ে যান। লাঞ্চের ঠিক আগে ভারত মায়াঙ্ককে (৩৩) হারায়। তৃতীয় উইকেটে কোহলি-বিহারি মিলে ৯০ রানের জুটিতে ভারতকে বিপদ থেকে রক্ষা করেন। বিহারি আউট হওয়ার আগে ৫৮ করে যান। টি ব্রেকে ভারত ১৯৯/৪ ছিল।

ঋষভ পন্থ আউট হওয়ার পরে দিনের শেষে ক্রিজে জাদেজার (৪৫) সঙ্গে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন (১০)।

ভারতের প্ৰথম একাদশ:
রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, হনুমা বিহারি, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, জয়ন্ত যাদব, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli 100th test ravindra jadeja consoles rishabh pant after he gets out at 96