কোহলিদের কোচের দৌড়ে এগিয়ে কারা? চমক একাধিক নামে

কে হতে পারেন ভারতের পরবর্তী কোচ? সোশ্যাল মিডিয়া ও একাধিক সংবাদমাধ্যমে ইতিমধ্যেই কয়েকটি নাম নিয়ে জল্পনা শুরু হয়েছে। এই তালিকায় রয়েছে শেওয়াগ থেকে কার্স্টেন।

By: Mumbai  Published: July 17, 2019, 4:22:50 PM

রবি শাস্ত্রী জমানা অতীত ভারতীয় ক্রিকেটে। এবার নতুন কোচ খোঁজার বার্তা দিয়েছে বোর্ড ইতিমধ্যেই। বুধবারেই জানিয়ে দেওয়া হয়েছে, কপিল দেবের নেতৃত্বে ক্রিকেটের অ্যাডভাইসারি কমিটি এবার খুঁজে নেবে নতুন কোচ। বাকি সাপোর্ট স্টাফদের বাছাই করবেন স্বয়ং বোর্ডের সিইও রাহুল জহুরি। এতদিন সাধারণত, হেড কোচই তাঁর সহকারি কিংবা সাপোর্ট স্টাফ বেছে নিতেন। তবে শাস্ত্রী জমানা পতনের সঙ্গে সঙ্গে অতীত হয়ে যাচ্ছে এই রীতিও।

কিন্তু কে হতে পারেন ভারতের পরবর্তী কোচ? সোশ্যাল মিডিয়া ও একাধিক সংবাদমাধ্যমে ইতিমধ্যেই কয়েকটি নাম নিয়ে জল্পনা শুরু হয়েছে। দেখে নেওয়া যাক, সেই নাম পরপর-

টম মুডি– ভারতীয় ক্রিকেটে টম মুডি বেশ পরিচিত নাম। সানরাইজার্স হায়দরাবাদের কোচ হিসেবে নিযুক্ত রয়েছেন ২০১২ সাল থেকে। এর মধ্যে ২০১৫-তে দলকে চ্য়াম্পিয়নও করেছিলেন তিনি। এই বছরেও তিনি দলকে প্লে অফে তুলেছিলেন। যদি তিনি দায়িত্ব পান, তাহলে সেই চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত। এর আগে একাধিকভাবে ভারতের কোচ হওয়ার ইচ্ছেপ্রকাশ করেছিলেন মুডি।

আরও পড়ুন চাকরি যাচ্ছে শাস্ত্রী-র, নতুন হেড কোচ বাছবেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

ক্রিকেটার নয়, ধোনি এবার জাতীয় দলে নতুন ভূমিকায়? সুখবর পন্থের কাছে

ধোনির অবসর কবে! মন খারাপ করা বার্তা দিলেন বাবা-মা

বীরেন্দ্র শেওয়াগ– ২০১৭ সালে অনিল কুম্বলের মেয়াদ শেষ হওয়ার পরে শেওয়াগ জাতীয় দলের দায়িত্ব নেওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন। তবে শেষ পর্যন্ত বিধ্বংসী ওপেনারের ভাগ্যে শিঁকে ছেড়েনি। যদিও কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর হিসেবে নিজের কোচিং কেরিয়ারের শুরুয়াত তিনি করে ফেলেছেন আগে।

ট্রেভর বেইলিস– ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের কোচ ছিলেন তিনি। বেইলিস শাস্ত্রীর কাছ থেকে দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে একদম উপযুক্ত ব্যক্তি ছিলেন। যদিও তিনি ইতিমধ্যেই কেকেআরের দায়িত্ব নিয়ে ফেলেছেন আগামী মরশুমের জন্য়।

গ্যারি কার্স্টেন– ২০১১ সালে শেষবার ভারতকে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করা কোচ গ্যারি কার্স্টেন ভারতীয় ক্রিকেটে ফিরতে মরিয়া। মহিলা জাতীয় দলের হেড কোচ হওয়ার জন্য আবেদনপত্রও জমা দিয়েছিলেন তিনি। যদিও সেই সময় দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে এক দলের সঙ্গে যুক্ত থাকায় স্বার্থ সংঘাতের ইস্যুতে চাকরি পাননি। তবে ফের একবার ভারতীয় ক্রিকেটের আঙিনায় কার্স্টেনকে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

মাহেলা জয়বর্ধনে– বলা হচ্ছে, ভারতীয় ক্রিকেটকে এই মুহূর্তে সঠিক দিশায় পথ দেখানোর বিষয়ে সবথেকে যোগ্য ব্যক্তি মাহেলা জয়বর্ধনে। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলের সঙ্গে শেষ তিন বছর যুক্ত কোচ হিসেবে। এর মধ্যে দু-বারই চ্যাম্পিয়ন মুম্বই। পাশাপাশি, বিশ্বকাপেও শ্রীলঙ্কার জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত ছিলেন তিনি। টেম্পারমেন্ট, প্রাক্তন তারকা ব্য়াটসম্যান হিসেবে যেকোনও পরিস্থিতির অনুধাবন করা, অভিজ্ঞতা এবং চাপ সামলানোর অবিশ্বাস্য দক্ষতায় জয়বর্ধনে ভারতের কোচ হতেই পারেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Who can be ravi shastris perfect replacement social media arises some names

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement