বন্ধ হতে পারে ‘Royal Enfield’-এর জনপ্রিয় বাইক !

কেন বন্ধ হতে চলেছে এই জনপ্রিয় বাইক?

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: November 21, 2019, 04:51:12 PM

ভারতের বাজারে সম্প্রতি সবচেয়ে জনপ্রিয় বাইক রয়্যাল এনফিল্ড। কিন্তু এবার সেই কোম্পানির ৫০০ সিসি ইঞ্জিনের বাইক আগামী দিনে মুছে যেতে চলেছে ভারত থেকে। এমনটাই স্পষ্ট উল্লেখ আছে ‘লাইভমিন্ট’এ প্রকাশিত এক প্রতিবেদনে। ৫০০ সিসির বাইকের মধ্যে এই মুহূর্তে বাজারে রয়েছে, বুলেট ৫০০, ক্লাসিক ৫০০, এবং থান্ডারবার্ড ৫০০। কিন্তু কেন বন্ধ হতে চলেছে এই জনপ্রিয় বাইক?

বাইক ব্যবসায় ক্ষতির মুখ দেখতে হচ্ছে সংস্থাকে। সেই কারণেই মূলত এই সেগমেন্টের বাইক বন্ধ করে দেওয়ার ভাবনা চিন্তা করছে রয়্যাল এনফিল্ড। লাইভমিন্টে জানানো হয়েছে, ৫০০ সিসি ইঞ্জিনের দাম প্রায় BS6 ইঞ্জিনের সমান। সংস্থা ৫০০ সিসি তুলে BS6 আনবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

Royal Enfield classic 500

আরও পড়ুন: রয়্যাল এনফিল্ড নয়, কিনতে পারেন ‘Benelli imperiale 400’

কোম্পানি এখন ৩৫০ সিসি ইঞ্জিনের বাইকে আরও উন্নত করার চিন্তা ভাবনা করছে। ইতিমধ্যে একটি মডেলের টেস্টিং চলছে ভারতের রাস্তায়। নতুন ক্লাসিক ৩৫০ তে যে পরিবর্তন আনছে তা হল, ইঞ্জিনের ঠিক পাশে একটি নতুন ক্যাটালিটিক কনভার্টার রাখা হচ্ছে, এর সঙ্গে অক্সিজেন সেন্সর থাকছে এক্সহস্ট পাইপের ঠিক ওপরে। নতুন প্রজন্মের রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০ ২০২০ সালের এপ্রিলে মাসে ভারতের বাজারে আসবে।

Royal Enfield classic 500

আরও পড়ুন: ২২০ কিলোমিটার গতিতে ছুটে যাবে ‘790 Duke’, নজির গড়ল কেটিএম

আপনি যদি  অন্য বাইকের প্রতি মন দিতে চান তাহলে আপনার জন্য রয়েছে বেনেলি কোম্পানির সদ্য লঞ্চ হওয়া দুর্দান্ত একটি বাইক।মূলত রয়্যাল এনফিল্ড ৩৫০ সিসির ক্লাসিককে টক্কর দিতেই ভারতের বাজারে বেনেলি নিয়ে এসেছে ‘এম্পারিয়াল ৪০০’। এই বাইকে রয়েছে ৩৭৩ সিসির ইঞ্জিন। ২০ বিএইচপি ও ২৮ নিউটন মিটার টর্কের শক্তিতে ছুটে যায় রয়্যাল এনফিল্ড। কিন্তু এই ক্ষমতার থেকে বেশি ক্ষমতা রয়েছে এম্পারিয়াল ৪০০ তে।

এম্পারিয়াল ৪০০

 

আরও পড়ুন: সাধ্যের দামে বাজারে নতুন স্কুটার, বাঁচবে তেলও

ভারতে গত সেপ্টেম্বরে লঞ্চ হয়েছে রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০ এস। বুলেট ৩৫০ এস এর উত্তরসূরি ক্লাসিকের এই ভার্সন। রঙের তারতম্যে ভারতের বাজারে নিয়ে আসা হয়েছে রয়্যাল এনফিল্ডের ৩৫০ ভার্সনের ক্লাসিক মডেল। তেলের ট্যাঙ্ক, লোগোর ডিজাইনে সামান্য বদল নিয়ে থাকছে এই মডেলে। ৩৫০ ক্লাসিক এস এ রয়েছে সিঙ্গল চ্যানেল এবিএস। রয়্যাল এনফিল্ড ক্লাসিক ৩৫০ এর দাম ১ লাখ ৫৪ হাজার। ক্লাসিক ৩৫০ এস এর দাম স্ট্যান্ডার্ডের থেকে ৯০০০ টাকা কম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Royal enfield could stop selling its 500 cc bikes in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X