বড় খবর

সপ্তাহে দু’দিন পুরো লকডাউন-রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায়-সিইএসসি বিলের জট কাটল না-ময়না তদন্তে আত্মহত্যার ইঙ্গিত

লকডাউন থেকে রাজ্যপালের অমিত শাহ বৈঠক ছাড়াও রয়েছে আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন।

top news 20 july cover

ফের সপ্তাহে দুদিন লকডাউনের ঘোষণা করল রাজ্য সরকার। এই সপ্তাহে বৃহস্পতি ও শনিবার লকডাউন হবে। এদিকে রাজ্যের শাসন ব্য়বস্থা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে উদ্বেগের কথা জানিয়ে এলেন রাজ্যপাল জগদীপ ধনকর। এছাড়া আমফানে দুর্নীতি, কোভিড-১৯ ও উচ্চশিক্ষা পরিস্থিতি নিয়েও অবগত করেছেন শাহকে। রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে সিইএসসি কতৃপক্ষের বৈঠকেও জুন মাসের বিলের জল কাটল না। এদিকে চোপড়ায় মৃত কিশোরীর বাড়িতে যান মন্ত্রী গৌতম দেব।

বাংলায় সপ্তাহে দু’দিন পুরো লকডাউন, গোষ্ঠী

সংক্রমণের আশঙ্কা

lockdown, coronavirus, লকডাউন, করোনাভাইরাস
ফাইল ছবি।

বাংলায় করোনা রুখতে এবার নয়া লকডাউন কৌশল নিল মমতা সরকার। পশ্চিমবঙ্গে এবার থেকে প্রতি সপ্তাহে দু’দিন করে সম্পূর্ণ লকডাউন লাগু করা হবে। চলতি সপ্তাহে বৃহস্পতি ও শনিবার রাজ্য়জুড়ে সম্পূর্ণ ও কড়া লকডাউন জারি থাকবে বলে এদিন নবান্নে জানালেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্য়োপাধ্য়ায়। আগামী সপ্তাহে বুধবার রাজ্য়ে পুরো লকডাউন থাকবে। আরেকটি দিন কবে তা পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। রাজ্য়ে শনিবার ও রবিবার ব্য়াঙ্ক রাখার সিদ্ধান্ত নেওয়া হল। এবার থেকে সপ্তাহে ৫ দিন কাজ হবে ব্য়াঙ্কে। পাশাপাশি সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত কাস্টমার সার্ভিস দেওয়া হোক বলে ব্য়াঙ্কগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন- বাংলায় সপ্তাহে দু’দিন পুরো লকডাউন, গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা

রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায়, শাহকে

জানালেন ধনকর

অমিত শাহ , জগদীপ ধনকড়

রাজ্যপাল ও রাজ্য সরকারের সংঘাত ক্রমশ বেড়েই চলেছে। সেই বিরোধে নতুন মাত্রা যোগ হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকরের সাক্ষাৎকার। ঘণ্টাখানেকের এই সাক্ষাতে রাজ্যপাল রাজ্যের উদ্বেগজনক আইন-শৃঙ্খলা পরিস্থিতি, উচ্চশিক্ষায় রাজনীতিকরণ, আমফান ত্রাণ বণ্টনে দুর্নীতি সহ নানা বিষয়ে অবহিত করেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন, ২০১৯-এর ২০ জুলাই তাঁকে রাষ্ট্রপতি এই পদে নিয়োগ করেছিলেন। গত একবছর ধরে এই অবস্থা পর্যবেক্ষণ করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায় পৌঁছে গিয়েছে। সম্প্রতি রাজ্যপালের আক্রমণের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে কড়া ভাষায় জবাব দিয়েছেন। এবার রাজ্যপাল রাজ্যের পরিস্থিতি নিয়ে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

বিস্তারিত প্রতিবেদন- রাজ্যের শাসন ব্যবস্থা খাদের কিনারায়, শাহকে জানালেন ধনকর

বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাটল না জট, জুনের বিল

নিয়ে ফের টুইট অভিষেকের

power minister cesc amp

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে সিইএসসি কতৃপক্ষের বৈঠকেও জুন মাসের বিলের জল কাটল না। তবে মন্ত্রী জানিয়ে দিয়েছেন যাঁরা জুন মাসের বিদ্যুতের বিল দেয়নি তাঁদের লাইন কাটতে পারবে না সিইএসসি। তিনি বলেন, “মোটের ওপর চারটে সিদ্ধান্ত হয়েছে এদিনের বৈঠকে।” এদিকে ওই বৈঠকের পর সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ফের টুইটে জানিয়ে দিয়েছেন, “যাঁরা জুন মাসের বিল দিয়েছেন তাঁদের চিন্তা করার দরকার নেই। তাঁরা জুনের বিলের সঙ্গে যুক্ত অতিরিক্ত এপ্রিল ও মে মাসের টাকা ফেরত নিতে পারেন বা পরবর্তী বিলের সঙ্গে অ্যাডজাস্ট করতে পারেন।” যদিও শোভনদেববাবু জানিয়েছেন এসব বিষয় নিয়ে সিইএসসির সঙ্গে তাঁর কোনও কথা হয়নি।

বিস্তারিত প্রতিবেদন পড়ুন- বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাটল না জট, জুনের বিল নিয়ে ফের টুইট অভিষেকের

ময়না তদন্তে আত্মহত্যার ইঙ্গিত, মৃত কিশোরীর

বাড়িতে মন্ত্রী গৌতম দেব

কিশোরী ধর্ষণ ও খুনের অভিযোগে রবিবার পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছিল উত্তর দিনাজপুরের চোপড়ায়। এদিন সকালে ইসলামপুর হাসপাতালে ওই কিশোরীর ময়নাতদন্ত হয়। পুলিশ সূত্রের খবর, ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী আত্মহত্যা বলে মনে করা হচ্ছে। তার শরীরের ভেতরে ও বাইরে কোনও আঘাতের চিহ্ন নেই বলে জানা গেছে। তবে শরীরের আরও কিছু জায়গায় কেমিক্যাল টেস্ট করা হবে বলে খবর। যদিও বিজেপি নেতৃত্ব আত্মহত্যার তত্ত্বকে উড়িয়ে দিয়েছে। তাঁদের বক্তব্য, হেমতাবাদ-এর বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের ক্ষেত্রেও আত্মহত্যার তত্ত্বকে খাড়া করেছে পুলিশ। তৃণমূল সরকার এভাবেই ঘটনা ধামাচাপা দিতে চায়। এদিন ইসলামপুরে যান রাজ্য বিজেপির সহসভাপতি রাজু বন্দ্যোপাধ্যায়, দলের তিন সাংসদ জয়ন্ত রায়, সুকান্ত মজুমদার ও নিশীথ প্রামাণিক। বিজেপিকে এদিন মৃতদেহ নিয়ে মিছিল করতে দেয়নি পুলিশ। এদিকে মৃত কিশোর ও কিশোরীর বাড়িতে যান মন্ত্রী গৌতম দেব। গৌতম দেব বলেন, “এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চলছে। সত্য প্রকাশ পাবেই।” বিজেপি অযথা রাজনীতি করছে বলে তৃণমূল মনে করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 20 july 2020 lockdown amit shah governor tmc bjp bank

Next Story
বাংলায় সপ্তাহে ২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কbank, ব্য়াঙ্ক, ব্য়াঙ্ক বন্ধ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com