Corona situation Highlights: ভারতে আক্রান্ত ৪৩৩, বন্ধ হলো অন্তর্দেশীয় উড়ান

লকডাউনের মধ্যে কোনও জমায়েত করা যাবে না বা সাতজনের বেশি একসঙ্গে রাস্তায় বের হওয়া যাবে না। বন্ধ থাকছে ট্রেন, মেট্রো, বাস-সহ যাবতীয় গণপরিবহণ ও অফিস, কারখানা।

By: New Delhi  Mar 24, 2020, 8:01:30 AM

ভারতে করোনাভাইরাস সংক্রমণের মাত্রা গত তিন দিনে হু হু করে বেড়েছে। ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৩৩। মৃত্যু হয়েছে আট জনের। বাংলায় করোনা আক্রান্ত এখন পর্যন্ত সাত। এদিকে দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার কিছু আগেই বাংলায় প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। প্রয়াত হয়েছেন দমদমের করোনা আক্রান্ত প্রৌঢ়। তবে মৃত্যুর কারণ হৃদরোগ বলে জানা যাচ্ছে।

পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, লকডাউনের নির্দেশিকা না মানলে আইন মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে। নির্দেশ অমান্য করলেই হাজার টাকা জরিমানা বা ৬ মাসের কারাবাসের শাস্তি হবে, এমনটাই জানিয়েছে কেন্দ্র। ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নম্বর ধারায় এই শাস্তি বলবৎ হবে। টুইটে দেশবাসীকে সতর্ক করে প্রধানমন্ত্রী মোদী জানিয়ে দেন, “এখনও পর্যন্ত অনেকেই এমন রয়েছেন যাঁরা গুরুত্বসহকারে লকডাউনকে বিবেচনা করছেন না। অনুগ্রহ করে নিজেকে এবং পরিবারকে রক্ষা করুন। নির্দেশিকা মেনে চলুন।”

কাঁটায় কাঁটায় বিকাল পাঁচটা বাজতেই লকডাউন নিশ্ছিদ্র করতে বাংলার পথে পথে নেমে পড়ল পুলিশ ও র‍্যাফ। দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। আগামী ২৭ মার্চ মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে এই আপৎকালীন ব্যবস্থা। করোনার গোষ্ঠী সংক্রমণ ঠেকাতেই এই লকডাউনের সিদ্ধান্ত। এরমধ্যে কোনও জমায়েত করা যাবে না বা সাত জনের বেশি একসঙ্গে রাস্তায় বের হওয়া যাবে না। বন্ধ থাকছে ট্রেন, মেট্রো, বাস-সহ যাবতীয় গণপরিবহণ ও অফিস, কারখানা। মঙ্গলবার মধ্যরাত থেকেই অন্তর্দেশীয় ও বানিজ্যিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া সকলকেই বাড়িতে থাকতে বলা হয়েছে। পাঞ্জাবে কার্ফু জারি করেছেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

Read the full blog in English

Live Blog

Corona Situation in India West Bengal Kolkata Highlights. করোনাভাইরাস সংক্রান্ত সব খবরের আপডেটস জানতে চোখ রাখুন এখানে...

22:17 (IST)23 Mar 20
বাংলায় লকডাউন, তবু চালু থাকছে অনেক কিছুই

22:10 (IST)23 Mar 20
দেশব্যাপী লকডাউন

এখন পর্যন্ত লকডাউনের আদেশ জারি হয়েছে দেশের ১৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে, এবং আংশিক কার্ফুর নির্দেশ দেওয়া হয়েছে আরও চার রাজ্যে। ৩১ মার্চ পর্যন্ত বাতিল করা হয়েছে সমস্ত যাত্রীবাহী ট্রেন, আন্তঃরাজ্য বাস, এবং মেট্রো পরিষেবা। রাজ্যজোড়া লকডাউন ঘোষণা করেছে দিল্লি, কর্ণাটক, ঝাড়খণ্ড, পাঞ্জাব, চণ্ডীগড়, কেরালা, মেঘালয়, এবং নাগাল্যান্ড। এই লকডাউনের আওতার বাইরে থাকবে জরুরি পরিষেবা। একই নির্দেশ জারি হয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, হরিয়ানা, এবং উত্তর প্রদেশের নির্দিষ্ট অঞ্চলে। 

21:27 (IST)23 Mar 20
ভরতের শেয়ারবাজারে নজিরবিহীন পতন

সারা দেশে লকডাউন এবং কার্ফুর আবহে ঐতিহাসিক ধ্বস নামল বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)-এর ইকুইটি মাপকাঠি সূচকে। সোমবার দিনের শেষে প্রায় ১৩ শতাংশ হ্রাস পেল এই সূচক। সবিস্তারে পড়ুন এখানে 

21:23 (IST)23 Mar 20
বাংলায় প্রথম করোনা মৃত্যুর জের

পশ্চিমবঙ্গে প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হলো শহরেরই এক বেসরকারি হাসপাতালে। সোমবার বিকেলে মৃত্যু হয়েছে তাঁর। গত শনিবারই ৫৭ বছরের ওই প্রৌঢ়ের রক্তের নমুনা থেকে জানা যায় যে তিনি করোনা পজিটিভ। তবে তাঁর মৃতদেহ পাবে না তাঁর পরিবার। বিস্তারিত জানুন এখানে

20:47 (IST)23 Mar 20
জলপাইগুড়ির পর দুর্গাপুরেও সক্রিয় পুলিশ

দুর্গাপুরের বেনাচিতি এলাকায় দেশব্যাপী লকডাউন বলবৎ করতে সক্রিয় পুলিশ

19:01 (IST)23 Mar 20
দুর্গাপুরে বেনাচিতিতে পুলিশ

দুর্গাপুরের বেনাচিতি বাজারে বিকাল পাঁচটা বাজতেই লকডাউন কার্যকর করতে সক্রিয় ভূমিকা নিতে দেখা গেল পুলিশকে। লকডাউন ঘোষণার আগে রীতিমতো প্রচার করা হয় স্থানীয় প্রশাসনের তরফে।

18:29 (IST)23 Mar 20
লকডাউন সফল করতে জলপাইগুড়িতে নামল র‍্যাফ

জলপাইগুড়িতে শুরু হয়ে গেল লক ডাউন। শহর জুড়ে নাকাবন্দি শুরু করল পুলিশ। মানুষের পাশাপাশি যান চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। সোমবার ঘড়ির কাঁটায় বিকেল ৫ টা বাজতেই বিশাল র‍্যাফ বাহিনীর পাশাপাশি জলপাইগুড়ি কোতোয়ালি থানা থেকে ডি.এস.পি এবং আই.সি.-কে সঙ্গে নিয়ে জলপাইগুড়ি শহর জুড়ে অভিযান শুরু করেন জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার শ্রীকান্ত জগন্নাথরাও ইলওয়াড। এদিন শহরের রাস্তায় জটলা পাকিয়ে থাকা জনতাদের লাঠি উঁচিয়ে ধাওয়া করে রাস্তাঘাট ফাকা করতে দেখা যায় বিশাল র‍্যাফ বাহিনীকে।

17:12 (IST)23 Mar 20
দেশজুড়ে জারি লকডাউন

দেশজুড়ে জারি হল লকডাউন। আগামী ২৭ মার্চ মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে লকডাউন। এই পরিস্থিতিতে কোনও জমায়েত বা সাত জনের বেশি একসঙ্গে রাস্তায় বের হওয়া যাবে না। বন্ধ থাকছে ট্রেন, মেট্রো, বাস-সহ যাবতীয় গণপরিবহণ ও অফিস, কারখানা। প্রয়োজন ছাড়া সকলকেই বাড়িতে থাকতে বলা হয়েছে। রাজ্য সরকার জানিয়েছে, নির্দেশিকা না মানলে আইন মোতাবেক পদক্ষেপ করা হবে।

16:54 (IST)23 Mar 20
অন্তর্দেশীয়-বানিজ্যিক উড়ানে নিষেধাজ্ঞা

আজ মধ্যরাত থেকেই অন্তর্দেশীয়-বানিজ্যিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অবিলম্বে পশ্চিমবঙ্গগামী বিমান চলাচল বন্ধ করুন, সোমবার প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে এই আবেদনই করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই অন্তর্দেশীয়-বানিজ্যিক উড়ানে নিষেধাজ্ঞা জারি হল।

16:13 (IST)23 Mar 20
বাংলায় প্রথম করোনা আক্রান্তের মৃত্যু

করোনা আক্রান্ত হয়ে বাংলায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। প্রয়াত দমদমের করোনা আক্রান্ত ব্যক্তি। জানা গিয়েছে, বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্য দফতর এখনও মৃত্যুর কারণ নিশ্চিত করেনি।

15:38 (IST)23 Mar 20
কণিকার সঙ্গে পার্টিতে উপস্থিত ২৬৬ জনের নমুনায় মিলল না করোনার অস্তিত্ব

রায় ২৬৬ জন, যাঁরা গায়িকা কণিকার কাপুরের সংস্পর্শে এসেছিলেন তাদের প্রত্যেকের নোবেল করোনাভাইরাসের পরীক্ষা করা হয়। রবিবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, প্রতিটা ব্যক্তিকে চিহ্নিত করে পরীক্ষা করে দেখা হয়েছে তাদের দেহে কোভিড-১৯ এর ভাইরাস রয়েছে কিনা।

ষাটটিরও বেশি স্যাম্পল পরীক্ষা করা হয়েছে। কিন্তু প্রতিটাই নেতিবাচক হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, আরও বেশ কিছু নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার ব্যবস্থা করা হবে।

কণিকার সঙ্গে পার্টিতে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, তাঁর সাংসদ পুত্র দুষ্মন্ত সিং, উত্তরপ্রদেশের স্বাস্থ্য ও পরিবার সুরক্ষা মন্ত্রী জয় প্রতাপ সিং, কেন্দ্রীয় মন্ত্রী যতিন প্রসাদ ও তাঁর স্ত্রী নেহা-র করোনা পরীক্ষা করা হয়েছিল। বিস্তারিত পড়ুন

15:36 (IST)23 Mar 20
পদুচেরিতেও জারি কার্ফু

পদুচেরিতে রাত ৯টা থেকে জারি হবে কার্ফু। ৩১ মার্চ পর্যন্ত কার্উ লাগু থাকবে বলে জানিয়েছে প্রশাসন। পদুচেরিতে একজন করোনা আক্রান্ত হয়েছেন।

14:27 (IST)23 Mar 20
এইমসের আউটডোর বন্ধের সিদ্ধান্ত

ক্রমশ বাড়ছে করোনার প্রকোপ। তাই হাসপাতালের আউটডোর বন্ধ করল এইমস কর্তৃপক্ষ।

14:18 (IST)23 Mar 20
মোদীকে চিঠি মমতার

কলকাতা ও বাগডোগরা বিমানবন্দরে বাইরে থেকে সমস্ত বিমান আসা যেন অবিলম্বে বন্ধ করে দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে সেই আবেদনই করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকার মনে করছে যে, ভিনরাজ্য থেকে বাংলায় বিমান আসা স্থগিত হলেই সংক্রমণের উৎস রোধ সম্ভব। বিস্তারিত পড়ুন

14:15 (IST)23 Mar 20
পাঞ্জাবে জারি ১৪৪ ধারা

লকডাউন লংঘন করছেন অনেকে। তাই করোনা সংক্রেমণ রোধে এবার পাঞ্জাবজুড়ে কার্ফু জারি করলেন মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং। এখন থেকেই এই নির্দেশ কার্যকর হয়েছে। সরকারের মুখপাত্র জানিয়েছেন, রাজ্যের মুখ্যসচিব ও ডিজির সঙ্গে পরিস্থিতি পর্যালোচনার পরই কার্ফু জারির সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

13:41 (IST)23 Mar 20
লকডাউন আমান্য করলেই হাজার টাকা জরিমানা বা ৬ মাসের জেল

লকডাউন আমান্য করলেই হাজার টাকা জরিমানা বা ৬ মাসের কারাবাসের শাস্তি হবে। ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নম্বর ধারায় এই শাস্তি বলবৎ হবে। বিস্তারিত পড়ুন

13:06 (IST)23 Mar 20
করোনা থেকে বাঁচাচ্ছেন বৃহন্নলারা

রাজ্য জুড়ে মাস্ক ও স্যানিটাইজারের আকাল। করোনা আতঙ্কে কালোবাজারির অভিযোগও উঠছে। তথাকথিত শিক্ষিত সমাজের একাংশের অসচেতনতাও রীতিমতো প্রকাশ্যে এসেছে। অথচ, যাঁদের সমাজ দূরে ঠেলে দেয়, সেই বৃহন্নলারাই এবার করোনা ভাইরাস মোকাবিলায় হাত বাড়িয়ে দিল। পথে নেমে বিতরণ করলেন মাস্ক ও স্যানিটাইজার। বিস্তারিত পড়ুন

11:50 (IST)23 Mar 20
অচেনা শিয়ালদহ স্টেশন

রবিবার মধ্যরাত থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে যাত্রীবাহী ট্রেন চলাচল। বন্ধের তালিকায় কলকাতা মেট্রো পরিষেবাও। সপ্তাহের প্রথম কাজের দিনে তাই অচেনা ছবি ধরা পড়ল শিয়ালদহ স্টেশনের সামনে। স্টেশনের মূল দরজা বন্ধ। সুনসান স্টেশন চত্বর। স্টেশনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন গুটি কয়েক নিরাপত্তা রক্ষী।

ছবি: পার্থ পাল

11:25 (IST)23 Mar 20
করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪১৫

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার বিকেল পর্যন্ত দেশে ৩১৫ জন কোভিড-১৯ আক্রান্ত ছিলেন। সোমবার সকালেই সেই সংখ্যা হয়েছে ৪১৫। শুধু রবিবারেই আরও ৮১ জন মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সাত জনের।

11:16 (IST)23 Mar 20
'লকডাউনে'র কেন্দ্রীয় নির্দেশ

কেন্দ্রীয় সরকারও রাজ্যগুলিকে বিজ্ঞপ্তি দিয়ে লকডাউন লাগু এবং আইনভঙ্গকারীর বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপের নির্দেশ জারি করেছে।

10:32 (IST)23 Mar 20
প্রধানমন্ত্রীর টুইট সতর্কতা

'এখনও পর্যন্ত অনেকেই এমন রয়েছেন যাঁরা গুরুত্বসহকারে লকডাউনকে বিবেচনা করছেন না। অনুগ্রহ করে নিজেকে এবং পরিবারকে রক্ষা করুন। নির্দেশিকা মেনে চলুন। নিয়ম-শৃঙ্খলা মেনে চলার জন্য রাজ্য সরকারগুলোর কাছেও কাছেও আর্জি জানাচ্ছি।' কোরনা উদ্বেগের মাঝেই টুইট করে সতর্ক করলেন প্রধানমন্ত্রী মোদী।

09:45 (IST)23 Mar 20
লকডাউন ছাড়া কোনও পথ নেই

সাধারণ মানুষ যে রবিবারের জনতার কার্ফুকে সমর্থন করেছেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। বনধের কলকাতায়ও এমন জনমানব শূন্যতা দেখা যায় না। কাউকে জোরজবরদস্তি করা হয়নি। সকালে থেকে এই দৃশ্য় দেখার পর কেন্দ্রীয় সরকারের প্রস্তাবের সঙ্গে সঙ্গেই রাজ্য সরকারও লকডাউনের সিদ্ধান্ত নিতে দেরি করেনি। মহানগরে এবং অন্যান্য পুরসভা এলাকায় লকডাউন চলবে আগামী ২৭ মার্চ পর্যন্ত। কলকাতা ও পুর এলাকাগুলির লকডাউনের পর সম্পূর্ণ শাটডাউনের পথেও হাঁটতে পারে রাজ্য। এমনটা মনে করছেন ইন্সটিউট অফ চাইল্ড হেল্থের চিকিৎসক সুমন পোদ্দারও। তবে তিনি মনে করেন, শুধু লকডাউন করলেই হবে না, প্রশাসনিক ভাবে কড়া হতে হবে।  বিস্তারিত পড়ুন

09:42 (IST)23 Mar 20
করোনা সংক্রমণ: দেশের ৭৫টি জেলা চিহ্নিত

রবিবার সকালে প্রধানমন্ত্রীর দফতরের ক্যাবিনেট সচিব ও প্রধান সচিবের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন দেশের সব রাজ্যের মুখ্য সচিবরা। এদিনে বৈঠকে বিভিন্ন রাজ্যের করোনাভাইরাস আক্রান্তের ঘটনা ঘটেছে এমন ৭৫টি জেলাকে চিহ্নিত করে ওই জেলায় জরুরি পরিষেবা ছাড়া অন্য সমস্ত কাজকর্ম বন্ধের পরামর্শ দেওয়া হয়। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কলকাতা ও উত্তর ২৪ পরগনা, এই দুই জেলাকে চিহ্নিত করা হয়েছে। অন্যান্য যে যে জেলাকে চিহ্নিত করা হয়েছে, তাদের সম্পূর্ণ তালিকা...  বিস্তারিত পড়ুন

09:41 (IST)23 Mar 20
লকডাউন: কী চলবে, কী চলবে না জেনে নিন

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকার নতুন নির্দেশিকা জারি করেছে। সম্পূর্ণ নিরাপত্তাজনিত বিধিনিষেধের তালিকা প্রস্তুত করেছে রাজ্য। জানানো হয়েছে এই বিধিনিষেধ চালু হবে সোমবার ২৩ মার্চ বিকেল পাঁচটা থেকে। ২৭ তারিখ মধ্য রাত পর্যন্ত এই বিধিনিষেধ লাগু থাকবে সমস্ত শহর ও গ্রামীণ এলাকায়। কী কী বিধিনিষেধ লাগু থাকবে দেখে নিন...  বিস্তারিত পড়ুন

09:34 (IST)23 Mar 20
উৎস দ্বিতীয় আক্রান্ত তরুণ

রাজ্যের দ্বিতীয় আক্রান্ত তরুণের দ্বারাই করোনাভাইরাস সংক্রমণ বাকি তিন জনের শরীরে ছড়িয়েছে বলে জানা গিয়েছে। আক্রান্ত তরুণ লন্ডন থেকে কলকাতায় ফেরেন ১৩ মার্চ, এবং গত শুক্রবার COVID-19 পজিটিভ ঘোষিত হন তিনি। দক্ষিণ কলকাতার বালিগঞ্জের এক অভিজাত আবাসনের বাসিন্দা ওই তরুণকে তাঁর শহরে ফেরার পর থেকেই গৃহবন্দি রাখা হয়েছিল বলে দাবি তাঁর পরিবারের। যদিও কোয়ারান্টাইনের নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। তাঁর শরীরে ভাইরাসের চিহ্ন পাওয়ায় রাজারহাটের বিশেষ আইসোলেশন ইউনিটে নিয়ে যাওয়া হয় তাঁর পরিবারের বেশ কিছু সদস্য এবং ওই গৃহকর্মীকে, যেখানে ১৪ দিনের কোয়ারান্টাইনে ছিলেন তাঁরা। পরে NICED-এ পাঠানো হয় তাঁদের ‘সোয়াব’ স্যাম্পেল। রবিবার,  সেই স্যাম্পেল পরীক্ষার ফলাফল মেলে।

ওই তরুণ আক্রান্ত হওয়ার পর বালিগঞ্জের আবাসনে নজরদারি চালায় রাজ্য স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, শহরে ফেরার পর পাঁচ দিন যাবৎ যত্রতত্র ঘুরে বেরিয়েছেন ওই যুবক। কলকাতায় পৌঁছনোর আগে দিল্লিতেও ঘণ্টা দেড়েক কাটান তিনি। গত শুক্রবার গভীর রাতে জানা যায়, তাঁর রিপোর্ট পজিটিভ। এরপরই তাঁর বাবা, মা, ভাই, দাদু এবং ঠাকুমাকেও রাজারহাটে কোয়ারান্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

09:13 (IST)23 Mar 20
বিকেল পাঁচটা থেকে রাজ্যে 'লকডাউন'

আজ, সোমবার, ২৩ মার্চ বিকেল পাঁচটা থেকে কলকাতায়  লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। লকডাউন চলবে রাজ্যের বেশ কয়েকটি জেলাতেও। এছাড়া, বেশ কয়েকটি জেলার সদর শহর পুর এলাকাতে লকডাউন জারি করার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, রবিবার মধ্যরাত থেকে সারা দেশে আগামী ৩১ মার্চ পর্যন্ত বাতিল করে হচ্ছে সমস্ত যাত্রীবাহী ট্রেনও। এর আওতায় পড়ছে কলকাতার মেট্রো রেলও। বিস্তারিত পড়ুন

09:03 (IST)23 Mar 20
কলকাতায় করোনার শিকার বেড়ে ৭

রবিবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গে করোনাভাইরাস (COVID-19) আক্রান্ত ঘোষিত হলেন আরও তিনজন, যার ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হলো সাত। রাজ্যের এক উচ্চপদস্থ স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, তিনজনই কলকাতার বাসিন্দা, এবং দ্বিতীয় করোনা আক্রান্তের পরিবারের সদস্য ও গৃহকর্মী, যাঁরা সরাসরি আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন।

ওই আধিকারিকের কথায়, “গত ২০ মার্চ যে ২২ বছরের তরুণের দেহে COVID-19 ভাইরাস পাওয়া যায়, তার বাবা-মা এবং গৃহকর্মীর দেহেও পাওয়া গিয়েছে ভাইরাস।” তিনি আরও জানান, ওই তরুণের দ্বারাই সংক্রমণ ছড়িয়েছে বাড়ির অন্যান্যদের মধ্যে। বিস্তারিত পড়ুন

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদীর ডাকে দেশডুড়ে রবিবার 'জনতা কার্ফু' পালন করা হয়। গৃহবন্দি থাকে গোটা দেশ। মারণ ভাইরাস মোকাবিলায় দেশবাসীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বান্ন থেকে জারি হয়েছে কড়া বার্তা – বিদেশ থেকে আগত কোনও শহরবাসী যদি স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে না যান, তবে তাঁকে জোর করেই গৃহবন্দী করে রাখা হবে। এই মর্মে সতর্কবার্তা নিজেদের সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করে কলকাতা পুলিশও। ওই বার্তায় বলা হয়, “যিনি বা যাঁরা এই নির্দেশ অমান্য করবেন, তাঁর বা তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে রাজ্য সরকার। প্রয়োজনে ‘ ওয়েস্ট বেঙ্গল এপিডেমিক ডিজিজ কোভিড১৯ রেগুলেশন ২০২০’ অনুসারে, সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিদের বলপূর্বক ‘কোয়ারান্টাইন’ অর্থাৎ গৃহবন্দি থাকতেও বাধ্য করা হবে।”

Web Title:

Coronavirus infected rises in india west bengal kolkata covid 19 death lockdown beliaghata id hospital live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেটস
X