বড় খবর

Corona Lockdown Situation Updates: তামিলনাড়ুতে সরকারি কর্মীদের ডিএ-তে কোপ

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৫৪৩ জন, মৃত্যু হয়েছে ৬২ জনের।

da, ডিএ
প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতিতে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতায় কোপ পড়ল এবার তামিলনাড়ুতে। সরকারি কর্মীদের মহার্ঘ ভাতায় স্থগিতাদেশের সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ডিএমকে ও অন্য়ান্য় বিরোধী দলগুলি। সরকারের এই সিদ্ধান্ত ‘কর্মী-বিরোধী’ বলে সরব হয়েছে বিরোধীরা। উল্লেখ্য়, ডিএ-তে কোপের পাশাপাশি ইএল এনক্য়াশমেন্টের সুবিধাও এক বছরের জন্য় স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে রাজ্য়ে।

এদিকে করোনা আবহে প্লাজমা থেরাপিকে যখন বিকল্প চিকিৎসা পদ্ধতি হিসেবে দেখা হচ্ছে সেই আবহেই স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল বলেন যে এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এই প্লাজমা থেরাপি। করোনা আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার হয়েছে এমন কোনও প্রমাণ নেই। এখনও আইসিএমআর দিল্লি এটিকে ট্রায়াল হিসেবেই দেখছে।”

এদিকে গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৫৪৩ জন, মৃত্যু হয়েছে ৬২ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে ভারতে মোট কোভিড-১৯ পজেটিভের সংখ্যা ২৯,৪৩৫। সুস্থ হয়ে গিয়েছেন ৬,৮৬৮ জন। এই সংখ্যাই আশার আলো দেখাচ্ছে বলে মত স্বাস্থ্যমন্ত্রকের। দেশে করোনার বলি ৯৩৪।পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা-মুক্ত হয়েছেন ১০৯ জন, মৃত ২২ জন। ইতিমধ্যেই সংক্রমণের নিরিখে গোটা রাজ্যকে রেড, অরেঞ্জ ও গ্রিন জোনে ভাগ করেছে রাজ্য প্রশাসন। কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা রয়েছে রেড জোনের অন্তর্গত।

বিশ্বজুড়ে করোনা সংক্রমিত ৩ মিলিয়ান মানুষ, মৃত ২ লাখ ১১ হাজার, ১৬৭ জন। ভয়ঙ্কর এই ভাইরাসে কাবু আমেরিকা। সেখানে প্রায় ৯ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত ও মৃত্যু হয়েছে ৫৬ হাজারের বেশি মানুষের। সংক্রমণের নিরিখে এরপরই রয়েছে ইটালি (১,৬২,২২০), জার্মানি (১,৫৮,১৪২), ব্রিটেন (১.৫৪.০৩৮)।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














20:56 (IST)28 Apr 20





















তামিলনাড়ুতে সরকারি কর্মীদের ডিএ-তে কোপ

করোনা পরিস্থিতিতে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতায় কোপ পড়ল এবার তামিলনাড়ুতে। সরকারি কর্মীদের মহার্ঘ ভাতায় স্থগিতাদেশের সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ডিএমকে ও অন্য়ান্য় বিরোধী দলগুলি। সরকারের এই সিদ্ধান্ত ‘কর্মী-বিরোধী’ বলে সরব হয়েছে বিরোধীরা। উল্লেখ্য়, ডিএ-তে কোপের পাশাপাশি ইএল এনক্য়াশমেন্টের সুবিধাও এক বছরের জন্য় স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে রাজ্য়ে।

17:34 (IST)28 Apr 20





















করোনা মোকাবিলা নিয়ে বিজেপিকে তোপ অভিষেকের

করোনা পরিস্থিতি মোকাবিলা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছিলেন গতকাল সেই সুরই বহাল স্বাস্থ্যমন্ত্রকের নথিতে, সুতরাং মুখ্যমন্ত্রীর কাজে ‘প্রশ্ন’ না তুলে নিজেদের দলের নীতিকে মেনে চলুন। মঙ্গলবার এমন টুইটেই পদ্ম শিবিরকে আক্রমণ করলেন ডায়মণ্ড হারবারের সাংসদ তথা তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, ‘বাংলায় করোনা রুখতে ব্যর্থ মুখ্যমন্ত্রী’ সম্প্রতি এমন মন্তব্য করেছিলেন আসানসোলের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। মমতার করোনা প্রতিরোধ পদ্ধতি নিয়ে একাধিকবার প্রশ্নও তোলে বিজেপি। রাজনৈতিক মহলের মত, সেই প্রেক্ষিতেই আজকের এই টুইট ভাইপো অভিষেকের।

17:21 (IST)28 Apr 20





















প্লাজমা থেরাপি এখনও পরীক্ষামূলক পর্যায়ে: স্বাস্থ্যমন্ত্রক

স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল বলেন যে এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এই প্লাজমা থেরাপি। করোনা আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার হয়েছে এমন কোনও প্রমাণ নেই। এখনও আইসিএমআর দিল্লি এটিকে ট্রায়াল হিসেবেই দেখছে।

15:32 (IST)28 Apr 20





















কদম্বগাছির কোয়ারেন্টিন সেন্টারে কেন্দ্রীয় দল

করোনা সংক্রমণের নিরিখে উত্তর ২৪ পরগনা ইতিমধ্যেই রেড জোনের অন্তর্গত। মঙ্গলবার, বারাসতের কদম্বগাছি এলাকার এক কোয়ারেন্টিন সেন্টার পরিদর্শনে যান কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা। বিভিন্ন বিষয়ের খোঁজ-খবর নেয় প্রতিনিধি দলের সদস্যরা।

ছবি- শশী ঘোষ

14:40 (IST)28 Apr 20





















হাসপাতালই সংক্রমণের আঁতুড়ঘর নয়তো?

ক্ষণে ক্ষণে রূপ নয়, চরিত্র বদলাচ্ছে বিশ্বের ত্রাস করোনাভাইরাস। প্রাথমিকভাবে মিউকাসবাহিত ভাইরাস বলে মনে করা হলেও এখন তার দাপট বাতাসেও। সম্প্রতি একটি পরীক্ষায় দেখা গিয়েছে যেসব ঘর বদ্ধ অর্থাৎ হাওয়া চলাচল করে না কিংবা প্রচুর মানুষ যেখানে রয়েছে তেমন জায়গায় এই ভাইরাস বিস্তার লাভ করছে। এমনকী এখন বাতাসের মধ্যে অবস্থিত ধূলিকণাকে আঁকড়ে ধরে ‘এয়ারোসল’-এর রূপ দিয়ে ছড়িয়ে পড়ছে সে।

সম্প্রতি দেখা গিয়েছে আমরা যখন হাঁচি দেই, কিংবা কাশি তখন দু’ধরণের বাতাস নিগর্ত হয়। একটি যা মিউকাস মিশ্রিত অন্যটিতে মিউকাসের পরিমাণ কম এবং বাতাসে তাঁরা এয়ারোসল হিসেবে থাকে। এই দ্বিতীয়টিকেই বিজ্ঞানীরা মানছেন করোনা সংক্রমণের কারণ হিসেবে। একটি থেকে যা মুহুর্তে ছড়িয়ে পড়ছে বহু মানুষের শরীরে। এমনকি বদ্ধ ঘরে দীর্ঘদিন ধরেই এরা বেচে থাকতে পারছে। সেই কারণেই করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে আক্রান্ত হয়ে পড়ছেন স্বাস্থ্যকর্মীরা। পড়ুন বিস্তারিত

14:00 (IST)28 Apr 20





















তেলেঙ্গানায় সংক্রমণে হ্রাস

গত কয়েকদিন ধরে নতুন সংক্রমণের সংখ্যা গ্রাস পেয়েছে তেলেঙ্গানায়। যেসব রাজ্যে সংক্রমণের সংখ্যা বেশি, তাদের মধ্যে একমাত্র কেরালাতেই সংক্রমণের গতি এত ধীর। তেলেঙ্গানায় সোমবার নতুন ২ জনের সংক্রমণ ধরা পড়েছে, বর্তমান সংক্রমিতের সংখ্যা ১০০৩। তার আগের দিন ১১ জন ও তারও আগের দিন সাতজনের সংক্রমণ ধরা পড়েছিল সে রাজ্যে। গত চারদিনে তেলেঙ্গানায় কোনও মৃত্যুর খবর ধরা পড়েনি। পড়ুন বিস্তারিত

13:01 (IST)28 Apr 20





















অফিসার করোনা পজেটিভ, সিল নীতি আয়োগের হেডকোয়ার্টার

করোনা আক্রান্ত নীতি আয়োগের আধিকারীক করোনা পজেটিভ। খবর প্রকাশ্যে আসতেই নীতি আয়োগের হেডকোয়ার্টার সিল করা হল। সংস্থার জনসংযোগ আধিকারিক অজিত কুমার বলেছেন, ‘মঙ্গলবার সকাল ৯টায় অফিসারের করোনা সংক্রমণের খবর আসে। কেন্দ্রীয় কর্তৃপক্ষের নির্দেশে তারপরই হেডকোর্য়াটার সিল করে দেওয়া হয়েছে।’ আগামী দু’দিন সংস্থার কাজ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

12:34 (IST)28 Apr 20





















ব়্যাপিড টেস্ট কিট ফেরৎ পাঠাক রাজ্যগুলি

চিন থেকে ভারতে করোনা মোকাবিলায় যে টেস্ট কিট পাঠানো হয়েছে, তারা মধ্যে অনেক গণ্ডগোল রয়েছে। ফলে, সেগুলি ফেরতের জন্য সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে নির্দেশ দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএম)। চিন থেকে করোনা টেস্ট কিট কেনা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কিটের বরাতও বাতিল করা হয়েছে।

সরকারের তরফে জানানো হয়েছে, ভারতে পাঠানো টেস্ট কিটগুলি চিনের দুটি কোম্পনা গুয়াংঝু ওয়ান্ডফো বায়োটেক ও ঝুহাই লিভজন ডায়াগনস্টিক্স তৈরি করে। সেগুলিতেই গাফিলতি ধরা পড়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। বিভিন্ন রাজ্য থেকে রিপোর্ট মেলায় আগেই ওই দুটি কোম্পানির পাঠানো টেস্ট কিট ব্যবহার না করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল। পড়ুন বিস্তারিত

10:58 (IST)28 Apr 20





















সর্বোচ্চ আদালতেও করোনা থাবা

সুপ্রিম কোর্টে করোনার হানা। শীর্ষ আদালতের কর্মীর শরীরে ধরা পড়ল করোনার জীবাণু। আক্রান্তের চিকিৎসা শুরু হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর পরই আদালতের দুই রেজিস্ট্রারকে সেল্ফ আইসোলেশনে পাঠানো হয়েছে।

বর্তমানে ভিডিয়ো কনপারেল্সের মাধ্যমে খুব জরুরি মামলারই শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে। জানা গিয়েছে, কাজের প্রয়োজনে চলতি মাসের ১৬ তারিখ কোর্টে এসেছিলেন ওই কর্মী। সেই দিন থার্মাল স্ক্রিনিং করেই তাঁকে কোর্টের মধ্যে প্রবেশ করতে দেওয়া হয়েছিল। তবে ওই কর্মীর শরীরে অস্বাভাবিকতার কোনও লক্ষণ ধরা পড়েনি বলেই দাবি থার্মাল স্ক্রিংয়ের দায়িত্বে থাকা ব্যক্তির।

সূত্রের খবর, গত তিন-চার দিন ধরেই প্রচণ্ড জ্বরে ভুগছিলেন ওই আদালত কর্মী। তারপরই তাঁর করোনা পরীক্ষা হয়। সোমবার রিপোর্ট পজেটিভ মেলে। গত ১৬ এপ্রিল ওই কর্মীর হাত থেকে জরুরি ফাইল নিয়েছিলেন দুই রেজিস্ট্রার। ফলে সংস্পর্শ যোগের কারণে তাঁদেরও সেল্ফ আইসোলেশনে পাঠানো হয়। সেদিন করোনা আক্রান্তের সংস্পর্শে আর কারা এসেছিলেন তার খোঁজ শুরু হয়েছে।

10:29 (IST)28 Apr 20





















স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন

হোম আইসোলেশনের ক্ষেত্রে কেন্দ্রের নতুন গাইডলাইন। নতুন গাইডলাইন প্রকাশ করে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কারও শরীরে সংক্রমণের মৃদু উপসর্গ থাকলে বা করোনা পজিটিভ হলেও উপসর্গ পুরোপুরি দেখা না গেলে তাঁরা বাড়িতেই আইসোলেশনে থাকুন।

10:24 (IST)28 Apr 20





















করোনা উপসর্গের তালিকায় আরও ছ’টি লক্ষণ

জ্বর, কাশি, গলাব্যাথা এবং শ্বাসকষ্ট ছাড়াও আরও বেশ কিছু নতুন উপসর্গ দেখা গিয়েছে করোনা আক্রান্তদের দেহে। যেসব উপসর্গকে আগে করোনার প্রাথমিক উপসর্গ ভাবা হত এখন সেই তালিকায় জুড়েছে আরও নয়া কিছু নাম।

নতুন ছ’টি উপসর্গ কী কী?

শীত করা, শীতের কাঁপুনি দেওয়া, মাংসপেশিতে ব্যথা, মাথাব্যথা, স্বাদ বা ঘ্রাণশক্তি হারানো, বুকে ব্যাথা, ঠোঁট নীলচে হয়ে যাওয়া। এছাড়াও সিডিসির তরফে বলা হয়, নাক দিয়ে জল গড়িয়ে পরলেও তাকে কোভিড-১৯ ভাইরাসের উপসর্গ হিসেবে ধরা হবে। ২ থেকে ১৪ দিনের মধ্যেই দেখা যাবে এই উপসর্গগুলি। পড়ুন বিস্তারিত

10:23 (IST)28 Apr 20





















করোনা চিকিৎসার দিশা দেখালেন মমতা

করোনা চিকিৎসায় নতুন দিশা দেখাতে চলেছে বাংলা। করোনা আক্রান্তের চিকিৎসা চাইলে তাঁর বাড়িতেই করা হবে এবার থেকে। হোম কোয়ারেন্টিনে থেকে টেলিমেডিসিনের মাধ্য়মে চিকিৎসা করা হবে, সোমবার নবান্নে এমনটাই জানালেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। উল্লেখ্য়, কোয়ারেন্টিনে যাওয়ার আশঙ্কায় অনেকেই নিজেদের অসুস্থতা আড়াল করছেন। এই প্রেক্ষিতে বাড়িতে থেকে করোনা চিকিৎসা করা হলে সেই আতঙ্ক অনেকটাই কাটবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ। পড়ুন বিস্তারিত

10:22 (IST)28 Apr 20





















লকডাউন অনেকদিন চলবে: মমতা

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ বাড়তে পারে। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে এমনটাই মনে হয়েছে বলে জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এ বিষয়ে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করা দরকার বলে জানিয়েছেন মমতা। তিনি বলেন, একদিকে বলা হয়েছে কঠোরভাবে লকডাউন মানতে হবে, আবার সব দোকান খুলতেও বলা হয়েছে। এই দুই রকম নির্দেশ কীভাবে কার্যকর করা সম্ভব তা নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা। তিনি আরও বলেন, রাজ্যের মুখ্যসচিবকে বলেছি, কালকের মধ্যে এ বিষয়ে কেন্দ্রের ক্যাবিনেট সচিবকে চিঠি দিয়ে বিষয়টি পরিষ্কার করে নিতে। বুধবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মমতা সরকার।

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘প্রধানমন্ত্রীর কথা শুনে মনে হয়েছে, এটা (লকডাউন) অনেক দিন চলতে পারে। আমি ফুল লকডাউনের পক্ষে…২১ মে পর্যন্ত আমাদের সাবধানে থাকতে হবে’। পড়ুন বিস্তারিত

10:09 (IST)28 Apr 20





















গত ২৪ ঘন্টায় কোভিড পজেটিভ ১,৫৪৩

গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৫৪৩ জন, মৃত্যু হয়েছে ৬২ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে ভারতে মোটা কোভিড-১৯ পজেটিভের সংখ্যা ২৯,৪৩৫। সুস্থ হয়ে গিয়েছেন ৬,৮৬৮ জন। এই সংখ্যাই আশার আলো দেখাচ্ছে বলে মত স্বাস্থ্যমন্ত্রকের।

“এই প্রতিষ্ঠান সরকারের পণবন্দী নয়”, এই মন্তব্য করে সোমবার সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে, এক সপ্তাহের মধ্যে দেশের নানা জায়গায় আটক পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার অনুমোদন সংক্রান্ত একটি মামলায় জবাবদিহি করতে।

রোনার উপসর্গ থাকা ব্যক্তির নমুনা পরীক্ষার সময় চিকিৎসকদের সুরক্ষার জন্য় রাজ্য়ে প্রথম কোভিড স্যাম্পেলিং কিয়স্ক চালু করা হল সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে। কিয়স্কের মাধযমে করোনার উপসর্গ থাকা ব্যক্তিদের নমুনা পরীক্ষার কাজ এবার নির্বিঘ্নেই সম্পন্ন করতে পারবেন চিকিৎসকরা। এর ফলে চিকিৎসক-স্বাস্থ্য কর্মীরা করোনা সংক্রমণের হাত থেকে অনেকটাই রেহাই পাবেন বলে মনে করা হচ্ছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus lockdown in india west bengal kolkata covid19 death toll modi mamata banerjee 28 04 2020 live updates

Next Story
রক্তের বন্ধন, প্লাজমা দানে ইচ্ছুক ৩৫০ করোনাজয়ী তবলিঘি সদস্যtablighi jamaat, তবলিঘি জামাত, তবলিগি জামাত, coronavirus, করোনাভাইরাস, maulana saad, muslims in india, nizamuddin markaz, জমিয়েত উলেমা ই হিন্দ, jamaat-ulema-i-hind, indian express bangla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com