scorecardresearch

বড় খবর

কোহলির সঙ্গে বুমরার একান্ত চ্যাটেই গুঁড়িয়ে গেল ইংল্যান্ড! ফাঁস করলেন স্পিডস্টার নিজেই

India vs England 2021: লাঞ্চের পরে বল হাতে আগুন ঝড়ালেন বুমরা। তার আগে অধিনায়ক কোহলির কাছে বুমরা নিজেই বল চেয়ে নেন।

ওভালে ধ্বংসাত্মক ভূমিকায় অবতীর্ণ হলেন। বিশ্বকে দেখিয়ে দিলেন তিনিই সেরার সেরা পেসার। জসপ্রীত বুমরা ওভালে ভারতের জয়ের রাস্তায় যেন গোলাপের পাপড়ি বিছিয়ে দিলেন দুর্ধর্ষ স্পেলে। লাঞ্চের পরে একটা ঝোড়ো স্পেলেই ইংল্যান্ডকে ভেঙে দিলেন জসপ্রীত বুমরা। আর লাঞ্চের আগে সেই স্মরণীয় স্পেলের আগে কোহলির সঙ্গে কী কথা হয়েছিল, তা খোলসা করলেন তারকা পেসার।

প্রথম সেশনে একশো রানের পার্টনারশিপ যখন গড়ে দলকে টানছিলেন দুই ইংরেজ ওপেনার, তখন ম্যাচ যেন ড্র-য়ের দিকেই গড়াচ্ছিল। তারপরে শার্দুল ঠাকুরের ব্রেক থ্রু দিয়ে শুরু। মালানের রান আউট। এবং দ্বিতীয় সেশনে বুমরা-জাদেজার অবিস্মরণীয় সেই স্পেল। চাপ সামলাতে না পেরে ইংল্যান্ড গুটিয়ে গেল মাত্র ২১০ রানে।

আরও পড়ুন: ব্রিটিশ দর্প চূর্ণ করে ঐতিহাসিক ওভাল জয় ভারতের! বুমরা-জাদেজায় ছারখার ইংরেজরা

জানা গিয়েছে ফার্স্ট সেশন শেষের পরেই কোহলির কাছে দ্বিতীয় সেশনে বোলিং করার আর্জি জানান বুমরা। আর তারপরেই ইতিহাস। বুমরার রিভার্স সুইংয়ে কাত অলি রবিনসন থেকে জনি বেয়াস্টোর স্ট্যাম্প। তারপরে বাকি বোলাররাও উইকেট তোলার পার্টিতে যোগ দেন।

ম্যাচের পরে বুমরা নিজেই জানালেন, “আমরা চেয়েছিলাম চাপ বজায় রেখে যেতে। কারণ সেই সময় সেটাই সবথেকে গুরুত্বপূর্ণ ছিল। তাই আমি ফার্স্ট সেশনের পরেই কোহলির কাছে গিয়ে জানাই দ্বিতীয় সেশনের শুরু থেকেই বল করতে চাই। যাতে চাপ বজায় রাখতে পারি। এটাই আমার ইচ্ছা ছিল। সেই ট্যাকটিক্স যে কাজে এসেছে তাতে ভাল লাগছে।”

আরও পড়ুন: খুন খারাপি মেজাজে বুমরা ভাঙলেন কপিলের কীর্তি, ওভালে রেকর্ডের পর রেকর্ড

“সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই জয় সম্ভব হয়েছে। সব বোলারই বল তো বটেই ব্যাট হাতেও নিজেদের মেলে ধরেছে। সকলের জন্যই ভাল লাগছে। আশা করি দলের এই জয়ের মোমেন্টাম আগামী ম্যাচেও ধরে রাখব।” জানিয়েছেন বুমরা।

লাঞ্চের পরে বুমরা অলি পোপ এবং জনি বেয়ারস্টোকে পরপর দু ওভারে বোল্ড করে দেন। প্রথম ইনিংসে ৮৯ রানের পার্টনারশিপ গড়া পোপ-বেয়ারস্টোকে ফিরিয়ে দিয়ে বুমরা ম্যাচ পুরোপুরি ভারতের দিকে নিয়ে আসেন। সেই ধাক্কা আর সামলাতে পারেনি ইংল্যান্ড।

আরও পড়ুন: বুমরার গোলা-বারুদে ভাঙচুর উইকেট, জয়ের কাছেই ভারত, দেখুন ভিডিও

বুমরা জানাচ্ছেন, “লাঞ্চের পরেই আমাদের লক্ষ্য ছিল ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপের ওপর চাপ বজায় রাখা যতটা সম্ভব। আর দ্বিতীয় সেশনের শুরুটাও দারুণ হয়েছিল। সেই সময় যদি একগাদা রান খরচ করতাম। তাহলে সেই মোমেন্টামটাই হারিয়ে যেত। পাল্টা আমরা চাপে পড়তাম। সেটা যাতে না হয়, সেদিকে আমরা খেয়াল করে গিয়েছি। তাই আমাদের মানসিকতাই ছিল যত বেশি সম্ভব ইংরেজদের চাপে রাখা।”

বুমরা আরও বলেছেন, “নিজেদের প্রতি বরাবর আমাদের বিশ্বাস রয়েছে। আমরা সেই বিশ্বাসকে সঙ্গে করেই চলতে চাই। উইকেট অনেকটাই পাটা হয়ে গিয়েছিল। তাই ধৈর্য্য এবং নিয়ন্ত্রণ দুটোই দরকার ছিল। এমন পিচেই আমরা নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছি। আমার লক্ষ্যই ছিল নিজের সেরাটা দেব, তারপরে হার বা জয়- ফলাফল যাই হোক না কেন- মেনে নেব। এভাবেই ক্রিকেট খেলি আমি। ভবিষ্যতেও খেলব।”

আরও পড়ুন: জাদেজা যেন ওয়ার্ন! বিস্ময় ঘূর্ণিতে বোল্ড হামিদ, দেখুন ম্যাজিক ভিডিও

লর্ডসেও একইভাবে ভারত ইংল্যান্ডকে শেষদিনে গুটিয়ে দিয়েছিল দুরন্ত বোলিং পারফরম্যান্সের নমুনা তুলে ধরে। সেই জয়ের পরে ভারত ১-০ এগিয়ে গিয়েছিল। ওভালে কীর্তির পরে ভারত আপাতত সিরিজে ২-১ এগিয়ে। বাকি কেবল ম্যাঞ্চেস্টার টেস্ট। শেষ টেস্ট জিতে আগামী সপ্তাহেই ইতিহাস গড়তে বদ্ধপরিকর কোহলি এন্ড কোং।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england 2021 4th test at kennington oval jasprit bumrah reveals what chat he had with captain virat kohli after first session