বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

এই পাঁচ তারকা না থাকলে লর্ডসে ভারতের কীর্তি সম্ভবই ছিল না, চিনে নিন সুপারস্টারদের

লর্ডসে টেস্ট জিতে ইতিহাস গড়েছে ভারত। দলগত পারফরম্যান্সের মাঝেও দুরন্ত কীর্তির স্বাক্ষর রেখেছেন পাঁচ তারকা। জেনে নিন তাঁরা কারা।

ইংল্যান্ডের মাটিতে ঐতিহাসিক লর্ডসে ১৫১ রানে টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত। এই ম্যাচই দেখিয়েছে ভারতীয় ক্রিকেটারদের দুরন্ত প্রত্যাবর্তন। এই নিয়ে ৭ বছর বাদে লর্ডসের মাঠে তৃতীয় বার টেস্টে জয় পেল ভারত।

লর্ডস টেস্টের শেষ দিন এত রোমাঞ্চ, পরতে পরতে এত উত্তেজনা জমে থাকবে সেটা কে জানত! শেষ দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বাইশ গজের যুদ্ধে যা যা ঘটে গেল সেটা রহস্যে ঠাসা হলিউডের সিনেমাকেও হার মানাবে। মহম্মদ শামি-জসপ্রীত বুমরার ব্যাটিং শৌর্যে ইংরেজদের আত্মবিশ্বাসে আগেই ধাক্কা লেগেছিল, সেই সুযোগ নিয়ে শুরু থেকেই সাহেবদের ল্যাজেগোবরে করে ব্যাটিংকে ভাঙার কাজে নেমে পড়েছিলেন এই দুই জোরে বোলার। বাকি কাজটা সারলেন ইশান্ত শর্মা ও মহম্মদ সিরাজ। ফলে ইংল্যান্ডকে ১২০ রানে অল আউট করে, ১৫১ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

আরও পড়ুন: রবিনসনকে সিঁড়িতেই ধাক্কাধাক্কি! মাঠের ঝামেলা বাইরে নিয়ে বেনজির বিতর্কে কোহলিরা

লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনিকেও ছুঁয়ে ফেলেছেন বিরাট কোহলি। ১৯৮৬ সালে কপিলের অধিনায়কত্বে এই মাঠে ৫ উইকেটে জিতেছিল ভারত। এর ২৮ বছর পর ধোনির নেতৃত্বে ৯৫ রানে জেতে টিম ইন্ডিয়া।
আর এ বার স্বাধীনতা দিবসের পরের দিন কোহলিদের ‘অপারেশন লর্ডস’-এর সাক্ষী থাকল বিশ্ব ক্রিকেট।

বাস্তবের কঠিন ক্রিজে দাঁড়িয়ে ক্রিকেটের রূপকথা যে তৈরি করা যায়, সেটাই যেন বুঝিয়ে দিলেন কেএল রাহুল, মহম্মদ শামি, সিরাজরা। ২৭১ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১২০ রানেই শেষ ইংল্যান্ড। নিজের সেরাটারও বেশি যেন উজার করে দিলেন মহম্মদ সিরাজ।

আরও পড়ুন: কোহলির মত কুৎসিত গালি দিতে কাউকে দেখিনি! বিস্ফোরক বার্তায় বিরাট ক্ষোভ তারকার

বল হাতে প্রথম দু ওভারেই দুই ওপেনারকে ফেরান বুমরা এবং শামি। প্রথম ওভারে শূন্য রানে রোরি বার্নসকে ফেরান বুমরাহ। তার পরের ওভারে সামি ফেরান ডম সিবলেকে।দুই ওপেনারকে হারিয়ে কার্যত দিশাহীন পরে ইংল্যান্ড ব্যাটিং লাইন আপ। তারপর থেকে ইংল্যান্ড পুরোটাই ড্র করার জন্য ম্যাচ খেলেছে। সতর্কতার সঙ্গে খেলতে গিয়ে চাপের মুখে একের পর এক ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যায়।

বুমরাহ ৩টি উইকেট পেয়েছেন। সামি নিয়েছেন একটি। চারটি উইকেট তুলে নিয়েছেন মহম্মদ সিরাজ। ইশান্ত নিয়েছেন দুটি উইকেট। দেখা যাক লর্ডস টেস্টে ভারতের সেরা পাঁচ পারফর্মার কারা কারা-

জসপ্রীত বুমরা:
১০ নম্বরে ব্যাট করতে নেমে ম্যাজিক দেখানোর পরে বল হাতেও তান্ডব দেখান। ব্যাট হাতে লর্ডস টেস্টে অন্যতম সেরা ইনিংস খেলে যান তারকা। বুমরার ৩৪ রানের অনবদ্য ইনিংসের ওপর ভর করে ভারত এক শক্ত ভিতের ওপর দাঁড়ায়। শুধু ব্যাট হাতে নয় বোলিংয়েও চমক দেন তিনি। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড যখন রান তাড়া করতে মাঠে নামে সেইসময় বল হাতে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ড ব্যাটিং লাইনআপকে কোণঠাসা করেন তিনি।

আরও পড়ুন: লর্ডসে রুটের তিন মহা-ভুল, যাতে লজ্জার হার ইংল্যান্ডের! কাটাছেঁড়ায় রক্তাক্ত নেতা

লর্ডস টেস্টে ভারতের জয়ের অন্যতম সেরা কাণ্ডারি হিসাবে উঠে এসেছে বুমরার নাম। ব্যাট-বল হাতে তার অলরাউন্ড পারফরম্যান্স ভারতের এই জয়ের পথকে অনেকটাই মসৃণ করে তুলেছিল।

মহম্মদ শামি:
ব্যাট হাতে বুমরাহ কে সমান ভাবে সঙ্গ দেন শামি। তার দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স ভারতের লিড ইংল্যান্ডের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায়। ব্যাট হাতে প্রথম থেকেই আক্রমণাত্মক ছিলেন শামি। মাত্র ৭০ বলে অপরাজিত ৫৬ রানের এক দারুন ইনিংস উপহার দেন।

এটিই ছিল টেস্টে তার দ্বিতীয় হাফ সেঞ্চুরি। বল হাতেও শামির দুর্দান্ত পারফরম্যান্স নজর কেড়েছে ক্রিকেট দুনিয়ার। ইংল্যান্ড ওপেনার ডমিনিক সিবলেকে শূন্য রানে সরিয়ে দিয়ে ভারতকে নিখুঁত শুরুর দিকে নিয়ে যান শামি। দুটি ইনিংসে শামির স্কোর কার্ড ৫৬ রানের সঙ্গে তিনটি উইকেট।

আরও পড়ুন: হেলমেটে বাউন্সার ‘খেয়েই’ মেজাজ চরমে! বাটলারের সঙ্গে লাগল বুমরার, দেখুন উত্তপ্ত ভিডিও

মহম্মদ সিরাজ:
লর্ডস টেস্টের চূড়ান্ত দিনে বল হাতে সিরাজের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মত। সিরাজের আসাধারন বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পরে ইংল্যান্ডের ব্যাটিংয়ের লোয়ার অর্ডার। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে চার উইকেট নেওয়ার পর, দ্বিতীয় ইনিংসেও একই ধারা বজায় রাখেন সিরাজ। সিরাজ ৫২ তম ওভারে বল হাতে দুরন্ত ফর্মে থাকা জস বাটলারকে আউট করেন। সেই ওভারেই তিনি জেমস অ্যান্ডারসনের উইকেট তুলে নিয়ে ভারতের জয় কার্যত নিশ্চিত করেন। লর্ডস টেস্টে ৮ টি উইকেট নিয়ে ম্যাচ সেরার অন্যতম দাবিদার হিসবে নিজেকে তুলে ধরেন সিরাজ।

কে এল রাহুল:
লর্ডসে ভারতের হয়ে প্রথম ইনিংসে অসাধারণ সেঞ্চুরির জন্য কেএল রাহুল ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার নিয়ে যান।

রাহুল এবং রোহিত শর্মার দুর্দান্ত ওপেনিং জুটির ওপর ভর করে ভারত প্রথম ইনিংসে ১২৬ রানের এক দুর্ধর্ষ ওপেনিং পার্টনারশিপ গড়ে তোলে। রাহুল শুরুর দিকে সেভাবে আক্রমন শানাননি।

পরে রোহিত শর্মা ১৪৫ বলে ৮৩ রানের এক অনবদ্য ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পর কে এল রাহুল তার খোলস ছাড়েন। ১২ টি বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারির সাহায্যে রাহুলের স্কোর দাঁড়ায় ১২৯ রানের।

আরও পড়ুন: ইঙ্গিতেও হল না কাজ! পন্থ-ইশান্তে তীব্র অখুশি বিরাট-রোহিত, দেখুন ভিডিও

রাহুলের ব্যাটিংয়ের ওপর ভর করেই ভারত তার প্রথম ইনিংসে ৩৬৪ রানের একটি শক্ত ভিত তৈরি করে প্রথম থেকেই ম্যাচে ওপর নিয়ন্ত্রন রাখতে শুরু করে।

রোহিত শর্মা:
ব্যাটিং হাতে এর আগে অনেকবারই রোহিত শর্মা তার দুরন্ত পারফর্মেন্স দেখিয়েছেন। বর্তমানে বিশ্বের অন্যতম সেরা টেস্ট ওপেনার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন মুম্বইয়ের তারকা।

লর্ডসের দ্বিতীয় টেস্টে আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং করতে শুরু করে তিনি ১১ টি বাউন্ডারি এবং একটি বাউন্ডারির ওপর ভর ৮৩ রানের একটি অনবদ্য ইনিংস খেলে ভারতকে এই জয় পেতে সাহায্য করেন। তাঁর ব্যাটিংয়ের সামনে ইংল্যান্ডের বোলাররা কার্যত দিশাহীন হয়ে পড়েন। বিদেশের মাটিতে টেস্ট ওপেনার হিসাবে তিনি তাঁর যোগ্যতা প্রমাণ করেছেন আগেই। লর্ডসে ভারতের জয়ের অন্যতম অবদান যে হিটম্যানের, তা নিয়ে কোনও সন্দেহই নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england lords test five key players for team india

Next Story
ভয়ঙ্কর চুরির অভিযোগে বিদ্ধ পারভেজ রসুল, হাজতবাসের হুমকিতে কাশ্মীরি সুপারস্টার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com