বড় খবর


মোবাইলের খরচ বাড়ছে বহুগুন, ডিসেম্বর থেকেই অনেকটা দাম বাড়ছে সব রিচার্জ প্যাকেরই

পোস্টপেইড ও প্রিপেইড রিচার্জ প্ল্যান এর দাম বাড়াতে হচ্ছে। ভোডাফোনও ১/১২/২০১৯ থেকে সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়ে দিচ্ছে।

বিনামূল্যে ডেটা, আনলিমিটেড কলিং এর সুবিধা ভোগ করার দিন বোধহয় শেষ হতে চলেছে। ডিসেম্বরের ১ তারিখ থেকে বাড়তে চলেছে ফোনের খরচ। বিপুল হারে বাড়তে পারে রিচার্জ প্ল্যানের এর দাম। বর্তমানে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া লিমিটেড সমস্ত নেটওয়ার্ক কোম্পানিতে চলছে মন্দার বাজার। ঋণ দায়ে জর্জরিত হয়ে চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষে ক্ষতির পরিমাণ গিয়ে দাড়িয়েছে ৭৪,০০০ কোটিতে।

এয়ারটেল এক বিবৃতিতে জানিয়েছে, “প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে টেলিকম সেক্টর দ্রুত পরিবর্তনশীল। কিন্তু এই আপডেট করতে প্রচুর পুঁজি বিনিয়োগের প্রয়োজন। সুতরাং, ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গ দিতে গেলে টেলিকম শিল্পকে উন্নত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন: কম খরচের কোন রিচার্জে কী লাভ? জেনে নিন

কাজেই পোস্টপেইড ও প্রিপেইড রিচার্জ প্ল্যান এর দাম বাড়াতে হচ্ছে। ভোডাফোনও ১/১২/২০১৯ থেকে সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়ে দিচ্ছে। কিছু খরচ বাঁচাতে তার আগেই সেরে ফেলুন দীর্ঘমেয়াদী রিচার্জ। ৫০,৯২২ কোটি টাকা ঋণের জর্জরিত হয়েছে ভোডাফোন। মনে করা হচ্ছে কম দামের কোনো প্ল্যান আর থাকবে না। থাকলেও তার সুযোগ সুবিধা হ্রাস পাবে। ১৬৯ টাকা প্ল্যানে নিত্যদিন পাওয়া যায় ১জিবি ডেটা,১০০ টি এসএমএস ও আনলিমিটেড সুযোগ সুবিধা। কিন্তু সম্প্রতি ১৬৯ টাকার সুযোগ হাতছাড়া হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহালমহল।

Airtel: Existing prepaid, postpaid plans details

এয়ারটেলের পোস্টপেইড প্ল্যান অনলাইনে ৪৯৯ টাকা থেকে শুরু হয়, অন্যদিকে ৩৯৯ টাকার প্ল্যানটি এয়ারটেল স্টোরগুলিতে পাওয়া যায়। ৪৯৯ টাকায় ৭৫ জিবি ডেটা,ফ্রি কলিং, তিন মাসের নিখরচায় নেটফ্লিক্স এবং এক বছরের অ্যামাজন প্রাইমে ও জি-ফাইভের সাবস্ক্রিপশনের সঙ্গে একাধিক সুযোগসুবিধা পাওয়া যায়।

৭৪৯ টাকার পোস্টপেইড প্ল্যানে নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইম, জি-ফাইভ এবং এয়ারটেল এক্সস্ট্রিমের সঙ্গে ১২৫ জিবি ডেটা, আনলিমিটেড কল এবং একই সুবিধা দিয়ে থাকে এয়ারটেল। পরবর্তী ৯৯৯ টাকার প্ল্যানে ১৫০ জিবি ডেটা সহ বাকি সুবিধা প্রায় একই। এয়ারটেলের সবচেয়ে ব্যয়বহুল প্ল্যানের দাম ১৫৯৯ টাকা, যা প্রতি মাসে আনলিমিটেড ডেটা এবং ২০০ ISDমিনিট এবং আন্তর্জাতিক রোমিং প্যাকগুলিতে ১০ শতাংশ ছাড়ের সুবিধা দেয়। অন্যান্য সুবিধা বাকি প্ল্যানের সমান। মূল্যবৃদ্ধির পরেও ডেটা সুবিধাগুলি হ্রাস পাবে কিনা তা অবশ্য এখনও পরিষ্কার নয়।

আরও পড়ুন: ফেসবুক নয়! এখন বেশি জনপ্রিয় টিকটক

প্রিপেইডে, এয়ারটেলের ২ জিবি ডেটা এবং আনলিমিটেড কলিং ব্যবহারের জন্য ১২৯ টাকার প্ল্যান রয়েছে। তারপরে প্রতিদিন ১ জিবি ডেটা এবং আনলিমিটেড কল সহ ১৬৯ টাকার প্ল্যান রয়েছে। যারা প্রতিদিনে খানিক বেশি ডেটা বেযবহার করতে চান তাদের জন্য রয়েছে ২৯৯ টাকার প্ল্যান। যেখানে প্রতিদিন ২.৫ জিবি ডেটা পাওয়া যায়।। এয়ারটেলের ১৯৯ টাকার প্ল্যান জিও ও ভোডাফোনের অনুরূপ প্ল্যানের সঙ্গে টক্কর দেয়। মেয়াদ ২৮ দিনের। এতে প্রতিদিন ১.৫ জিবি ডেটা পাওয়া যায়।

এয়ারটেলের ৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যানে দৈনিক ২ জিবি ডেটা সহ ৮২ দিনের মেয়াদ রয়েছে। এই সমস্ত প্রিপেইড প্ল্যানে লোকাল ও রোমিং কলের সঙ্গে রয়েছে আনলিমিটেড সুবিধা। ২০১৬ সালের পরে বিপুল হারে পরিবর্তিত হয়েছিল দাম। ২০১৯ ডিসেম্বরের ১ তারিখ থেকে আবারও সমস্ত রিচার্জ প্ল্যান বদলাতে চলেছে।

Vodafone: Existing prepaid, postpaid plans details

ভোডাফোনের অনলাইনে পোস্টপেইডে ৩৯৯ টাকার প্ল্যান রয়েছে এবং এতে ৪০ জিবি ডেটা, আনলিমিটেড কল ও ভোডাফোন প্লে, জি-ফাইভ, এবং ৯৯৯ টাকার মোবাইল বীমা রয়েছে ২০০ জিবি ডেটা পাওয়া যাবে। ৪৯৯ টাকায় একই সুবিধা অনুযায়ী ৭৫ জিবি ডেটা, আনলিমিটেড কলের সুবিধা রেয়ছে। এছাড়া এক বছরের জন্য অ্যামাজন প্রাইমের সাবস্ক্রিপশন সহ বাকি সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে অচেনা নম্বর থেকে ভিডিও আসেনি তো?

ভোডাফোনের ৬৪৯ টাকার প্ল্যানে ৯০ জিবি ডেটা রয়েছে এবং এতে অন্য দুটি প্ল্যানের মতো একই সুবিধা রয়েছে। কেবল আইফোন ব্যবহারকারীদের জন্য এটি ১০,০০০ টাকার নিখরচায় পরিষেবা দেওয়া হয়। ভোডাফোনের ৫৯৮ টাকার প্ল্যানে মোট ৮০ জিবি ডেটার সঙ্গে দুটি সংযোগ পাওয়া যাবে। প্রথম জন পাবে ৫০ জিবি ডেটা ও দ্বিতীয়জন পাবে ৩০ জিবি ডেটা।

৭৪৯ টাকার পোস্টপেইড প্ল্যানে ১২০ জিবি ডেটা এবং একই সুবিধা রয়েছে। এতে তিন সদস্যকে এই প্ল্যান ভাগাভাগি করে ব্যবহার করার সুবিধা দেয়। ৯৯৯ টাকায় ৫ টি সংযোগ দেবে।

আরও পড়ুন: গ্রাহকদের সুবিধা দিতে রিচার্জ প্ল্যান আপডেট করল বিএসএনএল

ভোডাফোনের নতুন রিচার্জ প্ল্যান ৯৯৯ টাকার REDX প্ল্যানে রয়েছে অফুরন্ত অফার ও সুযোগসুবিধা। মনে রাখবেন এই অফার সীমিত। এই রিচার্জ প্ল্যানের সুবিধা ভোগ করতে পারবেন শুধুমাত্র পোস্টপেইড কানেকশনে।আনলিমিটেড ডেটা সঙ্গে কলের সুবিধা রয়েছে। উল্লেখ্য, এই রিচার্জ প্ল্যানে ডেটা স্পিড থাকবে বাকিদের থেকে ৫০ শতাংশ বেশি। আন্তর্জাতিক যোগাযোগ দৃঢ় করতে ভোডাফোন REDX প্ল্যান সবার সেরা বলে জানিয়েছে এই নেটওয়ার্ক সংস্থা। প্রতি মিনিটে খরচ হবে ৫০ পয়সা। রোমিং প্যাক উপলব্ধ হবে এই রিচার্জে। নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম ভিডিও দেখতে পারবেন বিনামূল্যে। এছাড়া, বিসনেজ ক্লাস টিকিট ছাড়াও এয়ারপোর্টে লাউঞ্জ অ্যাক্সেস করতে পারবেন।

Read the full story in English

Web Title: Bharti airtel vodafone to hike prices from december 1 what they currently offer

Next Story
সেল শুরু হবে Redmi Note 8 এর , জেনে নিন সময়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com