বড় খবর

Coronavirus Situation in West Bengal Highlights: করোনা সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫

Coronavirus in West Bengal: করোনা পরিস্থিতির জেরে পিছোল পুরভোট। বন্ধ হচ্ছে সিনেমা হল।

coronavirus news update
বেলেঘাটা আইডি হাসপাতালে করোনাভাইরাসের পরীক্ষার জন্য মানুষের ভিড়। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

Coronavirus Situation in West Bengal, COVID-19: করোনা কাঁপুনিতে ত্রস্ত পশ্চিমবঙ্গও। মারণ ভাইরাসের কবল থেকে রেহাই পেতে রাজ্যজুড়ে একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। করোনা পরিস্থিতির জেরে পিছোল পুরভোট। এদিকে, করোনাভাইরাস সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫।

এদিকে, করোনাভাইরাস সতর্কতায় আজ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হচ্ছে বিধানসভার অধিবেশন। করোনা পরিস্থিতি মোকাবিলায় আজ নবান্নে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা ত্রাসে বন্ধ হতে পারে টালিগঞ্জের স্টুডিওপাড়া। ইতিমধ্যেই টেলিভিশনের যাবতীয় শুটিংয়ে মাস্ক ব্যবহার শুরু হয়ে গিয়েছে। কলকাতা ও মুম্বইয়ের ধারবাহিকের ইউনিটগুলিতে মাস্ক পরে কাজ করা বাধ্যতামূলক করেছেন প্রযোজকরা। মেকআপ রুমগুলিতেও যাতে অনেকে একসঙ্গে না বসেন, সেই ব্যাপারে সতর্কতা নেওয়া হচ্ছে।করোনার থাবায় যদি শুটিং বন্ধ করতে হয়, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবেন ধারাবাহিকের প্রযোজকরা। আর সবচেয়ে সমস্যায় পড়বে বিনোদন চ্যানেলগুলি। বেশিরভাগ ধারাবাহিকেই ৪-৫ দিনের বেশি ব্যাঙ্কিং থাকে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus in West Bengal, COVID-19 Updates:  করোনা আতঙ্কে কাঁপছে বাংলাও, পিছোল পুরভোট। এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:














18:08 (IST)16 Mar 20





















করোনাতঙ্ক: মুখ্যমন্ত্রীর অনুরোধে বন্ধ তিন বাংলা ছবির স্ক্রিনিং

৩১ মার্চ পর্যন্ত সিনেমা হল বন্ধ রাখার অনুরোধ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই মূহুর্তে তিনটি বাংলা ছবি চলছে সিনেমা হলে। করোনা আতঙ্কে কোপ পড়ল তাদের আয়ে। বিগত দু’দিনের খবর অনুযায়ী ভালই ভিড় করছিলেন দর্শকরা। রবিবার উইন্ডোজের ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ প্রায় হাউসফুল ছিল মাল্টিপ্লেক্সে। ‘পার্সেল’ ও ‘বরুণবাবুর বন্ধু’-ও ভালই চলছিল। এমতবস্থায় কী বলছেন ছবির কর্মকর্তারা? বিস্তারিত পড়ুন

17:37 (IST)16 Mar 20





















বন্ধ হচ্ছে চিড়িয়াখানা

আগামী ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের ১২টি চিড়িয়াখানা বন্ধের নির্দেশ বন দফতরের। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মুখ্যমন্ত্রীকে জানানো হবে বলে এদিন জানান বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

17:28 (IST)16 Mar 20





















এখনই পুরভোট হচ্ছে না

করোনা আতঙ্কে পিছিয়ে গেল পুরভোট। আপাতত পুরভোট হচ্ছে না বলে জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন। আগামী ১৫ দিন পর এ নিয়ে ফের আলোচনা হবে বলে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর। করোনাভাইরাস পরিস্থিতিতে এখনই পুরভোট না করার ব্যাপারে একমত শাসক ও বিরোধী শিবির। এ নিয়ে আজ রাজ্য নির্বাচন কমিশনের দফতরে সর্বদলীয় বৈঠক হয়। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিস্তারিত পড়ুন

16:54 (IST)16 Mar 20





















করোনা সতর্কতায় শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়াল মমতা সরকার

করোনাভাইরাস মোকাবিলায় বাংলায় আরও পদক্ষেপ মমতা সরকারের। মারণ ভাইরাসের থেকে সতর্কতায় রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হল। সোমবার নবান্নে বৈঠক থেকে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে করোনা মোকাবিলায় ২০০ কোটি টাকার তহবিল তৈরি করা হয়েছে বলে জানান মমতা। সবিস্তারে পড়ুন

16:18 (IST)16 Mar 20





















করোনা সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫

করোনাভাইরাস সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫। করোনা আতঙ্কে কাঁপছে কলকাতা-সহ গোটা বাংলা। মারণ ভাইরাস মোকাবিলায় নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ।

16:16 (IST)16 Mar 20





















করোনা রুখতে বাংলায় গোমূত্র পান

করোনা সংক্রমণ ঠেকাতে হিন্দু মহাসভার গোমূত্র পার্টি ঘিরে শোরগোল পড়ে গিয়েছে দেশে। হিন্দু মহাসভার দেখানো পথে এবার হাঁটলেন বাংলার এক ব্যক্তি। মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে গোবর ও গোমূত্রের দোকান খুলেছেন ডানকুনির শেখ মাবুদ আলি। করোনা আতঙ্কে মাবুদের দোকানে ভিড়ও হচ্ছে চোখে পড়ার মতো। মারণ ভাইরাস যাতে শরীরে ছুঁতে না পারে, সেজন্য মাবুদের দোকান থেকে গোমূত্র কিনে তা পান করেছেন অনেকে। বিস্তারিত পড়ুন

16:01 (IST)16 Mar 20





















করোনা সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫

করোনাভাইরাস সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ১৫। করোনা আতঙ্কে কাঁপছে কলকাতা-সহ গোটা বাংলা। মারণ ভাইরাস মোকাবিলায় নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ।

15:14 (IST)16 Mar 20





















করোনার কোপ, কী অবস্থায় শহরের প্রেক্ষাগৃহগুলি?

করোনা আতঙ্কে আশেপাশের পরিস্থিতি ক্রমশ বিপজ্জনক হওয়ার ইঙ্গিত মিলছে। সে কারণেই ৫ মার্চ একটি নির্দেশিকা জারি করেছে ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন। ইতিমধ্যেই দিল্লি ও মুম্বইয়ে সিনেমা হল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে কলকাতার চিত্রটা একটু অন্যরকম। টেলিপাড়ার শুটিং বন্ধ নিয়ে দোলাচল থাকলেও সিনেমা হলগুলিতে এখনও সেভাবে তার প্রভাব নেই। উত্তর থেকে দক্ষিণ কলকাতার সিঙ্গলস্ক্রিন ও মাল্টিপ্লেক্সে সিনেমাপ্রেমীদের ভিড় উপচে না পড়লেও কমে যায়নি তেমন। প্রাচী সিনেমা হলেও কর্ণধার বিদিশা বসু বললেন, ”আমি বাইরে রয়েছি। এখনও এ ধরণের কিছু শুনিনি। তবে বন্ধ হয়ে গেলে ভাল। কর্মীদের নিরাপত্তা নিয়েও তো ভাবতে হবে। যদিও ওদের স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ ব্যবহার করতে বলেছি।” বিস্তারিত পড়ুন

14:57 (IST)16 Mar 20





















করোনা সতর্কতায় বন্ধ রবীন্দ্রভারতী-বিশ্বভারতী

করোনা সতর্কতায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফেও ৩১শে মার্চ পর্যন্ত পঠনপাঠন বাতিল করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের সব হস্টেল।বিদেশি পড়ুয়াদের বাদ দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ বাকি পড়ুয়াদের অবিলম্বে হস্টেল ছাড়ার নির্দেশ দিয়েছেন। ফের নির্দেশিকা না পাওয়া পর্যন্ত তাঁদের ফিরতে নিষেধ করা হয়েছে।

14:50 (IST)16 Mar 20





















বন্ধ খড়গপুর আইআইটি

করোনা সতর্কতায় আগামী ৩১ মার্চ পর্যন্ত আইআইটি খড়গপুরে পঠনপাঠন বন্ধ বলে জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া, পড়ুয়াদের ক্যাম্পাসের বাইরে যেতে নিষেধ করেছেন কর্তৃপক্ষ। সোশাল মিডিয়ায় আইআইটি খড়গপুরের ডিরেক্টর ভি কে তিওয়ারি জানিয়েছেন যে, ‘‘করোনা ভাইরাসের সতর্কতা হিসেবে ৩১ মার্চ পর্যন্ত এই শিক্ষা প্রতিষ্ঠানের পঠন-পাঠন বাতিল করা হচ্ছে’’। ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রেও নিয়ন্ত্রণ জারি করা হচ্ছে। হস্টেলের ঘরে অনলাইন পরিষেবা দেওয়া হচ্ছে।

14:45 (IST)16 Mar 20





















মুর্শিদাবাদে প্রস্তুত ১০০ শয্যাবিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড

দেশ ছাড়িয়ে করোনা আতঙ্ক ইতিমধ্যেই গ্রাস করেছে রাজ্যকে। সৌদি আরব থেকে আসা মুর্শিদাবাদের এক যুবকের মৃত্যুর পর থেকেই চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকায়। যেভাবে একের পর এক রাজ্যে করোনার ভাইরাসে আক্রান্ত সেই আবহে আগাম সর্তকতা হিসেবে রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশ মেনে তড়িঘড়ি মুর্শিদাবাদ জেলা স্বাস্থ্য দপ্তর ১০০ শয্যা বিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড চালু হল বহরমপুরের পুরনো মাতৃসদন হাসপাতালে। বিস্তারিত পড়ুন

14:42 (IST)16 Mar 20





















করোনা আবহে সংকটে সোনাগাছি

রাত বাড়লেই জমজমাট হয়ে ওঠে শহরের এই এলাকা। তবে, গত কয়েকদিন ধরেই সেই চেনা ছবি উধাও। ফাঁকা ভারতের সর্ববৃহৎ যৌনপল্লি সোনাগাছি। সৌজন্যে করোনা আতঙ্ক। খদ্দেরের সংখ্যা কমেছে চোখে পড়ার মত। মাথায় হাত যৌনকর্মীদের। সংখ্যার হিসাব বলছে, করোনা সংকটের পর থেকে প্রায় ৫০ শতাংশ খদ্দেরের আনাগোনা কমেছে। একই ছবি, শহরের অন্যসব যৌনপল্লি কলকাতার বউবাজার, কালীঘাট, খিদিরপুরেও। অন্যথা হয়নি ডোমজুর, কালনা, উলুবেড়িয়া, শ্যাওরাফুলি, শান্তিপুর, দিনহাটার যৌনপল্লিতে। যৌনকর্মীদের কথায়, অনেকেই বলছেন নোট বাতিল পর্বে ধাক্কা খেয়েছিল ব্যবসা। কিন্তু, এই ধারা আর কয়েকদিন চলতে থাকলে পরিস্থিতি ভয়ঙ্কর হবে। বিস্তারিত পড়ুন

14:14 (IST)16 Mar 20





















করোনা সন্দেহে বাংলায় হাসপাতালে ভর্তি ১০

করোনা সন্দেহে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি ১০ জন। তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে খবর। তবে এখনও বাংলায় কারও শরীরে মারণ ভাইরাসের জীবাণু মেলেনি।

14:11 (IST)16 Mar 20





















করোনা আতঙ্কে পিছোচ্ছে পুরভোট?

করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে বাংলা। মারণ ভাইরাসের থেকে সতর্কতায় মাসখানেক পিছোতে পারে পুরভোট। আজ দুপুরে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে সর্বদল বৈঠক। এই বৈঠকের পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

করোনা পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ভয় পাওয়ার কোনও কারণ নেই। জ্বর বা শ্বাসকষ্ট হলেই ডাক্তারের পরামর্শ নিন। আমরা সাবধানতা অবলম্বন করেছি। বড় জমায়েত এড়িয়ে চলুন। আতঙ্কিত হবেন না, তবে সতর্ক থাকুন’’।

করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যবাসীকে বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হবেন না। সাবধানতা মেনে চলুন।এখন আমরা হাত মেলাবো না। নমস্কার করব। ৫ মিটার দূর থেকে কথা বলুন। আমাদের নিজেদের সচেতন থাকতে হবে। রান্না করা খাবার খান। কাঁচা খাবার খাবেন না। যেখানে সেখানে থুতু ফেলবেন না। করোনার মৃত্যুর হার ২%। শরীর খারাপ হলে ১৪ দিন বিশ্রাম নিন। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। এক ঘণ্টা অন্তর সাবান দিয়ে হাত পরিষ্কার করুন’’।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus situation in west bengal live updates kolkata civic poll mamata banerjee

Next Story
করোনা কাঁপুনির দোসর সোয়াইন ফ্লু, রাজ্যে আক্রান্ত ২২
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com